পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

দশমিনায় প্রকৃত ভোক্তাদের মানববন্ধন : খাদ্যবান্ধব কর্মসূচির কার্ডে এএসআইয়ের ছবি!

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দশমিনা (পটুয়াখালী) প্রতিনিধি : দশমিনা উপজেলার ৩ নম্বর বেতাগী সানকিপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মো. হানিফ মিয়া খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ওই ইউনিয়নে ১৫৬৮ নম্বর কার্ডের একজন উপকারভোগী। তার প্রতি মাসে ৪৫০ টাকায় ৩০ কেজি করে চাল পাওয়ার কথা। কিন্তু ২০১৬ সাল থেকে তার নামের ওই কার্ড ব্যবহার করে সংশ্লিষ্ট ডিলারের কাছ থেকে নিয়মিত চাল উত্তোলন করা হলেও মো. হানিফ মিয়া এসবের কিছুই জানতেন না। সম্প্রতি খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় সব কার্ডধারীর অনলাইন নিবন্ধন বাধ্যতামূলক করা হলে বিষয়টি জেনে ফেলেন মো. হানিফ মিয়া।
স্থানীয় ইউনিয়ন পরিষদে গিয়ে জানতে পারেন তার নামের কার্ডটি দশমিনা থানার এএসআই মাহাবুবেব ছবি ব্যবহার করে অন্য কেউ অনলাইন করে নিয়ে গেছেন। এ ঘটনায় মো. হানিফ মিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। মো. হানিফ মিয়ার মত ৭৭৬ নম্বর তালিকায় নাজমা বেগমের নাম অন্তর্ভুক্ত থাকলেও তানজিলা আক্তার খুকু নামে অন্য কেউ অনলাইন করে নিয়ে গেছেন, ১৫০৩ নম্বর কার্ডে জাকির হোসেন মুন্সির স্থলে অনলাইনে অন্য কারো ছবি ব্যবহার করে চাল উত্তোলন করা হচ্ছে। এরকম, ৯২৪ নম্বর কার্ডের নুর মোহাম্মদ, ৮০৩ নম্বর কার্ডে আবুল কালাম মৃধা, ৮৫৪ নম্বর কার্ডে মজিবর খান, ৮১৫ নম্বর কার্ডে আনোয়ার হোসেনসহ শতাধিক ভোক্তার অজান্তে ভুয়া নাম পরিচয় ছবি ব্যবহার করে অজ্ঞাত পরিচয় ব্যক্তিরা অনলাইন আবেদন করে চাল উত্তোলন করছেন। প্রকৃত ভোক্তাদের নাম পরিচয় ব্যবহার করে দীর্ঘদিন অজ্ঞাত ব্যক্তিরা চাল উত্তোলন করে আত্মসাৎ এবং প্রকৃত শতাধিক ভোক্তা চাল না পাওয়ার প্রতিবাদে গতকাল মঙ্গলবার বেতাগী সানকিপুর ইউনিয়ন পরিষদের সামনে মানববন্ধন করেন।
স্থানীয় ইউপি চেয়ারম্যান মশিউর রহমান ঝন্টু বলেছেন, তার ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা মো. বরকত ও কয়েকজন চালের ডিলার যোগসাজশে ভুয়া নামে অনলাইন করে তার ইউনিয়নের কমপক্ষে দুই শতাধিক মানুষকে সরকারের খাদ্যবান্ধব সহায়তা থেকে বঞ্চিত করা হয়েছে। তিনি বলেন, বিষয়টি উপজেলা খাদ্য কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (ডিডিএলজি) কে অবহিত করা হয়েছে।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আব্দুস সালাম বলেন, ওই ইউনিয়নের উদ্যোক্তার ব্যাপারে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, ওই ইউনিয়নের উদ্যোক্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে লিখিতভাবে অনুরোধ করা হয়েছে।
পটুয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক (ডিডিএলজি) মো. হুমায়ুন কবির বলেন, ইতোমধ্যে ওই উদ্যোক্তাকে বেতাগী ইউনিয়ন পরিষদের উদ্যোক্তার পদ থেকে বহিষ্কার করা হয়েছে। এ ব্যাপারে বেতাগী সানকিপুর ইউনিয়নের উদ্যোক্তা মো. বরকত বলেন, আমার বিরুদ্ধে করা সব অভিযোগ বানোয়াট ও ষড়যন্ত্রমূলক। আমার আইডি পাসওয়ার্ড ব্যবহার করে প্রতিপক্ষরা আমাকে ফাঁসাতে এসব কাজ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়