সংসদে অনির্ধারিত আলোচনা : বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না : কাদের

আগের সংবাদ

একগুচ্ছ শর্ত আইএমএফের : ভর্তুকি কমানোয় জোর, ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা, অর্থনৈতিক খাতে সুশাসন প্রতিষ্ঠা

পরের সংবাদ

৬ হ্যাকার গ্রেপ্তার : ইমো অ্যাকাউন্ট হ্যাক করে টাকা আত্মসাৎ

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইমো অ্যাকাউন্ট হ্যাক করে অর্থ আত্মসাতের অভিযোগে ৬ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার ওয়ারী বিভাগ। গ্রেপ্তারকৃতরা হলো- মো. আব্দুল মমিন, মো. রবিউল ইসলাম ওরফে রবি, মো. শহিদুল ইসলাম ওরফে শহিদ, মো. সাব্বির, মো. চাঁন মোল্লা ও আরিফুল ইসলাম। গত রবিবার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।
মধ্যপ্রাচ্যে বসবাসরত ইমো অ্যাকাউন্ট ব্যবহারকারী বাংলাদেশিরাই তাদের মূল টার্গেট। দেশে অবস্থানরত তাদের আত্মীয়-স্বজনের ইমো নম্বরে অসুস্থতা বা দুর্ঘটনার কথা বলে মোটা অঙ্কের টাকা চাইত চক্রটি। এভাবে ৫০ লাখেরও বেশি টাকা হাতিয়ে নিয়েছে তারা।
গতকাল সোমবার ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ডিবি প্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, গ্রেপ্তারকৃতরা অল্প শিক্ষিত হলেও তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ইমো হ্যাক করায় ছিল দক্ষ। সর্বোচ্চ অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করা এই হ্যাকাররা ইমো হ্যাক করার প্রশিক্ষণ নিয়েছে মাদারীপুরের একটি চক্রের থেকে। বিনিময়ে তাদের দিতে হয় মোটা অঙ্কের টাকা।
তিনি আরো বলেন, গত ৯ অক্টোবর রাতে নুরুল ইসলামের বড় ভাই কাতার প্রবাসী কাশেমের ইমো আইডি থেকে একটি মেসেজ আসে। সেখানে বলা হয়, আমার টাকার প্রয়োজন, আমি বিকাশ নম্বর পাঠাইলে টাকা দিও। পরে গত ১০ অক্টোবর দুপুরে নুরুল ইসলামের ইমোতে আরো একটি মেসেজ আসে ‘আজকে বিকাশের রেট কত? ২৫ হাজার টাকা পাঠানো যাবে।’ এরপর আরো কয়েকটি মেসেজ ও ভয়েজ মেসেজ আসে। ভিকটিম নুরুল ইসলাম সেই মেসেজের উপর ভিত্তি করে হ্যাকারদের দেয়া বিকাশ নম্বরে ৩ বারে মোট ৬৫ হাজার টাকা পাঠায়।
পরবর্তীতে নুরুল তার বড় ভাইয়ের ইমো আইডি বন্ধ পেলে তার ভাবির ইমো আইডি থেকে বড় ভাই মো. আবুল কাশেমকে ৬৫ হাজার টাকা পাঠানোর কথা জানায়। জবাবে কাতার প্রবাসী কাশেম বলেন, তার ইমো আইডি হ্যাক হয়েছে, এটি তার নিয়ন্ত্রণে নেই।
ডিবি প্রধান বলেন, একই কৌশলে চক্রটি গত ৩ মাসে ৫০ লাখেরও বেশি টাকা হাতিয়ে নিয়েছে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা প্রবাসীদের স্বজন ও ঘনিষ্ঠজনদের কাছে থেকে। ইমো হ্যাক করার জন্য যারা প্রশিক্ষণ দেয় তাদের কয়েকজনকে আমরা চিহ্নিত করতে পেরেছি। তাদের আইনের আওতায় আনার জন্য আমাদের টিম মাঠে কাজ করছে। আশা করছি খুব দ্রুতই তাদের আটক করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়