সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

চুক্তি আজ : ২৮ লাখ কর্মী নেবে সৌদি

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশে থেকে ২৮ লাখ কর্মী নেয়ার আগ্রহ দেখিয়েছে সৌদি আরব সরকার। গতকাল শনিবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন দেশটির ডেপুটি ইন্টেরিয়র মিনিস্টার ড. নাসের বিন আব্দুল আজিজ আল দাউদ।
পরে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের দুটি চুক্তি সই হবে। বাংলাদেশ থেকে ২৮ লাখ কর্মী নেয়ার আগ্রহ দেখিয়েছে দেশটির সরকার। রোড টু মক্কা চুক্তি অনুসারে এখন দীর্ঘ সময় ধরে ইমিগ্রেশনের কোনো হয়রানি ছাড়াই প্লেন থেকে নেমেই হাজিরা মক্কা শরীফে চলে যেতে পারবেন। তিনি আরো জানান, আরেকটি চুক্তি হবে নিরাপত্তা বিষয়ে। এর ফলে দুই দেশের পুলিশের মধ্যে প্রশিক্ষণ বিনিময় হবে। তাদের নারী পুলিশ সদস্যরা বাংলাদেশ থেকে প্রশিক্ষণ নেবেন। এ দেশের নারী পুলিশ সদস্যরা তাদের দেশ থেকে প্রশিক্ষণ নেবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নিরাপত্তা সহযোগিতা এবং রোড টু মক্কা সার্ভিস নামে দুটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে বাংলাদেশ ও সৌদি আরব। আজ রবিবার স্বাক্ষর হতে যাওয়া এই চুক্তি দুই দেশের মধ্যে সম্পর্ককে সুসংহত করবে।
এর আগে পররাষ্ট্রমন্ত্রী সৌদি উপস্বরাষ্ট্রমন্ত্রীকে গতকাল সন্ধ্যায় স্বাগত জানান এবং তার বাংলাদেশ সফরের জন্য ধন্যবাদ জানান। বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক জোরদারে সৌহার্দ্যপূর্ণ সমর্থনের জন্য সৌদি বাদশাহ, রাজকীয় ক্রাউন প্রিন্স এবং সে দেশের প্রধানমন্ত্রীকেও ধন্যবাদ জানান তিনি। সৌদি উপমন্ত্রী বাংলাদেশের স্থিতিশীল অর্থনৈতিক উন্নয়নে শেখ হাসিনার সরকারের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। তিনি পারস্পরিক স্বার্থে দুই দেশের ঘনিষ্ঠ নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে সৌদি আরবের আগ্রহ সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন।
পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশ সরকার বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা, শিক্ষা ও সংস্কৃতি, বিদ্যুৎ ও জ্বালানি, বেসামরিক বিমান চলাচল এবং পর্যটন ক্ষেত্রে সহযোগিতা আরো জোরদার করার জন্য সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। বাংলাদেশ সরকার ও জনগণ সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রীকে এখানে স্বাগত জানাতে অপেক্ষা করছে।
পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন, রবিবার উভয়পক্ষ নিরাপত্তা সহযোগিতা এবং রুট টু মক্কা সার্ভিস সংক্রান্ত যে দুটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করবে তা দুদেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরো সুসংহত করবে। মক্কা পরিষেবা চুক্তির পথে তীর্থযাত্রী/হাজিরা সৌদি আরবে যাত্রার আগে ঢাকায় তাদের ইমিগ্রেশন সম্পন্ন করতে পারবেন। বাংলাদেশই প্রথম, যে দেশের সঙ্গে সৌদি আরব চমৎকার সম্পর্কের কথা বিবেচনা করে রুট টু মক্কা সার্ভিস চুক্তি করতে যাচ্ছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের আমন্ত্রণে সৌদি উপস্বরাষ্ট্রমন্ত্রী দুদিনের সফরে শনিবার ঢাকায় আসেন। আজ রবিবার তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। এছাড়া তিনি স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গেও বৈঠক করবেন। পরে আজ রবিবারই বিকালেই তার ঢাকা ত্যাগের কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়