সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

বাড়িতেই লোভনীয় স্বাদ

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আমরা প্রতিদিনই বিভিন্ন ধরণের পানীয় যেমন পান করে থাকি, তেমনি অতিথি আপ্যায়নেও পছন্দের তালিকায় শুরুতে থাকে নানা ধরণের পানীয়। স্বাস্থ্যগুণ সম্পন্ন এসব পানীয়ের রেসিপি বাড়িতেই করতে পারেন।
রেসিপি ও ছবি সোনিয়া সিরাজী

পেস্তা বাদামের শরবত

উপকরণ: পেস্তাবাদাম- আধা কাপ, মালাই- আধা কাপ, দই- এক কাপ, জাফরান দুধে ভেজানো- সিকি চা চামচ, চিনি পরিমাণমত, তরল দুধ- আড়াই কাপ কেওড়া পানি ও স্বাদ মত গোলাপ জল।
প্রস্তুত প্রণালি: দই, মালাই, দুধ ও চিনি ঘুঁটনি দিয়ে ঘুঁটে নিন। কিংবা ব্লেন্ডারে ভালো করে মিশিয়ে নিন। এবার পেস্তা বাদাম খোসা ছাড়িয়ে মিহি কুচি করে নিন। ও অর্ধেকটা এই মিশ্রণে দিয়ে আবারও মেশান। জাফরান মিশিয়ে দিন। কেওড়া পানি ও গোলাপ জল দিন খুব সামান্য করে। করা গন্ধ হবে না। এবার শরবত ফ্রিজে ঠাণ্ডা হতে দিন। পরিবেশনের ঠিক আগে ঠাণ্ডা শরবত আরেকবার ভালো করে ঘুটে নিন ও বাদাম ছিটিয়ে পরিবেশন করুন। একবার এ শরবত তৈরি করলে তা ডিপ ফ্রিজে তিন দিন রেখে খাওয়া যাবে। তবে একবার মুখ বা বোতলের ছিপি খুললে পুরো শরবত সে সময়ই খেয়ে ফেলতে হবে।

বরিশালের মলিদা

উপকরণ: মলিদা অনেকভাবে তৈরি করা যায়। ১ কাপ পোলাওয়ের চাল বাটা, ২ টেবিল চামচ নারিকেল বাটা, ১/২ কাপ ভিজিয়ে রাখা চিড়া
২ কাপ ঠান্ডা তরল দুধ, ১ কাপ ডাবের পানি, ১ চা চামচ আদা বাটা, ১/২ কাপ চিনি, লবণ পরিমাণমত।

প্রস্তুত প্রণালি: একটি পাত্রে প্রথমে পোলাওয়ের চাল বাটা, নারিকেল বাটা ও চিড়া মিশিয়ে হাত দিয়ে কচলে নিন যেন সবগুলো উপাদান একসাথে মিশে যায়। আরেকটি পাত্রে তরল দুধ, ডাবের পানি ও চিনি মিশিয়ে সম্পূর্ণরূপে চিনি না মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন।
দুধের মিশ্রণে চাল, নারিকেল ও চিড়ার মিশ্রণটি অল্প অল্প করে মিশিয়ে নাড়তে থাকুন। সবগুলো মিশ্রণ ঢালার পর লবণ ও আদা বাটা দিয়ে ৫ মিনিট ভালো করে নাড়ুন। চাইলে ব্লেন্ডারেও ব্লেন্ড করে তৈরি করে নিতে পারেন। এবার পছন্দমতো গøাসে ঢেলে মুড়ি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু মলিদা।

বোরহানি

উপকরণ: ৪ কাপ টকদই, ১ টেবিল চামচ পুদিনা পাতা বাটা, ১ টেবিল চামচ ধনেপাতা বাটা, ২ টেবিল চামচ টমেটো ক্যাচাপ, ১/২ টেবিল চামচ কাঁচামরিচ বাটা, ৩ টেবিল চামচ চিনি, ১ কাপ ১/৪ কাপ পানি, স্বাদমত লবন
মশলা তৈরিতে লাগবে : ১/২ টেবিল চামচ ভাজা জিরা গুঁড়া
১/২ টেবিল চামচ ভাজা ধনিয়া গুঁড়া, ১ চা চামচ সাদা গোলমরিচ গুঁড়া, ১ টেবিল চামচ সাদা সরিষা গুঁড়া, ১ টেবিল চামচ বিট লবন, ১ ১/৪ চা চামচ লবন
প্রস্তুত প্রণালি: একটা বাটিতে ১ থেকে দেড় কাপ ঠান্ডা পানি নিয়ে নিন। তারপর পানিতে বোরহানি মশলা, টমেটো ক্যাচাপ, কাঁচামরিচ বাটা, চিনি, লবন, ধনেপাতা ও পুদিনা পাতা বাটা একসাথে মিলিয়ে নিন। তারপর একটা ছাঁকনিতে করে ছেঁকে পানিটা নিয়ে তলানি গুলো ফেলে দিন। এবার একটা বড় বাটি বা গামলা টাইপ কিছু নিয়ে তাতে টকদই ঢালুন। ডাল ঘুটনি দিয়ে দই টাকে ভালো করে ফেটে নিন। একদম যেন মিহি হয়ে যায়। তবে ব্লেন্ডারে ব্লেন্ড করতে হবে না তাতে বোরহানি পাতলা হয়ে যায়। তারপর এতে সেই ছেঁকে রাখা পানিসহ বাকি সব উপকরণ দিয়ে ভালো করে আবারো ফেটে নিন। সব একসাথে মিশে গেলেই হয়ে যাবে বোরহানি তৈরি। সবকিছু মেলানোর পরেই চেখে দেখবেন, যদি লাগে তাহলে আপনার স্বাদ মতন লবন ও চিনি দিতে পারেন। এবার জগ/বোতলে ভরে কিছুক্ষন ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়