স্বরাষ্ট্রমন্ত্রী : আতঙ্কিত হওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ

আগের সংবাদ

সরকারি ওষুধ সিন্ডিকেটের পেটে : রোগীর ভাগ্যে জোটে যৎসামান্য, বিনামূল্যে মিলে কোন ওষুধ জানেন না রোগী, তিন স্তরে পাচার হয়

পরের সংবাদ

ড্র করে শিরোপা হাতছাড়া বাংলাদেশের মেয়েদের : সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপ

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপে নেপালের বিপক্ষে ১-১ গোলে ড্র করে শিরোপা হাতছাড়া করেছে বাংলাদেশ। শেষ মুহূর্তে জয়নব বিবির নেয়া পেনাল্টি শট রুখে দিয়ে উল্লাসে মাতে নেপালিরা। নারীদের সাফে এটি তাদের প্রথম শিরোপা।
এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে বাংলাদেশের প্রয়োজন ছিল জয়। সেই কাক্সিক্ষত জয়ের পরিবর্তে ১-১ গোলে ড্র হয় ম্যাচ। তিন দলের টুর্নামেন্টে চারটি করে ম্যাচ হয়েছে। চার ম্যাচ শেষে নেপাল সর্বোচ্চ ১০ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন। বাংলাদেশ ৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ। গতকাল বাংলাদেশ নেপালকে হারালে দুই দলেরই পয়েন্ট সমান ৯ হতো। সেক্ষেত্রে বাংলাদেশ গোল ব্যবধানে চ্যাম্পিয়ন হতো।
এ ম্যাচে দুদলই সমানভাবে লড়েছে। নেপাল ১৪ মিনিটে গোল দিয়ে ম্যাচে লিড নেয়। সমীক্ষা মাগার ডিফেন্ডার অন্যন্যা মুর্মু বিথিকে কাটিয়ে বাই লাইনের একটু উপর থেকে কাট ব্যক বাড়ান। কানন রানী বাহাদুর তা ক্লিয়ার করতে গিয়ে তুলে দেন সুশিলার পায়ে। নেপালে এই ফরোয়ার্ডের দূরপাল্লার শট লাফিয়ে ওঠা গোলরক্ষকের মাথার উপর দিয়ে জাল খুঁজে নেয়। প্রথমার্ধেই সমতা আনার সুযোগ ছিল বাংলাদেশের। ৩৫ মিনিটে বাঁ দিকে দিকে সতীর্থের ক্রসে দূরের পোস্টে থাকা সুরভি আকন্দ প্রীতি লাফিয়ে উঠেও মাথা ছোঁয়াতে পারেননি। এই অর্ধে নেপাল একটি গোললাইন সেভ করে।
৫৪ মিনিটে জয়নব বিবি রিতার কর্নার থেকে রুমা আক্তারের হেডে জালে বল জড়ায় বাংলাদেশ। পরের মিনিটে নুরসার জাহান নিতুর দারুণ পাস অফ সাইডের ফাঁদ শট নিতে ছুটেছিলেন সুরভি, কিন্তু দৌড়ে এসে ক্লিয়ার করেন সুজাতা তামাং। সুরভির সঙ্গে সংঘর্ষে ব্যথা পেয়ে মাঠে পড়েও থাকতে দেখা যায় নেপাল গোলরক্ষককে। ম্যাচের ৯০ মিনিটে স্কোরলাইন ছিল ১-১। তখন হঠাৎ করেই বাঁ প্রান্ত থেকে বাংলাদেশের তৃষ্ণার করা ক্রস নেপালের বিপানার হাতে লাগে। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। কিন্তু জয়নব বিবির নেয়া পেনাল্টি শট নেপালের গোলরক্ষক সেভ করে ফেলেন। এই সেভই নেপালকে সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন করেছে।
এর আগে বাংলাদেশ তিন ম্যাচের দুটি জিতেছে ভুটানের বিপক্ষে। প্রথম লেগে ভুটানকে ৮-০ গোলে হারিয়েছে তারা, দ্বিতীয় লেগে জিতেছে ৯-০ গোলে। মাঝে নেপালের বিপক্ষে প্রথম লেগে হেরেছে ১-০ গোলে। নেপাল তিন ম্যাচের তিনটিই জিতেছে। তারা ভুটানকে প্রথম লেগে ৭-০ গোলে এবং দ্বিতীয় লেগে ১-০ গোলে হারিয়েছে। মাঝে বাংলাদেশকে হারিয়েছে ১-০ গোলে তারা। বয়সভিত্তিক সাফে সবসময় দুর্বার বাংলাদেশ। ২০১৭ সালে প্রথম আসরেই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিল মারিয়ারা। কিন্তু ৫ বছর পর সুবর্ণ সুযোগ পেয়েও ঘরের মাঠে শিরোপা খোয়াতে হলো রুমাদের। ফলে ট্রফি ফিরে পাওয়ার অপেক্ষা আরো বাড়ল গোলাম রব্বানী ছোটনের দলের।
ছোটরা ব্যর্থ হলেও গত সেপ্টেম্বরে নেপালকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ নারী ফুটবল দল। দেশের প্রথম সাফ চ্যাম্পিয়নশিপ জয়ে বড় অবদান রেখেছেন অধিনায়ক সাবিনা খাতুন। টুর্নামেন্টে ৮ গোল করে তিনিই সর্বোচ্চ গোলাদাতা। তবে এর চেয়েও বড় স্বীকৃতিটা আদায় করে নিয়েছেন সাবিনা। হয়েছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও। টুর্নামেন্টে সেরা গোলকিপার বাংলাদেশের রুপনা চাকমা। ৫ ম্যাচে যার বিপক্ষে গোল হয়েছে মাত্র একটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়