পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

কাতারে নিষিদ্ধ ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ১১ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। কার হাতে উঠবে এবারের বিশ্ব সেরার মুকুট তা নিয়ে ইতোমধ্যে শুরু হয়ে গেছে জল্পনা-কল্পনা। বিশ্বকাপের আয়োজন সুন্দর ও নিরাপদ করতে নানা পদক্ষেপ নিচ্ছে স্বাগতিক কাতার। আসরে অংশ নেয়া দেশগুলোর মধ্যে আর্জেন্টিনাও নিয়েছে কড়া পদক্ষেপ। ছয় হাজার সমর্থককে নিষিদ্ধ করেছে তারা।
অবৈধ সংগঠনের সঙ্গে জড়িত উগ্র সমর্থক এবং খাবার খেয়ে বিল দেয় না-এমন ৬ হাজার আর্জেন্টাইনের তালিকা প্রকাশ করেছে বুয়েন্স আয়ার্স সিটি গভর্মেন্ট। যারা কাতারে বিশ্বকাপ ভেন্যুতে ঢুকতে পারবে না। সিটির জাস্টিস এন্ড সিকিউরিটি মিনিস্টার মার্সেলো ডি আলেসান্দ্রো বলেছেন,‘আমরা ফুটবলে শান্তি ফেরাতে চাই এবং যারা উগ্র, তারা থাকবে স্টেডিয়ামের বাইরে।’ বিশ্বকাপে ‘সি’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গে আছে সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড। ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে পথচলা শুরু করবে ১৯৮৬ সালের চ্যাম্পিয়নরা।
মধ্য এশিয়ার কোনো মুসলিম দেশ হিসেবে প্রথমবার ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে কাতার। বিশ্ব আসরের আয়োজনকে বাস্তবে রূপ দিতে দেশটিকে পশ্চিমা মিডিয়ার বাধার মুখে পড়তে হয়েছে বেশ কয়েকবার। কিন্তু সেসব বাধা শক্তভাবে মোকাবিলা করে সফল টুর্নামেন্ট আয়োজনের দিকে আগাচ্ছে দেশটি।
বিশ্বকাপ আসরের দায়িত্বপ্রাপ্ত সিইও নাসের আল খাতার জানিয়েছেন, কাতারের বিশ্বকাপ নিয়ে উন্মাদনার কোনো কমতি নেই দর্শকদের মধ্যে। তবে বিদেশি দর্শকদের অবশ্যই কাতারের আঞ্চলিক সংস্কৃতিকে সম্মান জানাতে হবে। এ প্রসঙ্গে তিনি বলেন,‘আমাদের মূল ফোকাস এখন টুর্নামেন্টের দিকে। কিভাবে এটাকে সফলভাবে আয়োজন করা যায়, সেটা নিয়েই ভাবছি আমরা। বিশ্বকাপের টিকেটের জন্য মোট ৪০ মিলিয়ন মানুষের আবেদন পেয়েছি। ইতোমধ্যে তিন মিলিয়ন টিকেট বিক্রি হয়েছে। আর এটাই ছিল নির্ধারিত দর্শক সীমা। আমাদের এখানে সবাইকে স্বাগত জানাচ্ছি।
কিন্তু অবশ্যই আমাদের সংস্কৃতিকে সম্মান করতে হবে সবাইকে।’
এই বিশ্বকাপ আন্তর্জাতিক পরিমণ্ডলে কাতারের চেহারা বদলে দেবে বলে মনে করেন নাসের আল খাতার। তার ভাষ্য,‘টুর্নামেন্টের দায়িত্ব পাওয়ার প্রথম দিন থেকেই আমরা কাতারবিরোধী সংবাদপত্র এবং মিডিয়া সাইটগুলোর দিকে একটুও মনোযোগ দেইনি। আয়োজক হিসেবে ঘোষিত হওয়ার পর থেকেই কাতার অনেক গণমাধ্যমের দ্বারা প্রচারণার শিকার হয়েছে।’ তিনি আরো বলেন,‘ইউরোপীয় দেশগুলো মনে করে এই টুর্নামেন্টের মধ্য দিয়ে তাদের ওপর একচেটিয়া আধিপত্য বিস্তার করা হবে। তাই কিছু সমালোচনা হয়েছিল রাজনৈতিক ও বর্ণবাদী লক্ষ্যকে বাস্তবায়নের উদ্দেশ্যে। একটি আরব ও ইসলামিক দেশ বিশ্বকাপ আয়োজন করবে, এটার কোনো গ্রহণযোগ্যতাই ছিল না তাদের কাছে। মিডিয়া কিংবা আইনি স্তরে কাতার সেসব সমালোচনার মোকাবিলা করেছে।’
আগামী ২০ নভেম্বর ইকুয়েডরের বিপক্ষে কাতারের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এবারের ফুটবল বিশ্বকাপ। ৩২ দলের এ বিশ্ব আসরের পর্দা নামবে ডিসেম্বরের ২৮ তারিখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়