পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

মৌলভীবাজারে ২ দিনব্যাপী সাহিত্য মেলা শুরু

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, মৌলভীবাজার : বাংলা একাডেমির সহযোগিতায় জেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় দেশের প্রত্যেকটি জেলায় সাহিত্য মেলা অনুষ্ঠিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার মৌলভীবাজার জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দুই দিনব্যাপী (৮ ও ৯ নভেম্বর) “জেলা সাহিত্য মেলা ২০২২” উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই প্রদীপ প্রজ¦ালনের মাধ্যমে জেলা সাহিত্য মেলার শুভ সূচনা করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন- সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ সময় তিনি বলেন, সারাদেশে ৬৪টি জেলায় এই সাহিত্য মেলা করা হবে এবং এরই সঙ্গে আগামীতে উপজেলা পর্যায়েও এই উদ্যোগটি গ্রহণ করা হবে।
“জেলা সাহিত্য মেলা ২০২২” এর উদ্বোধন ঘোষণা করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ। এ সময় তিনি বলেন, স্থানীয় পর্যায়ে যারা সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিত্ব আছেন তাদের অংশগ্রহণে এ সাহিত্য মেলার মাধ্যমে মৌলভীবাজারের সাংস্কৃতিক ধারা আরো বিকশিত হওয়ার সুযোগ থাকছে। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- নেত্রকোনা-৩ আসনের সাংসদ ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য অসীম কুমার উকিল।
এছাড়া আলোচক ছিলেন বাংলা একাডেমির পরিচালক নুরুন্নাহার খানম।
সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, অতিরিক্ত পুলিশ সুপার হাসান মোহাম্মদ নাসের রিকাবদার, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মিছবাহুর রহমান, পৌরসভা মেয়র ফজলুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এম. এমদাদুল হক মিন্টু। সঞ্চালনায় ছিলেন- জেলা শিশুবিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদ। উদ্বোধনী অনুষ্ঠান শেষে নির্বাচিত প্রবন্ধ নিয়ে আলোচনা হয়। আজ বুধবার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে নির্বাচিত প্রবন্ধ পাঠ ও আলোচনা, স্বরচিত সাহিত্য পাঠ এবং সাংস্কৃতিক ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়