সংসদে অনির্ধারিত আলোচনা : বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না : কাদের

আগের সংবাদ

একগুচ্ছ শর্ত আইএমএফের : ভর্তুকি কমানোয় জোর, ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা, অর্থনৈতিক খাতে সুশাসন প্রতিষ্ঠা

পরের সংবাদ

যাদের পক্ষে সাফাই গাইলেন নেইমার

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ১২ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দল এবং খেলোয়াড়রা এরই মধ্যে নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতি আর পর্যবেক্ষণে ব্যস্ত সময় পার করছেন। কার হাতে উঠবে এবারের বিশ্বসেরার মুকুট তা নিয়ে ইতোমধ্যে শুরু হয়ে গেছে জল্পনা-কল্পনা। অংশগ্রহণকারী খেলোয়াড়রা জানাচ্ছেন তাদের চোখে ফেভারিট দলের নাম। কদিন আগে মেসি জানিয়েছেন, বিশ্বকাপে তার চোখে ফেভারিট ফ্রান্স ও জার্মানি। এবার কাতার বিশ্বকাপে কারা ফেভারিট তা জানালেন পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র।
পিএসজি তারকার চোখে ফ্রান্স, আর্জেন্টিনা, জার্মানি, ইংল্যান্ড ও বেলজিয়াম কাতার বিশ্বকাপে ফেভারিট। তবে নিজের দেশ ব্রাজিলকেও পিছিয়ে রাখেননি এ তারকা। নিজেদের ষষ্ঠ বিশ্বকাপ জেতাটা হাতছাড়া করতে চান না নেইমার। কারণ তিনি জানেন, হেরে যাওয়াটা অনেক কষ্টের। নেইমারের ভাষ্য, ‘ফুটবলে হার মেনে নেয়া কখনোই সহজ ব্যাপার নয়। তবে বিশ্বকাপের বিষয়টি আরো খারাপ। যে কারণে আপনাকে প্রস্তুতিটা ভালোভাবে নিতে হয়। শারীরিক ও মানসিকভাবে শতভাগ ফিট থাকতে হয়।’
এবার ভিন্ন সময়ে হচ্ছে ফিফা বিশ্বকাপ। সাধারণত জুন-জুলাইতে বিশ্বকাপ হলেও এবার কাতারের আবহাওয়ার কারণে সেটি মাঠে গড়াবে নভেম্বরে। তবে এতে কোনো সমস্যা দেখছেন না সময়ের অন্যতম সেরা খেলোয়াড় নেইমার। তিনি বলেন, ‘এবারের বিশ্বকাপ প্রস্তুতি অন্যবারের চেয়ে ভালো। কারণ এটি মৌসুমের মাঝামাঝি সময়ে হচ্ছে। মৌসুমের শেষে টুর্নামেন্ট হলে খেলোয়াড়রা ক্লান্ত থাকতে পারে। তাই আমি মনে করি, এবারের বিশ্বকাপের মানটা অনেক উঁচু থাকবে।’ এদিকে বিশ্বকাপের আগে ব্রাজিল দলে দেখা দিয়েছে শঙ্কা। উরুর চোটে বিশ্বকাপে খেলা অনিশ্চিত ফিলিপে কৌতিনিয়োর। ক্লাবের আগামী দুই ম্যাচে তিনি খেলতে পারবেন না। তার সেরে উঠতে আরো বেশি দিন লাগতে পারে বলে আশঙ্কা করছেন অ্যাস্টন ভিলার কোচ উনাই এমেরি। ইউনাইটেডের বিপক্ষে জয়ের পর তিনি বলেন, ‘চোট থেকে সেরে উঠতে কতদিন লাগবে, জানি না। কিন্তু বিশ্বকাপ বিরতির আগে সে আর খেলতে পারবে না, খেলবে না। বৃহস্পতিবার কিংবা রোববার সে খেলবে না, কারণ চোট পেয়েছে এবং অনেকদিন তাকে বাইরে থাকতে হবে।’
বার্সেলোনা থেকে ধারে গত মৌসুম অ্যাস্টন ভিলায় কাটানোর পর এবারের গ্রীষ্মের দলবদলে পাকাপাকি চুক্তিতে সেখানে যোগ দেন কৌতিনিয়ো। তবে চলতি মৌসুম আশানুরূপ কাটছে না তার। লিগে ১২টি ম্যাচ খেলে কোনো গোল বা অ্যাসিস্ট করতে পারেননি ৩০ বছর বয়সি এই প্লে-মেকার। ২০১০ সালে জাতীয় দলে অভিষেকের পর থেকে আন্তর্জাতিক ফুটবলে ৬০টি ম্যাচ খেলেছেন কৌতিনিয়ো। তবে চলতি মৌসুমে সাদামাটা পারফরম্যান্সের জন্য এমনিতেই বিশ্বকাপ দলে তার ডাক পাওয়া ঘিরে সংশয় আছে। সঙ্গে এবার যোগ হলো চোট। কাতার বিশ্বকাপ আগামী ২০ নভেম্বর শুরু হয়ে চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। এর জন্য ২৬ সদস্যের দল ঘোষণা করতে পারেন ব্রাজিল কোচ তিতে।
আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে ব্রাজিলের। ‘জি’ গ্রুপে তাদের অন্য দুই সঙ্গী সুইজারল্যান্ড ও ক্যামেরুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়