স্বরাষ্ট্রমন্ত্রী : আতঙ্কিত হওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ

আগের সংবাদ

সরকারি ওষুধ সিন্ডিকেটের পেটে : রোগীর ভাগ্যে জোটে যৎসামান্য, বিনামূল্যে মিলে কোন ওষুধ জানেন না রোগী, তিন স্তরে পাচার হয়

পরের সংবাদ

উপাচার্য ড. মশিউর রহমান : ইতিহাস পাঠ সঠিক নির্দেশনা দেয়

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ইতিহাস পাঠ আমাদের সঠিক আত্মানুসন্ধান ও নির্দেশনা দেয় বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, ইতিহাস চর্চা একটা সময় রাজনৈতিক ইতিহাসের মধ্যে আবর্তিত ছিল। এর একটা দুর্বলতা হচ্ছে রাজনৈতিক ইতিহাস চর্চা। সেখান থেকে বেরিয়ে সামাজিক, রাজনৈতিক, বুদ্ধিভিত্তিক, সাংস্কৃতিক ইতিহাস চর্চার পরিসর বৃদ্ধি পেয়েছে। এর সঙ্গে যোগ হয়েছে ইকোলজিক্যাল ইতিহাস চর্চা। অর্থাৎ ইতিহাস কলার জায়গা থেকে বেরিয়ে বিজ্ঞানমুখী এবং পদ্ধতিগত আশ্রয়ের মধ্য দিয়ে একটি পূর্ণপাঠে পরিণত হয়েছে। সেটি শুধু মানুষ এবং মানুষের সংস্কৃতির অনুসন্ধানকে তার ভূগঠন থেকে শুরু করে জলবায়ুর ভূগঠনের প্রভাব, মানুষের সমাজ-সংস্কৃতির প্রভাব- এসবই আজকের ইতিহাস চর্চার গভীর উদ্বেগ।
গতকাল শুক্রবার রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) বাংলাদেশ ইতিহাস সমিতির ২০তম দ্বিবার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। প্রধান অতিথির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বরেণ্য ইতিহাসবিদ অধ্যাপক ড. আবদুল মমিন চৌধুরী বলেন, ইতিহাস বদলে গেছে। এটা এখন আর রাজা-বাদশাদের কাহিনী নয়। মানুষ এবং তার পরিবেশ নিয়ে ইতিহাস চর্চা এখন মুখ্য। পরিবেশ সৃষ্টি জিওগ্রাফিক্যাল ফ্যাক্টর। কিন্তু পরিবেশবিদরা এসব নিয়ে খুব বেশি মনোযোগী নয়।
সভাপতির বক্তব্যে বাংলাদেশ ইতিহাস সমিতির সভাপতি অধ্যাপক শরিফ উল্লাহ ভূঁইয়া বলেন, পাঠ্যবইয়ে ইতিহাস বিকৃতির ঘটনা আমরা দেখছি। এটি কাম্য নয়। মাধ্যমিক স্তর থেকে শুরু করে উচ্চশিক্ষায় সঠিক ইতিহাস তুলে ধরে লিখিত ইতিহাস পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত বাধ্যতামূলক করতে হবে।
অনুষ্ঠানে মুখ্য বক্তা ছিলেন ভারতের নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রঞ্জন চক্রবর্তী, স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ ইতিহাস সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আশা ইসলাম নাঈম, ধন্যবাদ জ্ঞাপন করেন সমিতির যুগ্ম সম্পাদক অধ্যাপক এ টি এম আতিকুর রহমান। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়