স্বরাষ্ট্রমন্ত্রী : আতঙ্কিত হওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ

আগের সংবাদ

সরকারি ওষুধ সিন্ডিকেটের পেটে : রোগীর ভাগ্যে জোটে যৎসামান্য, বিনামূল্যে মিলে কোন ওষুধ জানেন না রোগী, তিন স্তরে পাচার হয়

পরের সংবাদ

দুই ক্লাবকে বাফুফের শাস্তি

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দ্বিতীয় বিভাগ ফুটবল লিগে পাতানো খেলার অভিযোগে দুই ক্লাবকে শাস্তি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বাফুফের ডিসিপ্লিনারি কমিটির সভায় পাতানো ম্যাচ খেলায় অংশ নেয়ায় বিজি প্রেস স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব ও খিলগাঁও ফুটবল একাডেমিকে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। ১১ ডিসেম্বরের মধ্যে জরিমানা প্রদান করতে হবে দুই ক্লাবকে।
পাতানো খেলার অভিযোগের ভিত্তিতে বাফুফে পাতানো খেলা শনাক্তকরণ কমিটি তদন্ত করে। তারা নানা সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে তদন্ত রিপোর্ট প্রদান করে। সেই রিপোর্টের আলোকে ডিসিপ্লিনারি এই কমিটি সিদ্ধান্ত নিয়েছে। পাতানো খেলায় জড়িত ২ ক্লাবের কর্মকর্তা ও জড়িত খেলোয়াড়দের ৬ মাসের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে ফুটবলের সব কর্মকাণ্ড থেকে। এই দুই দলের বাইরে জড়িত ইস্ট এন্ড ক্লাবের প্রশিক্ষককে এক বছর নিষিদ্ধ করেছে বাফুফের শৃঙ্খলা কমিটি।
গত মাসে এ বিষয়ে জানতে চাইলে মহানগর লিগ কমিটির কো-চেয়ারম্যান ইলিয়াস হোসেন বলেছিলেন, ‘লিখিত আকারে অভিযোগ করলে আমরা বিষয়টি তদন্ত করব। আমাদের ভিডিও ফুটেজ আছে, কমিটি আছে।
সব ধরনের বিশ্লেষণের পর যদি বিষয়টি পাতানো মনে হয়, তবে আমাদের বিধিবিধান অনুযায়ী, ব্যবস্থা নেয়া হবে।’ এদিকে দুই দলের ১২ অক্টোবর অনুষ্ঠিত ম্যাচটি বাতিল বলে গণ্য করা হয়েছে। ওই ম্যাচের পয়েন্ট ও গোলের সুবিধা পাবে না কোনো দল। বিজি প্রেস স্পোর্টস ও রিক্রিয়েশন ক্লাবের ৩ পয়েন্ট কাটারও সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেয়া সাইফ স্পোর্টিং ক্লাবের যুব দল অংশ নেয়নি বাফুফে অনূর্ধ্ব-১৮ ফুটবল লিগে। যে কারণে ক্লাবটিকে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি ১৫ লাখ টাকা জরিমানা করেছে। একই সঙ্গে যুবাদের ওই লিগে অংশ না নেয়ায় উত্তর বারিধারা ক্লাবকে জরিমানা করা হয়েছে ১৬ লাখ টাকা। ১১ ডিসেম্বরের মধ্যে জরিমানার এই টাকা বাফুফের তহবিলে জমা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। উত্তর বারিধারা ক্লাবকে বেশি টাকা জরিমানা করার কারণ, তারা খেলার জন্য এন্ট্রি করেও অংশ নেয়নি।
ঘরোয়া ফুটবলে পাতানো ম্যাচ নতুন কিছু নয়। শীর্ষ পর্যায় থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত পাতানো খেলার বিস্তার। চলতি বছরের এপ্রিলে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে একাধিক ক্লাবের বিরুদ্ধে পাতানো খেলার অভিযোগ পায় বাফুফে। এরপর তদন্ত ও প্রমাণ সাপেক্ষে কারওয়ান বাজার প্রগতি সংঘকে নিষিদ্ধ করে ফেডারেশন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়