পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

স্পিকার ড. শিরীন শারমিন : বৈষম্য দূর করার মূল শর্ত অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অন্তর্ভুক্তিমূলক উন্নয়নই বৈষম্য দূর করার মূল শর্ত। প্রবৃদ্ধি অর্জনের পাশাপাশি গেøাবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুজ (জিএবিভি)-এর অবশ্যই অন্তর্ভুক্তিমূলক বিনিয়োগ নিশ্চিতে কাজ করতে হবে।
রাজধানী ঢাকার রেডিসন ব্লæ হোটেলে গতকাল মঙ্গলবার ব্র্যাক ব্যাংক আয়োজিত গেøাবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুজ (জিএবিভি) এর বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
সানরাইজ ব্যাংকসের সিইও এবং জিএবিভি-এর সভাপতি ডেভিড রেইলিং এর সভাপতিত্বে অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর এফ হুসেইন বক্তব্য দেন।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, জিএবিভি নেটওয়ার্ক ব্যাংকিং খাতে ইতিবাচক পরিবর্তন আনতে প্রতিশ্রæতিবদ্ধ।
সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশগত টেকসই উন্নয়ন ত্বরান্বিত করতে জিএবিভি কাজ করে যাচ্ছে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় শিল্প-কারখানা এবং এর সঙ্গে সম্পর্কিত স্টেকহোল্ডারদের অগ্রসর ভূমিকা পালন করতে হবে এবং মূল্যবোধভিত্তিক ব্যাংকিং এর মাধ্যমে এ কাজগুলোকে প্রভাবিত করা যেতে পারে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রত্যন্ত অঞ্চলের নারী-পুরুষের টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য বিভিন্ন উদ্ভাবনী প্রকল্প নিয়েছেন। ফলশ্রæতিতে দারিদ্র বিমোচনে প্রশংসনীয় অগ্রগতি সাধিত হয়েছে। তিনি বলেন, শেখ হাসিনা সারাবিশ্বের কাছে দুর্যোগ ব্যবস্থাপনা, নারীর কর্মসংস্থান এবং উন্নয়নের রোল মডেল।
স্পিকার বলেন, সর্বসাধারণের মঙ্গলের জন্য বিনিয়োগ করতে হবে। ব্যাংকিং সেক্টরে বিনিয়োগের ক্ষেত্রে নৈতিকতা, প্রচলিত আইন ও নীতিকে অগ্রাধিকার দিতে হবে। তিনি বলেন, তামাকের পরিবর্তে টিকা, জীবন রক্ষাকারী ওষুধ, নবায়নযোগ্য শক্তি এবং জলবায়ু পরিবর্তনে বিনিয়োগ উদ্বুদ্ধ করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়