পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

রিয়ালকে হারের স্বাদ দিল ভায়োকানো

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ লা লিগায় রায়ো ভায়োকানোর মাঠে মৌসুমের প্রথম হারের বিস্বাদ পেয়েছে রিয়াল মাদ্রিদ। ৩-২ ব্যবধানের এই হারে লিগ টেবিলের শীর্ষে ফেরা হয়নি লা লিগার বর্তমান চ্যাম্পিয়নদের। এর আগে আলমেরিয়াকে হারিয়ে লিগের চূড়ায় উঠেছিল আরেক প্রতিদ্ব›দ্বী বার্সেলোনা।
চোট থেকে সেরে না ওঠায় এই মাচে ছিলেন না রিয়ালের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। এছাড়া নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি অভিজ্ঞ জার্মান মিডফিল্ডার টনি ক্রুস। আক্রমণভাগ সাজাতে তাই হিমশিম খেয়েছেন আনচেলত্তি। মাঠের খেলায় তার প্রতিফলনও দেখা যায়। তবে আক্রমণ করার দিক থেকে এগিয়ে ছিল কার্লো অ্যানচেলত্তির শিষ্যরাই। ভায়োকানোর জালে ১৭টি শট নেয় সফরকারীরা। প্রায় ৫৫ শতাংশ বল দখলে রাখে তারা। অন্যদিকে রিয়ালের পোস্টে ১৫টি শট নেয়ার পাশাপাশি ৪৫ শতাংশ বলের দখল রাখে স্বাগতিকরা।
ভায়োকানোর মাঠে শুরুতে গোল হজমের পর অবশ্য ঘুরে দাঁড়িয়েছিল রিয়াল। এমনকি চার মিনিটে দুই গোল করে এগিয়ে গিয়েছিল তারা। কিন্তু উজ্জীবিত ফুটবল খেলে জয় ছিনিয়ে নিয়েছে ভায়োকানো। প্রতিপক্ষের মাঠে পঞ্চম মিনিটেই গোল হজম করতে হয় লা লিগা চ্যাম্পিয়নদের।
বাঁ দিক থেকে সতীর্থের কাট-ব্যাক ডি-বক্সে পেয়ে দুর্দান্ত এক ভলিতে ভায়োকানোকে এগিয়ে দেন সান্তি কমেসানা। এর তিন মিনিট পর ব্যবধান দ্বিগুণ করার সুযোগ হাতছাড়া হয় স্বাগতিকরদের। অস্কার ভালেন্তিনের শট ক্রসবারের ওপর দিয়ে চলে যায়।
প্রতিপক্ষের মাঠে একপ্রকার কোণঠাসাই হয়ে যায় রিয়াল। তবে ম্যাচের ৩৭তম মিনিটে সমতায় ফেরে অতিথিরা। পেনাল্টি পেয়ে স্পট-কিকে বল জালে জড়ান লুকা মদরিচ। এর চার মিনিট পর আসেনসিওর কর্নার থেকে দারুণ এক হেডে রিয়ালকে এগিয়ে দেন এদের মিলিতাও। তবে সফরকারীদের সেই স্বস্তি বেশিক্ষণ স্থায়ী হয়নি। বিরতির ঠিক আগেই সমতায় ফেরে স্বাগতিকরা। গোলটি করেন আলভারো গার্সিয়া।
দ্বিতীয়ার্ধেও খুব একটা সুবিধা করে উঠতে পারেনি রিয়াল মাদ্রিদ। ম্যাচের ৬৪তম মিনিটে রিয়ালের ডি-বক্সে দানি কারভাহালের হাতে বল লাগে। ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। অস্কার ত্রেখোর সেই পেনাল্টিটা অবশ্য ঠেকিয়ে দিয়েছিলেন থিবো কোর্তোয়া। তবে রিপ্লেতে দেখা যায়, পেনাল্টিটা যখন নেওয়া হচ্ছে, তখন গোললাইন ছেড়ে বেরিয়ে এসেছেন কোর্তোয়া, পেছন থেকে দানি কারভাহালও এগিয়ে বক্সে ঢুকে পড়েন, ফলে সিদ্ধান্ত আসে আবারও পেনাল্টি নেয়ার। সেবার আর কোনো ভুল করেননি ত্রোহো, পেয়ে যান গোল। ৬৭তম মিনিটে ভায়োকানোর জয়সূচক গোলটি করেন তিনি।
ম্যাচের বাকি সময়ে দু-একটি সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেনি অ্যানচেলত্তির শিষ্যরা। শেষ পর্যন্ত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে দ্বিতীয় হারের হতাশায় মাঠ ছাড়তে হয় রিয়ালকে। ফল হিসেবে বার্সেলোনাকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে ফেরার সুযোগ হাতছাড়া হয়ে যায় চ্যাম্পিয়নদের।
ম্যাচটা জিতে বার্সেলোনাকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে ফেরার সুযোগ ছিল রিয়ালের সামনে। কিন্তু টানা দ্বিতীয় ম্যাচে পয়েন্ট হারিয়ে দুইয়েই রয়ে গেল ক্লাবটি। এর আগে গত রাউন্ডে তারা জিরোনার সঙ্গে ১-১ ড্র করেছিল। ১৩ ম্যাচে রিয়ালের সংগ্রহ এখন ৩২ পয়েন্ট। সমান ম্যাচে ২ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে বার্সেলোনা। আর ২১ পয়েন্ট নিয়ে আটে আছে ভায়োকানো। বিশ্বকাপের আগে আরো একটি লিগ ম্যাচ খেলতে হবে দল দুটিকে। আগামী ১১ নভেম্বর কাদিজের বিপক্ষে বিশ্বকাপ বিরতির আগে শেষ ম্যাচটা খেলবে রিয়াল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়