পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

পুঁজিবাজার চিত্র : বিক্রয় চাপ সামলাতে পারল না ডিএসই

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : লেনদেনের শেষ পৌঁনে দুই ঘণ্টার শেয়ার বিক্রির চাপ সামলাতে পারেনি দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)। ফলে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হলেও শেষ হয়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও সূচক পতনের মধ্য দিয়ে। গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৯ পয়েন্ট।
তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ২০ পয়েন্ট। তবে উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ। ফলে ডিএসইতে সোম ও মঙ্গলবার টানা দুদিন দরপতন হলো। তবে তার আগের টানা চার কর্মদিবস পুঁজিবাজারে সূচক বেড়েছিল। ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল মঙ্গলবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় ডিএসইতে লেনদেন শুরু হয়। যা চলে দুপুর ১২টা পর্যন্ত। এ সময় ডিএসইর প্রধান সূচক ২৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪১৮ পয়েন্টে দাঁড়ায়। তারপর হঠাৎ করে শুরু হয় শেয়ার বিক্রির চাপ, কমতে থাকে সূচক ও শেয়ারের দাম। যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময় পর্যন্ত। দিন শেষে ৩৬২টি প্রতিষ্ঠানের ২৩ কোটি ৮২ লাখ ৯৯ হাজার ২৭৮টি শেয়ার কেনাবেচা হয়েছে। এতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৯৪ কোটি ৫৪ লাখ ৮৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৩৫ কোটি ৬৫ লাখ ৪৬ হাজার টাকা।
লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ৭৪টির, আর অপরিবর্তিত ছিল ২২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ দশমিক ৯৩ পয়েন্ট কমে ৬ হাজার ৩৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে ১ হাজার ৩৯৬ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে ২ হাজার ২৪২ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বসুন্ধরা পেপার মিলসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। এরপরের অবস্থানে ছিল ইস্টার্ন হাউজিং, সামিট এলায়েন্স, লুবরেফ বিডি, কেডিএস এক্সেসোরিজ, ম্যাক্সন স্পিনিং এবং ইন্ট্রাকো রিফুয়েলিং লিমিটেডের শেয়ার।
পর্যালোচনায় আরো দেখা গেছে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক গত দিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৮৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ১৬ লাখ ৬৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২২ কোটি ৪৮ লাখ ৪০ হাজার টাকা। এদিন লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ৫৪টির। অপরিবর্তিত রয়েছে ১২১টি কোম্পানির শেয়ারের দাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়