পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

ড. মুস্তফা কে মুজেরী, অর্থনীতিবিদ : ক্ষতিকর শর্ত বর্জন করতে হবে

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইএমএফের ঋণ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. মুস্তফা কে মুজেরী বলেন, আর্থিক সংকটে পড়লে আইএমএফ সহায়তা করে থাকে। এটি তাদের কার্যক্রমের অংশ। অতীতে বাংলাদেশসহ অন্যান্য দেশ এই সংস্থার কাছ থেকে ঋণ সহায়তা নিয়েছে। গতকাল মঙ্গলবার ভোরের কাগজকে তিনি বলেন, আইএমএফের ঋণের সুদের হার কম। দেশে এখন বৈদেশিক মুদ্রার সংকট আছে। আমাদের প্রয়োজন তাদের ঋণ সহায়তার। এ ঋণ পাওয়া গেলে বৈদেশিক মুদ্রা নিয়ে অনিশ্চয়তাও কাটবে।
বিআইডিএসের সাবেক এ মহাপরিচালক বলেন, সামগ্রিকভাবে আইএমএফ থেকে ঋণ না পাওয়ার কোনো কারণ নেই। তবে শর্তগুলোর ক্ষেত্রে কিছুটা নেগোশিয়েট করা উচিত। বর্তমান পরিস্থিতিতে আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুত কমে আসছে। রপ্তানি ও রেমিট্যান্স কমছে। এছাড়া বিশ্ব অর্থনীতিতে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে। খাদ্য ও জ¦ালানি মূল্য আরো বাড়ার আশঙ্কা রয়েছে। কাজেই সামগ্রিক পরিস্থিতি মোকাবিলায় আইএমএফের ঋণ অনেক জরুরি।
তিনি আরো বলেন, আইএমএফের ঋণ পেতে যেসব শর্ত বলা হচ্ছে, এর মধ্যে যেগুলো আমাদের অর্থনীতিতে সুফল বয়ে আনবে সেগুলোকে মেনে নেয়া, আর যেসব শর্ত আমাদের দেশের অর্থনীতি এবং সামাজিকভাবে ক্ষতির সম্ভাবনা রয়েছে, এসব শর্ত তাদের সঙ্গে আলোচনা সাপেক্ষে বর্জন করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়