পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

সেয়ানে সেয়ানে লড়াই

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়। মুখোমুখি লড়াইয়ে পাকিস্তানের সঙ্গে বেশ পিছিয়ে নিউজিল্যান্ড। টি-টোয়েন্টিতে দুই দলের ২৮ বারের দেখায় ১৭ ম্যাচে জিতেছে পাকিস্তান। বিশ্বকাপে অংশ নেয়ার আগে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজে ফাইনালসহ দুই ম্যাচে বাবর-রিজওয়ানদের বিপক্ষে হেরেছে কিউইরা। টুর্নামেন্টের গত ৭ আসরে ছয়বার দেখা হয়েছে এই দুই দলের। যেখানে চারবার জয়ের স্বাদ পেয়েছে পাকিস্তান, দুইবার নিউজিল্যান্ড। এর মধ্যে একবার কেবল নকআউট পর্বে মুখোমুখি হয় তারা। ২০০৭ সালের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছিল পাকিস্তান। পরিসংখ্যানে পাকিস্তান এগিয়ে থাকলেও এবার বিশ্বকাপ দুর্দান্ত ক্রিকেট খেলছে নিউজিল্যান্ড। ভারত এবং জিম্বাবুয়ের বিপক্ষে হেরে ধুঁকতে ধুঁকতে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে বাবর আজম বাহিনী। ১৯৯২ সালে ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তান এমনি করে সেমিফাইনালে ওঠেছিল। সেমিতে কিউইদের হারিয়ে ফাইনালে ওঠেছিল ইমরান খান বাহিনী। ইংল্যান্ডকে হারিয়ে ওই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। বাবর আজম বাহিনী কি পারবে সেই স্মৃতি ফিরিয়ে আনতে? তাই এখন দেখার বিষয়। এবার বিশ্বকাপের ফাইনালে ভারত-পাকিস্তানকে দেখতে মরিয়া অনেকে। উপমহাদেশের এই দুই দলকে ফাইনালে যেতে হলে সেমিফাইনালের বাধা আগে পেরুতে হবে।
সেমিফাইনালে নিউজিল্যান্ড আক্রমণাত্মক ক্রিকেট খেলবে এটা স্বাভাবিক। পাকিস্তানও চাইবে যে কোনো মূল্যে ফাইনালের টিকেট পেতে। এ সব কারণে এ ম্যাচটি হবে সেয়ানে সেয়ানে লড়াই। ফাইনালের টিকেট নিশ্চিত করতে দুই দলই সেরা খেলাটা খেলবে। শাহিন শাহ আফ্রিদি জ্বলে উঠলে দ্বিতীয় শিরোপা জিততে পারে পাকিস্তান। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেন আফ্রিদি। শুরু থেকে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের চাপে রেখে ২২ রান খরচায় ৪ উইকেট পান বাঁহাতি এই পেসার। তার হাতেই ওঠে ম্যাচ সেরার পুরস্কার। নিউজিল্যান্ডের চেয়ে পেস আক্রমণে এগিয়ে পাকিস্তান। অন্য দিকে ব্যাটিংয়ে পাকিস্তানের চেয়ে এগিয়ে নিউজিল্যান্ড। আজ আগে কিউইরা ব্যাটিং করলে ১৭০ থেকে ১৮০ তুলতে পারলে ম্যাচ জেতার সম্ভাবনা উজ্জ্বল হবে। পাকিস্তানের বোলাররা যদি কিউইদের ১৩০ থেকে ১৫০ রানে আটকে দিতে পারলে ম্যাচে ফাইট হবে। পেস আক্রমণে সেহেতু পাকিস্তান এগিয়ে সে ক্ষেত্রে দ্রুত কিউইদের ৩ উইকেটের পতন ঘটাতে পারলে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে পারবে বাবর আজম বাহিনী। ফিলিপস এবং কেন উইলিয়ামসনকে দ্রুত ফেরানোর লক্ষ্য নিয়ে মাঠে নামতে হবে পাকিস্তানকে। এ দুইজন কিউইদের বড় সংগ্রহ এনে দিতে বেশ দক্ষ।
পাকিস্তান যে ভয়ানক দল তা ভাল করেই জানে কিউইরা। আনপ্রেডিকটেবল দল পাকিস্তান কখন যে কি করে বসে বলা মুশকিল। সুপার টুয়েলভে পাকিস্তান কোনো ম্যাচে বড় সংগ্রহ করতে পারেনি। ১৪০ থেকে ১৫০ রানে ঘুর পাক খাচ্ছে। আজ বাবর আজম বাহিনী আগে ব্যাট করলে ১৫০ থেকে ১৬০ রান করতে পারলে তাদের বোলাররা ম্যাচ বের করার মত সামর্থ রাখে। পাকিস্তানের মিডল অর্ডার ভাল করছে না। আজ বল টু বল দেখে খেলে ১৪ ওভারে ৯০ রান তুলতে ৩ থেকে ৪টি উইকেট হারিয়ে শেষ ৬ ওভারে ৭৫ থেকে ৮৫ রানের টারগেটে খেললে বড় সংগ্রহ দাড় করাতে পারবে পাকিস্তান। আব্দুর রাজ্জাক ও আজহার মাহমুদা এক সময় এ ফরমুলায় খেলতেন। গতবারের ফাইনালিস্ট নিউজিল্যান্ড ভাল করেই জানে কি ভাবে ফাইনালের টিকেট নিশ্চিত করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়