পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

বিশ্বকাপে দল ঘোষণার হিড়িক : সুযোগ পেয়ে বান্ধবীকে বিয়ের প্রস্তাব ব্রাজিলের পেদ্রোর

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দরজায় কড়া নাড়ছে দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বি,্ককাপ ফুটবলের। বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দল এবং খেলোয়াড়রা এরই মধ্যে নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতি আর পর্যবেক্ষণে ব্যস্ত সময় পার করছেন। আগামী ১৪ নভেম্বরের মধ্যে অংশগ্রহণকারী ৩২ দলকে স্কোয়াড ঘোষণা করেতে হবে। এরই মধ্যে দল ঘোষণা করেছে ব্রাজিল, জাপান, ডেনমার্ক ও অস্ট্রেলিয়া।
বিশ্বকাপের অন্যতম ফেবারিট ব্রাজিল। তারা বিশ্বকাপের ২৬ সদস্যের দল ঘোষণা করেছে। এ দলে বাদ পড়াদের মধ্যে উল্লেখযোগ্য ফিরমিনো। লিভারপুলের হয়ে চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে ১২ ম্যাচ খেলে ৬টি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ৩টি। এছাড়া ডাক পাননি অ্যাস্টন ভিলার প্লেমেকার ফিলিপে কৌতিনিয়ো। অবশ্য এ মৌসুমে চেনা ছন্দেও নেই সাবেক লিভারপুল ও বার্সেলোনা মিডফিল্ডার। তাছাড়া স¤প্রতি ঊরুর চোটে পড়ে ছিটকে গেছেন তিনি। তিতের দলের সবচেয়ে উল্লেখযোগ্য নাম নিশ্চিতভাবেই আলভেস। আগামী ১৪ নভেম্বর তুরিনে জুভেন্টাসের ট্রেনিং কমপ্লেক্সে ক্যাম্পে যোগ দেবে ব্রাজিল দল। সেখানে পাঁচ দিনের অনুশীলন শেষে ১৯ নভেম্বর দোহায় যাবে তারা। আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে ব্রাজিলের। ‘জি’ গ্রুপে তাদের অন্য দুই সঙ্গী সুইজারল্যান্ড ও ক্যামেরুন।
প্রথমবারের মতো বিশ্বকাপ দলে ডাক পাওয়া যে কোনো খেলোয়াড়ের জন্যই স্মরণীয় ঘটনা। এর উদযাপনটাও হয় ব্যতিক্রমী। তবে ব্রাজিলের পেদ্রো যেন ছাপিয়ে গেছেন সবাইকে। বৈশ্বিক আসরের চূড়ান্ত স্কোয়াডে জায়গা পাওয়ার পরপরই বান্ধবী ফের্নান্দা নগেইরাকে বিয়ের প্রস্তাব দিয়েছেন এই ফরোয়ার্ড। ব্রাজিলের ক্লাব ফ্লামেঙ্গোর কোপা লিবের্তাদোরেস জয়ের পথে আসরের সর্বোচ্চ ১২ গোল করেন পেদ্রো। মৌসুম জুড়ে দারুণ পারফরম্যান্সের পুরস্কারই এবার পান তিনি। দল ঘোষণা করেছে বিশ্বকাপে অংশ নিতে যাওয়া অস্ট্রেলিয়া। গ্রাহাম আর্নল্ডের দলে অভিজ্ঞতা ও তারুণ্যের সমন্বয় করা হয়েছে। গোলকিপার ম্যাথু রায়ান দলের অধিনায়ক। রক্ষণে আছেন অভিজ্ঞ আজিজ বেহিচ। মাঝমাঠে আস্থা রাখা হয়েছে প্রতিভাবান অ্যারন মুইয়ের ওপর। সেন্ট্রাল কোস্ট মেরিনার্সে দারুণ মৌসুম কাটিয়ে স¤প্রতি ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব নিউক্যাসেল ইউনাইটেডে চুক্তি করা ফরোয়ার্ড গারাং কুয়োলের দিকে নজর থাকবে অনেকের।
জুনে আন্তঃমহাদেশীয় প্লে অফে পেরুকে পেনাল্টিতে হারিয়ে ষষ্ঠবার বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। এই প্রতিযোগিতায় তাদের সেরা অর্জন ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপে। সেবার শেষ ষোলোতে খেললেও গত দুটি আসরে একটি ম্যাচও জেতেনি। এবার অস্ট্রেলিয়া পড়েছে শক্ত গ্রুপে। ‘ডি’ গ্রুপে তাদের খেলতে হবে ফ্রান্স, ডেনমার্ক ও তিউনিসিয়ার সঙ্গে।
