স্বরাষ্ট্রমন্ত্রী : আতঙ্কিত হওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ

আগের সংবাদ

সরকারি ওষুধ সিন্ডিকেটের পেটে : রোগীর ভাগ্যে জোটে যৎসামান্য, বিনামূল্যে মিলে কোন ওষুধ জানেন না রোগী, তিন স্তরে পাচার হয়

পরের সংবাদ

শঙ্কা-সমালোচনা নিয়ে বিশ্বকাপ দল ঘোষণা

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দল এবং খেলোয়াড়রা এরই মধ্যে নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতি আর পর্যবেক্ষণে ব্যস্ত সময় পার করছেন। দলগুলো একে একে ঘোষণা করছে বিশ্বকাপের স্কোয়াড। চোট নিয়েও সেনেগালের বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন দলটির বড় তারকা সাদিও মানে। অন্যদিকে পারফরম্যান্সের কারণে সমালোচিত হলেও শেষ পর্যন্ত ইংল্যান্ডের মূল দলে জায়গা করে নিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সেন্টারব্যাক হ্যারি ম্যাগুয়ের।
বিশ্বকাপ শুরুর দিন কয়েক আগে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন সাদিও মানে। তাতে শঙ্কা জাগে ২২তম আসরে সেনেগালের স্কোয়াডে তার অন্তর্ভুক্তি নিয়ে। তবে সব শঙ্কা উড়িয়ে দিয়ে তাকে রেখেই বিশ্বকাপের ২৬ সদস্যের দল ঘোষণা করেছে কোচ অলিও কিসে। শেষ পর্যন্ত মানে যদি বিশ্বকাপে খেলতে না পারেন তাহলে সেনেগালের জন্য সেটা হবে খুবই দুঃখের বিষয়। তার অনুপস্থিতির প্রভাবও পড়বে পারফরম্যান্সে। মানে সেনেগালের হয়ে ৯৩ ম্যাচ খেলে গোল করেছেন ৩৪টি। এ বছর তার পারফরম্যান্সে ভর করে মিশরকে হারিয়ে আফ্রিকা কাপ অব ন্যাশন্স জিতেছিল সেনেগাল। মানে ছাড়াও সেনেগালের দলে সুযোগ পেয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা এদুয়ার্দো মেন্ডি, কালিদো কুলিবালি ও ইদ্রিসা গানা গেয়ে। এবারের আসরে সেনেগালের প্রথম ম্যাচ নেদারল্যান্ডসের বিপক্ষে। গ্রুপ ‘এ’-তে তাদের অন্য দুই প্রতিপক্ষ স্বাগতিক কাতার ও ইকুয়েডর।
এদিকে বিশ্বকাপকে সামনে রেখে শক্তিশালী দল ঘোষণা করেছে ইংল্যান্ড। পারফরম্যান্সের কারণে সমালোচিত হলেও শেষ পর্যন্ত মূল দলে জায়গা করে নিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সেন্টারব্যাক হ্যারি ম্যাগুয়ের। ২৬ সদস্যের দলে প্রত্যাশিতভাবে জায়গা পেয়েছেন হ্যারি কেন, রাহিম স্টার্লিং, মার্কাস রাশফোর্ডরা। দুর্দান্ত ফর্মে ছিলেন চেলসির ডিফেন্ডার রিস জেমস। ইনজুরির কারণে এই তারকার কপাল পুড়েছে। ২৬ সদস্যের দলে জায়গা হয়নি তার।
ইংল্যান্ড দলে জায়গা পাওয়ার কথা চলছিল টামি আব্রাহাম ও ইভান টনিকে নিয়ে। কিন্তু কাতারে ইংল্যান্ড দলের সঙ্গী হচ্ছেন না তারা। গত ইউরোতে ইংল্যান্ডের সেরা পারফর্মারদের তালিকায় প্রথমদিকেই ছিলেন জ্যাক গ্রেয়ালিশ ও কেলভিন ফিলিপস ও ডেকলাইন রিসরা। প্রত্যাশিতভাবে তারা জায়গা করে নিয়েছেন সাউথগেটের দলে।
পর্তুগালের ২৬ সদস্যের দলে প্রত্যাশিতভাবে জায়গা পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ, জোয়াও ফেলিক্সসহ দলের সব তারকা। অধিনায়ক রোনালদো এ নিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপে খেলতে যাচ্ছেন। রক্ষণ, মধ্যমাঠ ও আক্রমণভাগ মিলিয়ে বেশ ভারসাম্যপূর্ণ একটি দল ঘোষণা করেছেন কোচ ফার্নান্দো দলে জায়গা পেয়েছেন ১৯ বছর বয়সী আন্তোনিও সিলভা। এছাড়া বৈশ্বিক আসরের দলে ডাক পেয়েছেন ৩৯ বছর বয়সি ডিফেন্ডার পেপেও। তবে ইনজুরির কারণে লিভারপুলের ফরোয়ার্ড দিয়াগো জোটা বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন। দলে সুযোগ হয়নি গত বিশ্বকাপে নজরকাড়া তরুণ মিডফিল্ডার রেনাতো সানচেজের।
