স্বরাষ্ট্রমন্ত্রী : আতঙ্কিত হওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ

আগের সংবাদ

সরকারি ওষুধ সিন্ডিকেটের পেটে : রোগীর ভাগ্যে জোটে যৎসামান্য, বিনামূল্যে মিলে কোন ওষুধ জানেন না রোগী, তিন স্তরে পাচার হয়

পরের সংবাদ

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন : আবাসন খাতের ৭৫ শতাংশ ঋণ পাঁচ ব্যাংকের দখলে

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গত এক বছরে দেশের আবাসন খাতে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা ঋণ দিয়েছে অগ্রণী, জনতা, সোনালী, ইসলামী ও আইএফআইসি। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
তথ্য মতে- ব্যাংকগুলো এক বছরে আবাসন খাতে মোট ৭ হাজার ৯৬৪ কোটি টাকা ঋণ বিতরণ করেছে। এর মধ্যে ২০২১ সালের জুন থেকে ২০২২ সালের জুন পর্যন্ত আইএফআইসি ১ হাজার ৮১২ কোটি টাকা বিতরণ করেছে। অগ্রণী ব্যাংক ১ হাজার ১০২ কোটি, ইসলামী ব্যাংক ১ হাজার ১৯ কোটি টাকা, সোনালী ব্যাংক ৪৬৩ কোটি টাকা এবং জনতা ব্যাংক ১৩৯ কোটি টাকা আবাসন খাতে ঋণ দিয়েছে।
আবাসন খাতে এক বছরে যে পরিমাণ ঋণ বিতরণ করা হয়েছে, তার মধ্যে ৭৫ শতাংশ দিয়েছে ৫ ব্যাংক। এগুলো হচ্ছে- অগ্রণী, জনতা, সোনালী, ইসলামী ও আইএফআইসি। এই ৫ ব্যাংক আবাসন খাতে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা ঋণ দিয়েছে। এর মধ্যে আবার সবচেয়ে বেশি ঋণ দিয়েছে আইএফআইসি।
জানা গেছে- আবাসন খাতে ৪ ক্যাটাগরির ঋণ বিতরণ করা হয়। বাণিজ্যিক বা ডেভেলপার, ব্যক্তি পর্যায়ে গৃহনির্মাণ ঋণ, ব্যক্তি পর্যায়ে ফ্ল্যাট ক্রয় ঋণ এবং পল্লী গৃহায়ণ ঋণ। তবে কয়েক বছর ধরে সরকারি কর্মচারীদের জন্য গৃহনির্মাণ ও ফ্ল্যাট ক্রয় ঋণ চালু করা হয়েছে। ফলে সরকারি কর্মচারীরাও গৃহায়ণ ঋণ নেয়া বাড়িয়েছেন।
চলতি ২০২২ সালের জুন পর্যন্ত আবাসন খাতে এই ৫ ব্যাংকের ঋণের স্থিতি ছিল ৩৯ হাজার ৫৭৮ কোটি টাকা। ২০২১ সালে ছিল ৩৫ হাজার ৭৩ কোটি টাকা। আর মোট আবাসন খাতে ঋণের স্থিতি ছিল ৮৫ হাজার ৬৬৩ কোটি টাকা। ২০২১ সালে স্থিতি ছিল ৭৭ হাজার ৬৯৮ কোটি টাকা।
বাংলাদেশ ব্যাংকের সূত্র বলছে, গত এক বছরে দেশে আবাসন খাতে ঋণের পরিমাণ বেড়েছে। আর আবাসন খাতের মোট ঋণের অর্ধেক সরবরাহ করছে সরকারি তিন ও বেসরকারি দুই ব্যাংক। ব্যক্তি পর্যায়ে চাহিদার ৭০ শতাংশ ঋণ দেয় ব্যাংক এবং বাকি ৩০ শতাংশ দেয় ব্যক্তি। ধরা যাক, ১ কোটি ফ্ল্যাটের দাম হলে ৭০ লাখ টাকা দেবে ব্যাংক এবং ৩০ লাখ টাকা ব্যক্তির বহন করতে হবে। ২০ বছর পর্যন্ত এ ঋণের মেয়াদ দেয় ব্যাংকগুলো। তবে সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত আবাসন খাতের জন্য ঋণ দেয়া হয়।
করোনার প্রকোপে দেশে আবাসন খাতে নেতিবাচক প্রভাব পড়ে। এছাড়া গত দুই বছর থেকে রডের কাঁচামাল মেল্টিং স্ক্র্যাপের দাম বেড়ে যাওয়া, সিমেন্ট, বালু থেকে শুরু করে আবাসন খাতের উপকরণের দাম বেড়ে যাওয়ায় ফ্ল্যাট ও বাড়ি নির্মাণ প্রক্রিয়ায় ধীর গতি আসে।
ব্যাংক থেকে ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ ২ কোটি টাকা ঋণ নেয়া যায়। জানা গেছে- ব্যাংকগুলো গৃহনির্মাণ কিংবা ফ্ল্যাট কেনার জন্য ব্যক্তি পর্যায়ে ঋণ দিতে আগ্রহী। কারণ ফ্ল্যাট কেনার জন্য অর্থ দিলে ব্যাংক মনে করে এই অর্থ সময়মতো ফেরত আসবে।
এ ব্যাপারে বিশেজ্ঞরা জানান ব্যাংক এবং পুঁজিবাজার থেকে মুনাফা পাওয়া যাচ্ছে না। ফলে সবাই এমন খাতের কথা চিন্তা করে, যেখানে বিনিয়োগ করলে দীর্ঘ মেয়াদে এর সুফল পাওয়া যাবে। তাই মধ্যবিত্তরা চেষ্টা করেন ফ্ল্যাট কেনার জন্য। ছোট হলেও একটা ফ্ল্যাট করতে চান। আর ব্যাংক এ খাতে বিনিয়োগ করতে বেশি আগ্রহী। কারণ আবাসনে বিনিয়োগ করলে সময়মতো ব্যাংক অর্থ ফেরত পাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়