পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

ঢাবির অবস্থান ১৫১ : কিউএস র‌্যাঙ্কিংয়ে দেশের ১৪ বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস ( (কোয়াককোয়ারেল সাইমন্ডস) এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর এক র?্যাঙ্কিং প্রকাশ করেছে। র?্যাংকিংয়ের তালিকায় ৯ ধাপ পিছিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ওই র?্যাংকিংয়ে বর্তমানে ঢাবির অবস্থান ১৫১তম।
গতকাল মঙ্গলবার এশিয়া ইউনিভার্সিটি র?্যাংকিং-২০২৩ প্রকাশ করে কিউএস কর্তৃপক্ষ। এ বছর এশিয়ার সেরা ৭৬০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়।
প্রকাশিত তালিকার তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। দেশের মধ্যে সেরা স্থান অর্জন করলেও কিউএস র?্যাংকিংয়ে ঢাবির অবস্থান ১৫১তম। যা ২০২২ সালে ১৪২তম ছিল। র‌্যাংকিংয়ে ঢাবির প্রাপ্ত নম্বর ৩২ দশমিক ৪। অন্যদিকে, তালিকার শীর্ষ ২০০ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বুয়েট। ২০২ থেকে তিন ধাপ এগিয়ে বর্তমানে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৯৯তম। এ বছর বুয়েটের প্রাপ্ত নম্বর ২৬ দশমিক ৯। অপরদিকে নর্থ সাউথ ইউনিভার্সিটির অবস্থান ২১৯তম।
তালিকায় ঢাবি, বুয়েট ও নর্থ সাউথ ইউনিভার্সিটি ছাড়াও বাংলাদেশের ১৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। সেগুলো হলো- ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-চুয়েট, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি-আইইউটি, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-ডুয়েট, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ-আইইউবি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েট, আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ-এআইইউবি।
বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং মূল্যায়নকারী যুক্তরাজ্যভিত্তিক এই প্রতিষ্ঠানটি র?্যাংকিং করার ক্ষেত্রে প্রধানত ১১টি সূচকের উপর ভিত্তি করে ফলাফল প্রকাশ করে থাকে। এর মধ্যে একাডেমিক কার্যক্রম, পিএইচডিধারী কর্মী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনা করা হয়।
এ বছর শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে চীনের পাঁচটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। তালিকায় প্রথম স্থানও অর্জন করেছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং)। শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় এ বছর সিঙ্গাপুরের দুটি, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং হংকংয়ের রয়েছে একটি করে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়