এবারের বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপে খেলবে পর্তুগাল। আগামী ২৪ নভেম্বর ঘানার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে পর্তুগিজরা। এরপর ২৯ তারিখ উরুগুয়ে আর ২ ডিসেম্বর দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবেন রোনালদোরা। নিজেদের ১৪তম বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাচ্ছে লাতিন আমেরিকার দল উরুগুয়ে। স¤প্রতি ক্লাবের সেরা পারফর্মারদের নিয়েই দল সাজিয়েছেন কোচ দিয়েগো আলোনসো। অভিজ্ঞ ও তরুণের মিশেলে এবার গঠন করা হয়েছে দুবার বিশ্বকাপ জয়ী দলটি। উরুগুয়ের হয়ে হয়তো এটিই শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে লুইজ সুয়ারেজ এবং এডিনসন কাভানির। এছাড়াও ফরোয়ার্ডে আছেন বর্তমানের সেরা তরুণ খেলোয়াড়দের একজন ডারউইন নুনেজ। এ লিভারপুল তারকার ওপর এবারের কাতার বিশ্বকাপে নজর থাকবে সবার।
মিডফিল্ডে কোচ ভরসা রেখেছেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার ভালভার্দে, ডে লা ক্রুজ, বেন্টানকুরদের ওপর। আর ডিফেন্সে ইনজুরি থেকে ফিরেই দলে জায়গা করে নিয়েছেন বার্সেলোনার রোনাল্ড আরাউজো। এছাড়াও ডিফেন্ড সামলাতে রয়েছেন অভিজ্ঞ গোডিন, সেবাস্তিয়ান সোসা, মার্টিন ক্যাসেরেস। তবে সবার মূল আকর্ষণ থাকবে সুয়ারেজ ও কাভানির দিকে। উরুগুয়ের ইতিহাসে সেরা দুই স্ট্রাইকারের ওপর ভরসা করেই কাতারে ভালো কিছুর আশায় রয়েছেন কোচ ও সমর্থকরা।
দেশের সর্বকালের শীর্ষ গোলদাতা রবার্ট লেভানদোভস্কিকে রেখে বিশ্বকাপের দল ঘোষণা করেছেন পোল্যান্ডের প্রধান কোচ চেসলো মিচনিউইচ। এই মৌসুমে বায়ার্ন মিউনিখ থেকে বার্সায় যোগ দিয়ে দারুণ ফর্মে থেকে বিশ্বকাপ দলে জায়গা করে নিয়েছেন লেভা। সব প্রতিযোগিতা মিলিয়ে ১৯ ম্যাচে ১৮ গোল করেছেন ৩৪ বছর বয়সী স্ট্রাইকার।
১৯৮৬ সালে শেষ ষোলোতে ওঠার পর পোল্যান্ড তিনবার বিশ্বকাপ খেলেছে। এই সময়ে গ্রুপ পর্বের বাধা পেরোতে পারেনি তারা। ২০০২, ২০০৬ ও ২০১৮ সালের আসরে মাত্র একটি করে ম্যাচ জিতেছে। এবার তারা সেই গেরো কাটানোর লক্ষ্যে কাতারে যাচ্ছে। অবশ্য কঠিন গ্রুপেই পড়েছে পোল্যান্ড। প্রথম ম্যাচ ২২ নভেম্বর মেক্সিকোর বিপক্ষে। তাদের সঙ্গে ‘সি’ গ্রুপে রয়েছে আর্জেন্টিনা ও সৌদি আরব।
দলের সেরা স্ট্রাইকার রোমেলু লুকাকুকে নিয়েই বেলজিয়ামের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছেন কোচ রবার্তো মার্টিনেজ। এছাড়াও বেলজিয়ামের সোনালি প্রজন্মের সব খেলোয়াড়ই আছেন ২৬ জনের দলে। হ্যাজার্ড ব্রাদারদের সঙ্গে আক্রমণে আছেন বর্তমান সময়ের সেরা মিডফিল্ডারদের একজন কেভিন ডি ব্রুইন। আছেন রিয়ালের গোলরক্ষক কোর্তোয়া। এছাড়াও বেশকিছু তরুণ খেলোয়াড় জায়গা পেয়েছে কাতার বিশ্বকাপের স্কোয়াডে। নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েই দলে জায়গা করে নিয়েছেন আমাডু ওনানা, ওউট ফেস, লেয়ান্দ্রো ট্রোসার্ডরা।
ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ১১৩ মিনিটে গোল করেছিলেন মারিও গোটজে। সেই গোটজে ২০১৮ সালের বিশ্বকাপে জায়গা পাননি। তবে চলতি মৌসুমে তার পারফরম্যান্স দেখে এবারের কাতার বিশ্বকাপে তাকে জার্মানির চূড়ান্ত স্কোয়াডে জায়গা দিয়েছেন কোচ হ্যান্সি ফ্লিক। এছাড়াও চলতি সময়ের সেরা খেলোয়াড়দের নিয়েই এবারের কাতার বিশ্বকাপের জন্য দল গুছিয়েছেন ফ্লিক।
দলে আছেন রিয়ালের ডিফেন্ডার রুডিগার এবং ডর্টমুন্ড সেন্টার ব্যাক সুলে। তবে চমক দেখিয়ে দলে জায়গা করে নিয়েছেন ওয়েস্ট হ্যাম ডিফেন্ডার থিলো কেহেরার। এদিকে মিডফিল্ডে বরাবরের মত সেরা খেলোয়াড়দেরকেই দলে রেখেছেন ফ্লিক। গুন্দোগান, জোনাস হফম্যান, থমাস মুলারকে নিয়ে ভালোই এক শক্তিশালী দল গঠন করেছেন জার্মান কোচ। চমক দেখিয়ে দলে জায়গা করে নিয়েছেন জার্মানির ১৭ বছর বয়সি ফরোয়ার্ড ইউসুফা মৌকোকো

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়