পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ : ক্রেমলিনের সঙ্গে আলোচনার কথা নিশ্চিত করল যুক্তরাষ্ট্র

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ওয়াশিংটন ও মস্কোর মধ্যে আলোচনার পথ এখনো খোলা রয়েছে বলে নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। ইউক্রেনে পারমাণবিক হামলার সম্ভাবনা নিয়ে সৃষ্ট উত্তেজনা রোধে জ্যাক সুলিভান যুক্তরাষ্ট্রের পক্ষে রাশিয়ার সঙ্গে আলোচনায় নেতৃত্ব দিচ্ছেন বলে স¤প্রতি খবর প্রকাশ হয়। ওই খবর অস্বীকার করেনি হোয়াইট হাউস। এর মধ্যে বিষয়টি নিয়ে সরাসরি কথা বললেন জ্যাক সুলিভান। বিবিসি
নিউইয়র্কে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জ্যাক সুলিভান বলেন, যুক্তরাষ্ট্রের স্বার্থেই ক্রেমলিনের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হয়েছে। তবে কার সঙ্গে আলোচনা করা হচ্ছে, সে বিষয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা চোখ-কান খোলা রাখছেন।
স¤প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, কয়েক মাস ধরে জ্যাক সুলিভান রাশিয়ান নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পাত্রæশেভ এবং ক্রেমলিনের জ্যেষ্ঠ পররাষ্ট্রনীতিবিষয়ক উপদেষ্টা ইউরি উশাকোভের সঙ্গে গোপন আলোচনা চালিয়ে আসছেন। ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি ঠেকানোর উপায় নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে। তবে যুদ্ধ বন্ধে সমঝোতায় পৌঁছানো নিয়ে তাদের মধ্যে কোনো আলোচনা হয়নি।
গত মাসে জ্যাক সুলিভান বলেছিলেন, ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে রাশিয়াকে বিপর্যয়কর পরিণতির মুখে পড়তে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়