স্বরাষ্ট্রমন্ত্রী : আতঙ্কিত হওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ

আগের সংবাদ

সরকারি ওষুধ সিন্ডিকেটের পেটে : রোগীর ভাগ্যে জোটে যৎসামান্য, বিনামূল্যে মিলে কোন ওষুধ জানেন না রোগী, তিন স্তরে পাচার হয়

পরের সংবাদ

ড. জাহিদ হোসেন, অর্থনীতিবিদ : অন্যান্য বিদেশি ঋণ পাওয়া সহায়ক হবে

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ অর্থনীতির চলমান চাপ সামলাতে সহায়ক হবে বলে মনে করেন বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসের সাবেক লিড ইকনোমিস্ট ড. জাহিদ হোসেন। ভোরের কাগজকে তিনি বলেন, এর মাধ্যমে বিদেশি অন্যান্য সংস্থার কাছ থেকে ভবিষ্যতে আরো অর্থায়ন পাওয়ার সুযোগ প্রশস্ত হলো। তবে ঋণের কিস্তি ছাড়ের জন্য কী ধরনের সংস্কার করতে হবে সে তথ্য আমাদের জানা নেই। অর্থমন্ত্রী বা আইএমএফ- কোনো পক্ষই এ বিষয়ে পরিষ্কার করে বলেনি।
ড. জাহিদ বলেন, কিছু খাত চিহ্নিত করা হয়েছে। কিন্তু শর্তগুলো কি? কোন কাজটা করতে হবে এ বিষয়ে জানি না। যেমন- রাজস্ব বাড়াতে হবে, বিনিয়োগ বাড়াতে হবে, কিন্তু আইএমএফ ঋণ পেতে রাজস্ব বা বিনিয়োগ বাড়াতে কি ধরনের পদক্ষেপ নিতে হবে সে বিষয়টি পরিষ্কার না। অর্থাৎ আকাক্সক্ষা প্রকাশ করেছে কিন্তু সংস্কার কী হবে- সেটা আমরা জানি না। আকাক্সক্ষাগুলোর সঙ্গে বিতর্কের কোনো সুযোগ নেই। কিন্তু কোনো পথে আকাক্সক্ষা অর্জিত হবে তা জানতে হবে। আগামী ফেব্রুয়ারিতে যখন তারা প্রতিবেদন প্রকাশ করবে তখনই বিষয়গুলো পরিষ্কারভাবে জানতে পারব।
অর্থমন্ত্রী তার বক্তৃতায় কিছুটা পরিষ্কার করেছেন। সরকার দুটি কথা বলেছে- প্রথমত, গত চার বছরে বাজেট বক্তৃতায় যে সংস্কার কার্যক্রম দেয়া হয়েছে, তার ভিত্তিতে একটি সংস্কার কর্মসূচি তৈরি করা হবে। দ্বিতীয়ত, জলবায়ু পরিবর্তন নিয়ে বলেছে, প্রধানমন্ত্রী কপ-২৬ এ যে কথাগুলো বলেছেন বা তার আগে যেসব কথা বলা হয়েছে তার ভিত্তিতে আমরা বিভিন্ন পদক্ষেপ নির্ধারণ করব। এখন কথা হচ্ছে- গত চার বছরের বাজেটে সরকার অনেক কথা বলেছেন, এর মধ্যে কোনগুলোকে চিহ্নিত করবেন?
তিনি আরো বলেন, তবে এ ধরনের প্রতিষ্ঠানের সঙ্গে ঋণ প্যাকেজ থাকলে বিশ্বব্যাংক, এশিয়ান উন্নয়ন ব্যাংক কিংবা অন্য প্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট দেশের সামষ্টিক অর্থনীতি নিয়ে আর মাথা ঘামায় না। এমন ক্ষেত্রে তাদের কাছে কোনো ঋণ চাইলে তারা সহজেই দিয়ে দেয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়