সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

আওয়ামী লীগের কমিটির আকার বাড়ছে না

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগের ২২তম জাতীয় কাউন্সিল আগামী ২৪ ডিসেম্বর। কাউন্সিলের মাধ্যমে কমিটির আকার বাড়ছে না। ৮১ সদস্যবিশিষ্ট কমিটিই থাকছে। তবে কমিটিতে সমন্বয় করে যুগ্ম সাধারণ সম্পাদকের একটি ও সাংগঠনিক সম্পাদকের দুটি পদ যুক্ত হবে। সাংগঠনিক বিভাগ বেড়ে ১০টি করার প্রস্তাবনা থাকতে পারে এ সম্মেলনে। গঠনতন্ত্র হালনাগাদে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাকের নেতৃত্বে একটি উপকমিটি গঠিত হয়েছে। গতকাল শনিবার আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের উপকমিটির প্রথম বৈঠকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।
বৈঠক সূত্র জানিয়েছে, পদ্মা ও মেঘনা নামে দুটি নতুন বিভাগ গঠনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে দলটি, যদিও তা আনুষ্ঠানিকভাবে কার্যকর হয়নি। এর বাইরে ছাত্রলীগের নেতা হওয়ার সর্বোচ্চ বয়স ২৮ বছর বেঁধে দেয়া হয়েছে। এদিকে সম্পাদকমণ্ডলীর কম গুরুত্বপূর্ণ একাধিক পদকে এক পদে কমিয়ে আনার চিন্তা করছে উপকমিটি। সভাপতিমণ্ডলীর সদস্য সংখ্যা ১৭টি। সেখান থেকে ১টি কমতে পারে। ১-২টি সম্পাদকমণ্ডলীর পদ কমতে পারে। কার্যনির্বাহী সদস্য সংখ্যা ২৮টি। ৩টি বাদ দেয়া হতে পারে।
গঠনতন্ত্র সংশোধন উপকমিটির আহ্বায়ক ও সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, আমরা উপকমিটির মিটিং করেছি। সভায় প্রাথমিক আলোচনা করেছি। দায়িত্ব অর্পণ করেছি। গঠনতন্ত্রটি কীভাবে আরো বেশি সুন্দর করা যায়, যাতে সংগঠনটি আরো সুশৃঙ্খল ও শক্তিশালী করতে পারি এসব বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, আমরা জেলা পর্যায়ের তৃণমূলের নেতাকর্মী এবং এদেশের সুশীল সমাজ, যারা মুক্তিযুদ্ধের পক্ষে স্বাধীনতার চেতনার মানুষ, আওয়ামী লীগের শুভাকাক্সক্ষী, সব শ্রেণি ও পেশার মানুষের কাছে গঠনতন্ত্র ও ঘোষণাপত্রের ব্যাপারে মতামত আশা করব। অনলাইনে তাদের চিন্তা-চেতনার মতামত আহ্বান করব।দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আমরা জাম্বু জেট মার্কা কমিটি করব না। কমিটির সদস্য এত বেশি হবে না যে তাদের বসার জায়গা দেয়া যাবে না। প্রতিদিন ভাইস প্রেসিডেন্ট নিয়োগ আওয়ামী লীগে হবে না। গঠনতন্ত্র সংশোধনের জন্য তৃণমূল থেকে মতামত নেয়া হবে। আমরা অনলাইনেও মতামত নেব। আমাদের রাজনৈতিক ভিশন-মিশন সাধারণ মানুষকে নিয়ে। তৃণমূলের মানুষের আমরা সবচেয়ে গুরুত্ব দিই। জাতীয় কাউন্সিলের মধ্য দিয়ে সেই মতামত প্রতিফলিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়