স্বরাষ্ট্রমন্ত্রী : আতঙ্কিত হওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ

আগের সংবাদ

সরকারি ওষুধ সিন্ডিকেটের পেটে : রোগীর ভাগ্যে জোটে যৎসামান্য, বিনামূল্যে মিলে কোন ওষুধ জানেন না রোগী, তিন স্তরে পাচার হয়

পরের সংবাদ

জাতিসংঘ কর্মকর্তা : দেউলিয়া হওয়ার ঝুঁকিতে ৫৪টির বেশি দেশ

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ৫৪টিরও বেশি দরিদ্র উন্নয়নশীল দেশ তাদের ঋণ খেলাপি এবং দেউলিয়া হওয়ার ঝুঁকিতে রয়েছে যদি না ধনী বিশ্ব জরুরি সহায়তা দেয়। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির প্রধান আচিম স্টেইনার এ বিষয়ে সতর্ক করে দিয়েছেন। তার মতে, মুদ্রাস্ফীতি, জ্বালানি সংকট এবং ক্রমবর্ধমান সুদের হার এমন পরিস্থিতি তৈরি করছে যেখানে ক্রমবর্ধমান সংখ্যক দেশ ডিফল্টের ঝুঁকিতে রয়েছে। তাদের জনগণের ওপর সম্ভাব্য বিপর্যয়কর প্রভাব রয়েছে। জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বক্তৃতাকালে গত বৃহস্পতিবার তিনি এ মতো প্রকাশ করেন। খবর গার্ডিয়ান।
তিনি বলেন, বর্তমানে আমাদের তালিকায় ৫৪টি দেশ রয়েছে যাদের ডিফল্ট হওয়ার সম্ভাবনা রয়েছে এবং যদি সুদের হার আরো বেড়ে যায়, ঋণ নেয়া আরো ব্যয়বহুল হয়ে ওঠে, শক্তির দাম, খাদ্যের দাম বাড়ে তাহলে অনিবার্য তালিকাটা আরো লম্বা হবে। এটি একটি বিপর্যয়কর পরিস্থিতি তৈরি করবে। শ্রীলঙ্কায় গৃহযুদ্ধ নেমে এসেছে। কারণ এই সবকিছুর ওপর সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক প্রভাব রয়েছে।
স্টেইনার বলেন, এই ধরনের কোনো ত্রæটি জলবায়ু সংকট সমাধানে আরো সমস্যা তৈরি করবে। কারণ দরিদ্র দেশগুলো জলবায়ু সংকটের সঙ্গে টিকে উঠতে পারবে না। ঋণের সমস্যা এখন অনেক উন্নয়নশীল অর্থনীতির জন্য এত বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে যে, ঋণ সংকট মোকাবিলা আসলে জলবায়ু কর্মকে ত্বরান্বিত করার জন্য একটি পূর্বশর্ত হয়ে উঠেছে। জলবায়ু সংকট সমস্যাটিকে আরো জটিল করে তুলছে। কারণ দেশগুলো চরম আবহাওয়ার প্রভাবের মুখোমুখি হচ্ছে। দরিদ্র দেশগুলো ধনী বিশ্বের কাছ থেকে তাদের প্রতিশ্রæত তহবিল পাচ্ছে না।
এদিকে ঝড়, বন্যা, খরা এবং তাপপ্রবাহের ক্রমবর্ধমান বিপদের মুখোমুখি হচ্ছে এসব দেশ। স্টেইনার সতর্ক করে দিয়েছিলেন যে, কিছু উন্নয়নশীল দেশ জাতিসংঘের জলবায়ু আলোচনা ছেড়ে দেয়ার ঝুঁকিতে রয়েছে যদি উন্নত দেশের সরকারগুলো দরিদ্র দেশগুলোকে বছরে ১০০ বিলিয়ন ডলার সহায়তার দীর্ঘস্থায়ী প্রতিশ্রæতি পূরণ করতে ব্যর্থ হয়।