এদিকে এরিকসেনকে নিয়ে সাজানো হয়েছে ডেনমার্কের বিশ্বকাপ দল। বিশ্বকাপের জন্য ২৬ সদস্যের দল ঘোষণার কথা থাকলেও দলটির কোচ কাসপার হিউলমান্দ ঘোষণা করেছেন ২১ সদস্যের দল। পরবর্তী সময়ে আরো পাঁচজনকে দলে যুক্ত করা হবে বলে জানানো হয়েছে। হিউলমান্দের দলে নিশ্চিতভাবেই প্রথম পছন্দের গোলরক্ষক হবেন কাসপার স্মাইকেল। অভিজ্ঞ এই গোলরক্ষক দলের অধিনায়কদের একজনও। রক্ষণকে বৈচিত্র্যময় রাখার চেষ্টা করেছেন হিউলমান্দ। প্রতিপক্ষের শক্তিমত্তা বিবেচনায় নিয়েই সাধারণত ফরমেশন পরিবর্তন করেন এই কোচ। গত সেপ্টেম্বরে যেমন নেশনস লিগের ম্যাচে ফ্রান্সের বিপক্ষে চারজন ডিফেন্ডারকে খেলিয়েছিলেন হিউলমান্দ। যেখানে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলিয়েছিলেন পাঁচজন ডিফেন্ডার। অভিজ্ঞ সিমন কিয়ারের সঙ্গে ক্রিস্টাল প্যালেসের ইওয়াকিম অ্যান্ডারসেন এবং বার্সেলোনার আন্দ্রেয়াস ক্রিস্টিনসেনের ওপরই সবচেয়ে বেশি নির্ভর করবেন ডেনিশ কোচ। সেন্টারব্যাকে শক্তিশালী বিকল্প হিসেবে আছেন ভিক্টর নেলসনও। লেফটব্যাকে আছেন আতালান্তার ইওয়াকিম ম্যালে। ড্যানিয়েল ভাস এবং ইয়েন্স লারসেনও ডেনমার্কের রক্ষণে বাড়তি শক্তি জোগাবেন। মাঝমাঠে ডেনমার্ককে বাড়তি অনুপ্রেরণা দেবেন ক্রিস্টিয়ান এরিকসেন। সব মিলিয়ে বিশ্বকাপের জন্য ভারসাম্যপূর্ণ এক দলই দিয়েছে ডেনমার্ক।
এদিকে বিশ্বকাপের দুই সপ্তাহ আগেই কাতারে পৌঁছাছে আর্জেন্টিনা। ‘আমেরিকান চ্যাম্পিয়নদের স্বাগতম’-লেখা ব্যানারে তাদের বরণ করে নেয়া হয়েছে। কাতার পৌঁছে তারা ইতোমধ্যেই উঠে গেছেন কাতার বিশ্ববিদ্যালয়ে। বিশ্বকাপ চলাকালীন সময়ে এখানেই থাকবেন মেসিরা।
আগামী সপ্তাহে বেশিরভাগ খেলোয়াড় কাতারে পা রাখতে শুরু করবেন। ১৬ নভেম্বর আবুধাবিতে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। দলের সঙ্গে আছেন কোচ লিওনেল স্ক্যালোনিসহ কোচিং স্টাফরা। সঙ্গে আছেন আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লদিও তাপিয়া। খেলোয়াড়দের মধ্যে কেবল আছেন আর্জেন্টাইন ফুটবল লিগের খেলোয়াড় ফ্র্যাঙ্কো আরমানি। এছাড়াও ছিলেন ফেডারেশনের বেশ কিছু শীর্ষ কর্মকর্তা, ডাক্তার, থেরাপিস্ট, রাঁধুনি ও তাদের সহকারীরা। এমনকি নাপিতও সঙ্গে নিয়ে কাতারে পা রেখেছে আলবিসেলেস্তেরা।
টুইটারে ব্যক্তিগত অ্যাকাউন্টে ক্লদিও তাপিয়া লেখেন,‘অনেক দিনের অপেক্ষার পর আমরা অবশেষে কাতারে যাচ্ছি। সাড়ে চার কোটি আর্জেন্টাইনের আশা নিয়ে আমরা সেখানে যাচ্ছি। বিশ্বকাপের স্বপ্নটা শুরু হতে যাচ্ছে। আমরা যে কোনো সময়ের চেয়ে বেশি ঐক্যবদ্ধ, এবার সময় সামনে তাকানোর।’
এই বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল আর্জেন্টিনা। গত কোপা আমেরিকা জেতার পর থেকেই অন্যরকমভাবে উজ্জ্বীবিত আলবিসেলেস্তেরা। কাতার বিশ্বকাপই হতে পারে দলটির সবচেয়ে বড় তারকা লিওনেল মেসির শেষ বিশ্বকাপ। ২২ নভেম্বর আর্জেন্টিনার প্রথম ম্যাচ সৌদি আরবের বিপক্ষে। ২৭ নভেম্বর ও ১ ডিসেম্বর গ্রুপ পর্বের ম্যাচে তারা খেলবে মেক্সিকো ও পোল্যান্ডের সঙ্গে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়