পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

ইউক্রেনের অভিযোগ : খেরসনে লুটপাট চালাচ্ছে রাশিয়া

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : খেরসনে ঘনিয়ে আসতে থাকা প্রবল রক্তক্ষয়ী লড়াইয়ের আগে রাশিয়ার সেনারা খালি বাড়িগুলোতে লুটপাট চালাচ্ছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। বেসামরিক পোশাক পরে রুশ সেনারা বাড়িগুলো দখল করে নিয়ে রাস্তায় রাস্তায় লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছে বলে জানিয়েছে তারা।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক সোমবার এক টুইটে বলেছেন, “রাশিয়া মানুষজনকে খেরসন থেকে সরিয়ে নেয়ার কথা বলে তাদের বাড়ি থেকে জবরদস্তি উৎখাত করছে। আর এ সুযোগে রুশ বাহিনী এবং রাশিয়ার এফএসবি কর্মকর্তারা তাদের পছন্দের কাজটি করছে- বাসিন্দাদের ফেলে যাওয়া বাড়িঘরে লুটপাট চালাচ্ছে তারা। সেইসব মানুষের ঘরবাড়িই তারা লুট করছে যাদের তারা সুরক্ষা দিতে এসেছিল।”
গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযানের শুরুর দিকেই খেরসন দখল করেছিল রাশিয়া। পরে তারা নিজ ভূখণ্ডের সঙ্গে খেরসনকে যুক্ত করে নেয়ার ঘোষণাও দিয়েছে।
ইউক্রেন এবং রাশিয়া উভয়ের জন্যই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ নগরী খেরসন। এ নগরী ২০১৪ সালে রাশিয়ার দখল করে নেয়া ক্রাইমিয়া উপদ্বীপে যাওয়ার প্রবেশদ্বার।
স¤প্রতি ইউক্রেনীয় বাহিনী ধীরে ধীরে রাশিয়া-নিয়ন্ত্রিত খেরসনের উপকণ্ঠে ভূখণ্ড পুনর্দখল করেছে। এই নগরী পুনর্দখল করতে পারলে যুদ্ধে বিরাট জয় পাবে তারা।
তবে রুশ বাহিনী সেখানে পাল্টা আক্রমণের মুখে বেকায়দায় থাকলেও সহসাই বিদায় নেয়ার সম্ভাবনা নেই। সে কারণেই আগামী দিনগুলোতে খেরসনে অপেক্ষা করে আছে প্রবল রক্তক্ষয়ী একটি লড়াই।
এই লড়াইয়ের ঝুঁকি আঁচ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমর পুতিন এরই মধ্যে বিপজ্জনক এলাকাগুলো থেকে মানুষজনকে সরিয়ে নেয়া শুরু করেছেন। খেরসন থেকে অন্তত ৭০ হাজার মানুষ চলে গেছে।
ইউক্রেনের সেনাবাহিনী খেরসন পরিস্থিতির বর্ণনা দিয়ে বলেছে, রুশ বাহিনী বেসামরিক মানুষজনের পোশাক পরে ছদ্মবেশে তাদের ঘরবাড়িগুলো দখল করছে। রাস্তায় রাস্তায় লড়াইয়ের জন্য তারা এভাবে ঘরবাড়ির ভেতরে থেকে অবস্থান শক্তিশালী করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়