তবে উন্নয়নশীল দেশগুলি ইতোমধ্যে জলবায়ু সংকট মোকাবিলায় তাদের নিজস্ব পদক্ষেপ নিচ্ছে। উন্নয়নশীল বিশ্ব ইতোমধ্যেই শক্তির স্থানান্তর ত্বরান্বিত করতে ১০০ বিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ করেছে। চীন, ভারত, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, ঘানা, মরক্কো, মিসরের মতো দেশগুলো সবাই ক্লিন এনার্জি ট্রানজিশনের দিকে এগিয়ে যাওয়ার জন্য তাদের নিজস্ব সম্পদ বিনিয়োগ করছে।
স্টেইনার বলেন, আমাদের একটি অভ্যাস রয়েছে যখন একটি বিপর্যয়মূলক ঘটনা ঘটে সেখানে আমরা পদক্ষেপ নিই। কিন্তু যখন একটি ক্যারিবিয়ান দ্বীপে একটি হারিকেনের মাধ্যমে ১২ ঘণ্টার মধ্যে তার জিডিপির এক তৃতীয়াংশ নিশ্চিহ্ন হয়ে যায়, তখন সেখানে যাওয়ার মতো কেউ থাকে না। সেজন্য ক্ষয়ক্ষতির একটি তহবিল প্রয়োজন।
তবে স্টেইনার ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, ক্ষয়ক্ষতির জন্য একটি তহবিল ব্যবস্থা কীভাবে কাজ করতে পারে তা নিয়ে ‘ঈড়ঢ়২৭-এ অন্তত চূড়ান্ত নিষ্পত্তি হওয়া সম্ভব নয়। গত বৃহস্পতিবার আলোচনার বিষয়বস্তু ছিল বিজ্ঞান এবং ভবিষ্যৎ প্রজন্ম। জলবায়ু কর্মসূচির জন্য তাদের সমর্থন প্রদর্শন করে শত শত যুবকর্মী সেখানে উপস্থিত ছিলেন। মিসরীয় সরকার আলোচনার বাইরে এই বিক্ষোভগুলো দমন করার প্রয়াস করেছিলেন। কিছু সুশীল সমাজ এই নিয়ে উদ্বেগের কথা জানিয়েছে। এনজিওগুলোর একটি জোট গত বৃহস্পতিবার প্রকাশ করেছে যে, ৬০০ জনেরও বেশি জীবাশ্ম জ্বালানি লবিস্ট সেখানে উপস্থিত ছিলেন যা আগের বছরের তুলনায় অনেক বেশি।
ক্লাইমেট অ্যাকশন ট্র্যাকারের তথ্য অনুসারে, ইউরোপীয় এবং অন্যান্য সরকারগুলো এখন নতুন গ্যাস অবকাঠামো এবং সরবরাহ চুক্তির পরিকল্পনা করছে যা রাশিয়া থেকে দেশগুলোর আমদানি করা গ্যাসের পরিমাণকে ছাড়িয়ে যাবে। বিশ্লেষণে পাওয়া গেছে যদি এই সমস্ত চুক্তি পূরণ করা হয় এবং পরিকাঠামো তৈরি করা হয় তাহলে তাপমাত্রা গুরুত্বপূর্ণ ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেডের সীমা লঙ্ঘন করবে।
এর মধ্যেই একটি সুসংবাদ হলো- নরওয়ের তেল কোম্পানি বিশ্বের সবচেয়ে উত্তরাঞ্চলীয় তেলক্ষেত্র শোষণের কাজ স্থগিত করেছে। উইস্টিং ফিল্ড একটি ১০ বিলিয়নের প্রকল্প ছিল। প্রচারকারীরা এই পদক্ষেপকে বিজয় বলে দাবি করেছেন।
মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটরা প্রত্যাশার চেয়ে ভালো ফল করায় ধুমধাম করে শারম আল-শেখে এসেছিলেন মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি এবং সতর্ক করেছিলেন যে, কিছু রিপাবলিকান এখনো জলবায়ু সংকটকে একটি প্রতারণা হিসাবে বিবেচনা করে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল শুক্রবার সম্মেলনে যোগ দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়