পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

শক্তিশালী দল গড়ল আবাহনী

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ উপলক্ষে দলবদল সেরে নিয়েছে অংশগ্রহণকারীরা। তবে বসুন্ধরা কিংস ও মোহামেডান বেশ জাঁকজমকপূর্ণ দলবদল করলেও আবাহনী সে পথে হাঁটেনি। সবার শেষে নীরবে খেলোয়াড়দের নিবন্ধ করেছে আবাহনী। তারা বিদেশি খেলোয়াড়দের মধ্যে নতুনত্ব এনে বসুন্ধরার চেয়ে শক্তিশালী দল গড়েছে।
এদিকে গতবার দুটি টুর্নামেন্ট জিতলেও অল্পের জন্য প্রিমিয়ার লিগ শিরোপা হাত ছাড়া করে আবাহনী। এবার আটঘাট বেঁধে দলবদল করেছে ঐতিহ্যবাহী ক্লাবটি। নতুন দেশি-বিদেশি ফুটবলারদের সমন্বয়ে আগের চেয়ে শক্তিশালী হয়ে উঠেছে আকাশি-নীলরা। গত মৌসুমে আবাহনীর হয়ে দুই টুর্নামেন্টে ও লিগে ২২ গোল করা ব্রাজিলিয়ান স্ট্রাইকার ডোরিয়েল্টন গোমেজকে এবার দলে ভিড়িয়েছে বসুন্ধরা। সেই সঙ্গে গত মৌসুমে একাদশের নিয়মিত ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা ও উইঙ্গার রাকিব হোসেনকেও দলে নিয়েছে বসুন্ধরা। তাদের এই শূন্যতা ঘোচাতে দেখেশুনে বাছাই করে পাঁচ বিদেশিকে চূড়ান্ত করেছে আবাহনী। তারা গত মৌসুমে খেলা ব্রাজিলিয়ান মিডফিল্ডার রাফায়েল আগুস্তো ও কোস্টারিকান ড্যানিয়েল কলিনদ্রেসের সঙ্গে চুক্তি নবায়ন করেছে। তাছাড়া সিরিয়ান ডিফেন্ডার ইউসুফ মোহাম্মদকে আগেই চূড়ান্ত করে আবাহনী। দলবদলের শেষ মুহূর্তে তারা চূড়ান্ত করেছে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গেটারসন আলভেজ ও নাইজেরিয়ান স্ট্রাইকার পিটার নওরাহকে। ৩১ বছর বয়সি আলভেজ ব্রাজিলের সিরি বি-এর দল অপেরারিও ফেরভিয়ারিও স্পোর্টস ক্লাবে খেলেছেন চলতি মৌসুমে। এমনকি তার পর্তুগাল, কোরিয়া ও সংযুক্ত আরব আমিরাতের শীর্ষ লীগের অভিজ্ঞতা রয়েছে। আর নাইজেরিয়ান পিটার জর্ডান শীর্ষ লীগ জয়ী দল আল ফায়সালি এসসি থেকে আবাহনীতে যোগ দিয়েছেন। অতীতে ইউরোপের বিভিন্ন দেশের শীর্ষ লীগে খেলার অভিজ্ঞতা রয়েছে তার। যদিও আল ফায়সালির হয়ে কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি পিটার।
তাদের সঙ্গে আরো আছেন নাইজেরিয়ান বংশোদ্ভূত এলিটা কিংসলেও। এছাড়া দেশি খেলোয়াড়দের মধ্যে আছেন নাবীব নেওয়াজ জীবন, শহিদুল আলম সোহেল, নুরুল নাইম ফয়সাল, ইমন মাহমুদ, মেরাজ হোসেন, ফয়সাল আহমেদ ফাহিম, সোহেল রানা, রিয়াদুল হাসান, রহমত মিয়া, আসাদুজ্জামান বাবলু ও পাপন সিংহ।
এদিকে বসুন্ধরা দেশি ও বিদেশি মিলিয়ে নিয়েছে ৯ জন নতুন ফুটবলার। এর মধ্যে তিন নতুন বিদেশি ফুটবলারের অন্যতম ব্রাজিলিয়ান দোরিয়েলতন গোমেজ গত মৌসুমে খেলেন আবাহনীতে। ইরানি ডিফেন্ডার খালেদ শাফেইর জায়গায় নিয়েছে আরেক ইরানি মোহাম্মদ রেজা খানজাদেহকে।
আর বসন্ধরা ছেড়ে অন্য দলে চলে গেছেন মোহাম্মদ ইব্রাহিম, আলমগীর রানা, মাহবুবুর রহমান, ওবায়দুর নবাব, এলিটা কিংসলি, কেষ্ট কুমার, ফাহিম মোর্শেদ, মনসুর আমিন। এছাড়া আনিসুর রহমান, তপু বর্মণ, ইয়াসিন আরাফাত, মাসুক মিয়া, বিপলু আহমেদ, সোহেল রানা ও মতিন মিয়াদের মতো নিয়মিত খেলোয়াড়দের চুক্তি বাড়িয়েছে বসুন্ধরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়