সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের তিন দফা দাবি

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজগুলোতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও কর্মরত অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকরা এমপিওভুক্তিসহ তিন দফা দাবি জানিয়েছেন। গতকাল শনিবার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন।
এসময় ফেডারেশনের সভাপতি মো. মনিরুজ্জামান মোড়ল বলেন, আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এমপিওভুক্ত বেসরকারি কলেজগুলোর অনার্স-মাস্টার্স কোর্সে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত হয়েও দীর্ঘ ৩০ বছর এমপিও ও বেতন বঞ্চিত হয়েছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমাদের এমপিওভুক্তির জন্য করুণা ভিক্ষা করছি। তিনি বলেন, দীর্ঘদিন আমরা আমাদের ন্যায্য দাবি আদায়ে আন্দোলন করলেও সংশ্লিষ্টদের কোনো গুরুত্ব দেখতে পাইনি?সুতরাং আমরা স্পষ্ট বলতে চাই, আগামী ১৫ দিনের মধ্যে আমাদের দাবি না মানা হলে ২৮ নভেম্বর থেকে সচিবালয় ঘেরাও এবং আমরণ অনশন কর্মসূচি দেয়া হবে।

তিন দফা দাবির মধ্যে রয়েছে- জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজগুলোর অনার্স-মাস্টার্স পর্যায়ে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও কর্মরত সব শিক্ষককে এমপিওভুক্ত করতে হবে। সরকারি কলেজে বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসনের বিষয়গুলোতে সর্বোচ্চ ১৫০ এবং মানবিক বিভাগের বিষয়গুলোতে সর্বোচ্চ ১৫০-২০০ আসন এবং বেসরকারি কলেজে সব বিষয়ে আসন সংখ্যা ১০০-১৫০ করতে হবে। পূর্ণ বেতন-ভাতার শর্তে কলেজগুলোতে শিক্ষকদের নিয়োগ দিলেও সারাদেশে কলেজ ভেদে শিক্ষকদের ৩ হাজার, ৫ হাজার, ৭ হাজার, ১০ হাজার টাকা বেতন দিত। কিন্তু শিক্ষার্থী ভর্তি কম এ অজুহাতে তাও বন্ধ রয়েছে। সেক্ষেত্রে ভর্তির শর্তে আগের জিপিএ পয়েন্ট বহাল রাখতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়