স্বরাষ্ট্রমন্ত্রী : আতঙ্কিত হওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ

আগের সংবাদ

সরকারি ওষুধ সিন্ডিকেটের পেটে : রোগীর ভাগ্যে জোটে যৎসামান্য, বিনামূল্যে মিলে কোন ওষুধ জানেন না রোগী, তিন স্তরে পাচার হয়

পরের সংবাদ

জেলেনস্কি : মাইন পুঁতে খেরসন ছাড়ছে রুশ সেনারা

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রুশ সেনারা ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন শহর থেকে পিছু হটতে শুরু করেছে। তবে তারা মাইন পুঁতে রেখে যাচ্ছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, খেরসন শহর থেকে পিছু হটার আগে অসংখ্য মাইন পুঁতে যাচ্ছে রুশ সেনারা। যেগুলো পরিষ্কার করতে ইউক্রেনের দীর্ঘ সময় লাগতে পারে। খবর সিএনএনের।
গত বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, রাশিয়া খেরসন শহর থেকে তাদের সেনাদের প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর ইউক্রেনের সেনারা ৪১টি বসতি স্বাধীন করেছে। এছাড়া জেলেনস্কি দাবি করেন, রাশিয়ানরা ইচ্ছাকৃতভাবে খেরসন ছাড়ছে না, তাদের পিছু হটতে বাধ্য করেছে ইউক্রেনের সেনারা।
এ ব্যাপারে জেলেনস্কি বলেন, দক্ষিণ দিক থেকে সুখবর পেয়েছি আমরা। ইউক্রেনের অসংখ্য পতাকা তার আসল জায়গায় ফিরে যাচ্ছে। ৪১টি বসতি স্বাধীন করা হয়েছে।

সেনাদের ধন্যবাদ জানিয়ে জেলেনস্কি বলেন, এখন যা হচ্ছে সেগুলো সব কয়েক মাসের কষ্টের মাধ্যমে, সাহসের মাধ্যমে, হারানোর মাধ্যমে অর্জিত হয়েছে। শত্রæরা (রাশিয়ানরা) চলে যাচ্ছে না। ইউক্রেনীয়রা অনেক মূল্যের বিনিময়ে তাদের বিতাড়িত করছে।

ভিডিও বার্তার শেষ দিকে মাইন পোঁতার বিষয়টি নিয়ে কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি বলেন, প্রথম এবং মূল কাজ হচ্ছে মাইন পরিষ্কার করা। দখলদাররা কয়েক হাজার মাইন ও অবিস্ফোরিত অস্ত্র ফেলে যায়। আমি এমনটি শুনেছি রাশিয়ার পোঁতা মাইন পরিষ্কার করতে কয়েক যুগ সময় লাগবে।
জেলেনস্কি আরো জানিয়েছেন, রুশ সেনারা বিদ্যুৎ লাইন, ব্যবসা প্রতিষ্ঠান, মাঠ, বন সব জায়গায় মাইন পুঁতেছে। তবে এর মধ্যে অনেক অঞ্চল পরিষ্কার করা হয়েছে। কিন্তু এখন খেরসনে আবার নতুন করে রাশিয়ানরা মাইন পুঁতে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়