সংসদে অনির্ধারিত আলোচনা : বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না : কাদের

আগের সংবাদ

একগুচ্ছ শর্ত আইএমএফের : ভর্তুকি কমানোয় জোর, ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা, অর্থনৈতিক খাতে সুশাসন প্রতিষ্ঠা

পরের সংবাদ

স্মরণসভায় বক্তারা : সমতাভিত্তিক গণতান্ত্রিক রাষ্ট্র গড়তে হবে

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির প্রথম সভাপতি ও জাতীয় শ্রমিক ফেডারেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আবুল বাশারের ১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মরণ সভা গতকাল সোমবার বিকেলে নগরীর দোস্ত বিল্ডিংস্থ ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা কার্যালয়ে করা হয়। ওয়ার্কার্স পার্টি ও জাতীয় শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম জেলা কমিটি যৌথভাবে আয়োজিত এই স্মরণ সভার আয়োজন করে।
এতে সভাপতিত্ব করেন ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলার সভাপতি এডভোকেট আবু হানিফ। জাতীয় শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরীর সঞ্চালনায় স্মরণ সভায় বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক শরীফ চৌহান, ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মো. মছিউদৌলা, জাতীয় গার্মেন্টস ফেডারেশন চট্টগ্রাম বিভাগীয় সভাপতি ফয়েজ আহম্মদ, শ্রমিক নেতা আবদুল খালেক, ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলার সদস্য মনসুর মাসুদ, আমিন জুট মিল ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শামসুল আলম, জাতীয় কৃষক সমিতির জেলা আহ্বায়ক মাহবুব আলম প্রমুখ।
স্মরণ সভায় বক্তারা বলেন, আবুল বাশার শ্রমিক আন্দোলনকে একটি আপোসহীন ধারায় প্রতিষ্ঠার জন্য সরকার-মালিকের কঠিন নির্যাতনের বিরুদ্ধে রুখে দাড়াঁনো শিখিয়ে ছিলেন। আইয়ুবের স্বৈরাচারী শাসনের মধ্যেই তিনি পূর্ব বাংলায় একটি ঐক্যবদ্ধ শ্রমিক সংগঠন ও আন্দোলনের জন্ম দেন। বাংলাদেশে স্বাধীনতা ও একটি জনগণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে তিনি শ্রমিকদের সচেতন করেন। তার নেতৃত্বে হাজারো শ্রমিক মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। এই দেশের পাটকলসহ প্রায় সব রাষ্ট্রায়ত্ত শিল্পের শ্রমিকদের অবিসংবাদিত নেতা ছিলেন আবুল বাশার। বক্তারা আরো বলেন, শ্রমিক শ্রেণির মজুরি বৃদ্ধির সংগ্রাম শুধু নয়, শ্রমিকদের মুক্তির আন্দোলনকে জোরদার করার মাধ্যমেই আবুল বাশারকে স্মরণ করতে হবে। শ্রমিক-কৃষকের অধিকারসহ সমতাভিত্তিক একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়