স্বরাষ্ট্রমন্ত্রী : আতঙ্কিত হওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ

আগের সংবাদ

সরকারি ওষুধ সিন্ডিকেটের পেটে : রোগীর ভাগ্যে জোটে যৎসামান্য, বিনামূল্যে মিলে কোন ওষুধ জানেন না রোগী, তিন স্তরে পাচার হয়

পরের সংবাদ

প্রতিরোধ যোদ্ধাদের দাবি : মিয়ানমারে আরো ৩০ সেনা হত্যা করা হয়েছে

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মিয়ানমারে নতুন করে হামলা চালিয়ে দুই দিনে প্রায় ৩০ সেনাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে সামরিক সরকারের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখা পিপলস ডিফেন্স ফোর্সসহ (পিডিএফ) একাধিক জান্তাবিরোধী সশস্ত্রগোষ্ঠী। সাগাইং, বাগো, তানিনথারি, চিন, রাখাইন এবং কারেন রাজ্যে লড়াইয়ে এসব সেনা হতাহত হয় বলে দাবি করা হয়।
মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতি গত বৃহস্পতিবার তাদের প্রতিবেদনে জানিয়েছে, উল্লেখযোগ্য হামলার মধ্যে রাখাইন এবং চীন রাজ্যের শহরগুলোতে আরকান আর্মির (এএ) সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ১০ জান্তা সদস্য নিহত হয়। রাখাইনে আরো কয়েকটি সংঘর্ষের ঘটনা ঘটে।
গত বুধবার সাগাইংয়ের তাজ এলাকায় কমপক্ষে ১২ জন সেনাকে হত্যার দাবি করেছে পিডিএফ সদস্যরা। দুই ঘণ্টার লড়াইয়ে কয়েকজন সশস্ত্র পিডিএফের সদস্যও আহতের খবর জানা গেছে। বাগো অঞ্চলে ইয়েদাশে-পিডিএফের সঙ্গে সংঘর্ষের আরো ৭ সেনা নিহত এবং ৯ জন আহত হয়।
উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি সু চির সরকার ক্ষমতাচ্যুত করে মিয়ানমার সামরিক বাহিনী। এরপরই সু চিকে গ্রেপ্তার করে তারা। তার বিরুদ্ধে দুর্নীতিসহ একাধিক মামলায় বিচারকাজ চলছে জান্তার আদালতে। এর মধ্যে কয়েকটির রায়ও হয়েছে, যা সু চির বিরুদ্ধে গেছে।
সু চির মুক্তি এবং সামরিক সরকারকে ক্ষমতা ছাড়তে বিক্ষোভ করে আসছে সাধারণ মানুষ। জান্তার বিরুদ্ধে লড়াইয়ে ছোট-বড় সশস্ত্রগোষ্ঠী তৈরি হয়েছে দেশটিতে। সামরিক সরকারকে ক্ষমতা ছাড়তে চাপ দিয়ে আসছে ইউরোপীয় ইউনিয়সহ যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়