পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

আগের সংবাদ

মিলছে আইএমএফের ঋণ > বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতা যে কোনো সময়ের চেয়ে ভালো : রাহুল আনন্দ

পরের সংবাদ

আইসিসির হল অব ফেমে ওরা তিনজন

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেট ক্যারিয়ারে সুদীর্ঘ ও বর্ণাঢ্যময় সময় পার করা খেলোয়াড়দের বিশেষ সম্মাননা দেন আইসিসি। এই বিশেষ পুরস্কারের নাম হলো আইসিসি হল অব ফেম। এবার ক্রিকেটের অভিবাবক সংস্থার পক্ষ থেকে এই সম্মাননা পাবেন ওয়েস্ট ইন্ডিজের শিবনারায়ণ চন্দরপল, ইংল্যান্ড নারী দলের শার্লট এডওয়ার্ডস ও পাকিস্তানের প্রয়াত লেগস্পিনার আব্দুল কাদির। তারা তিনজন এই পুরস্কারের জন্য যথাক্রমে ১০৭, ১০৮ ও ১০৯ ব্যক্তি হিসেবে যুক্ত হলেন। এক বিজ্ঞপ্তিতে চন্দরপল,কাদির ও এডওয়ার্ডসকে যুক্ত করার খবর জানিয়েছে আইসিসি। সিডনিতে আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে পাকিস্তান-নিউজিল্যান্ড। তবে ম্যাচ মাঠে গড়াবার আগে এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে চন্দরপল,কাদির ও এডওয়ার্ডসের হাতে স্মারক তুলে দেয়া হবে।
এছাড়া ক্রিকেটারদের নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলার অন্তত পাঁচ বছর পর এই স্বীকৃতি দেয়া হয়। ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে চন্দরপলের অভিষেক হয় ১৯৯৪ সালে। দলটির হয়ে টেস্ট ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। আর শীর্ষে আছেন উইন্ডিজের ব্রায়ান লারা। চন্দরপল দলের হয়ে ১৬৪ টেস্টে ৩০ সেঞ্চুরির সাহায্যে ১১ হাজার ৮৬৭ রান সংগ্রহ করেন। এছাড়া ওয়ানডেতে তিনি খেলেন ২৬৮ ম্যাচ। এই সংস্করণে ৪১.৬০ গড়ে ৮ হাজার ৭৭৮ রান করেন বাঁহাতি ব্যাটসম্যান চন্দরপল। এমন দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে তিনি আইসিসি হল অব ফেমে যুক্ত হন। আইসিসির এই বিশেষ সম্মাননার বিষয় চন্দরপল বলেন, অতীতের অনেক বড় ক্রিকেটার ও কিংবদন্তিদের সঙ্গে একই পথে হাঁটতে পারাটা দারুণ সম্মানের। এ স্বীকৃতির জন্য কৃতজ্ঞ আমি।
এছাড়া পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার কাদির ২০১৯ সালে ৬৩ বছর বয়সে মারা যান। তবে দেশটির জার্সি গায়ে তার অবদান ক্রিকেটবিশ্ব কখনও ভুলতে পারবে না। জাতীয় দলের জার্সিতে টেস্ট ক্রিকেটে ৬৭ ম্যাচে ২৩৬ উইকেট শিকার করেন কিংবদন্তি কাদির। ওয়ানডে সংস্করণে ১০৪ ম্যাচে নিয়েছেন ১৩২ উইকেট। বাবার হল অব ফেমে যুক্ত হবার খবরে ছেলে ও এখনকার আন্তর্জাতিক ক্রিকেটার উসমান কাদির বলেন, পরিবারের পক্ষ থেকে হল অব ফেমে আমার বাবাকে যুক্ত করার জন্য আইসিসিকে ধন্যবাদ জানাতে চাই। আমাদের পরিবারের জন্য অনেক বড় সম্মানের এটি। এটিকে বিশাল অর্জন হিসেবে দেখছি আমরা। এখন আমাদের সঙ্গে থাকলে আমার বাবাও অনেক গর্বিত হতেন।
এদিকে এবারের হল অব ফেমে অন্তর্ভুক্ত হওয়া ইংলিশ নারী ক্রিকেটার এডওয়ার্ডসের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয় ১৯৯৬ সালে। তিনি দলের হয়ে ২০ বছরের ক্যারিয়ারে ২৩ টেস্ট খেলে ৪ সেঞ্চুরির সুবাদে ১ হাজার ৬৭৬ রান করেন।
এছাড়া ওয়ানডে সংস্করণে খেলেন ১৯১ ম্যাচ। যেখানে ৯ সেঞ্চুরিতে করেন ৫ হাজার ৯৯২ রান। টি-টোয়েন্টিতে ৯৫ ম্যাচ খেলে করেন ২ হাজার ৬০৫ রান। ক্যারিয়ারে চমৎকার খেলে আইসিসির এই বিশেষ সম্মাননা লুফে নিলেন ইংলিশ নারী ক্রিকেটার। এডওয়ার্ডস এ স্বীকৃতি পাওয়ার পর বলেন, আইসিসিকে ধন্যবাদ। বেশ বর্ণিল একটা তালিকায় যুক্ত হতে পারাটা অনেক সম্মানের। আইসিসি হল অব ফেমে যুক্ত হতে পেরে উচ্ছ¡সিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়