সংসদে অনির্ধারিত আলোচনা : বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না : কাদের

আগের সংবাদ

একগুচ্ছ শর্ত আইএমএফের : ভর্তুকি কমানোয় জোর, ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা, অর্থনৈতিক খাতে সুশাসন প্রতিষ্ঠা

পরের সংবাদ

বিশ্বকাপে টাইগারদের প্রাপ্তি

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শেষের পথে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। সমাপ্ত হয়েছে ১২ দলের সুপার টুয়েলভ পর্ব। আগামী ১৩ নভেম্বর মেলবোর্নের ফাইনাল দিয়ে পর্দা নামবে এবারের আসরের। এ বিশ্বকাপে অষ্টমবারের মতো অংশ নেয় বাংলাদেশ। বিশ্বকাপ মিশন শেষ করে গত রাতে দেশে ফেরে টাইগাররা। তবে দলের হয়ে দেশে ফেরেননি সাকিব-সোহান-মিরাজ। সাকিব যুক্তরাষ্ট্রে চলে যাবেন পরিবারের কাছে, আর সোহান-মিরাজ কয়দিন অস্ট্রেলিয়ায় থেকে তারপর দেশে ফিরবেন। এছাড়া কোচিং স্টাফের সদস্যরা ছুটিতে নিজ দেশে চলে যাবেন অস্ট্রেলিয়া থেকে। তাদের ফেরার কথা রয়েছে ২০ নভেম্বরের মধ্যে।
পাকিস্তানের বিপক্ষে হার দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা শেষ হয়। ফলে সেমিফাইনাল খেলা আর সম্ভব হয়নি সাকিব বাহিনীর। আসরে পাঁচ ম্যাচ খেলে বাংলাদেশ জয় পেয়েছে দুটিতে। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৯ রানের জয়। এরপর তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ রানের জয়। আর হেরেছে দক্ষিণ আফ্রিকা, ভারত এবং পাকিস্তানের বিপক্ষে।
এই বিশ্বকাপে বাংলাদেশের প্রাপ্তি একেবার কম নয়। ২০০৭ সালে টি-টোয়েন্টি ফরম্যাটের বিশ্বকাপ লড়াইয়ে পথচলা শুরু বাংলাদেশ দলের। তারপর মূলপর্বে জয় ছিল অধরা। গত বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাতে গিয়ে জয় দেখা হয়নি। মূলপর্বে প্রতিটিতেই হার।
এবার অন্তত দুটো জয় ধরা দিয়েছে। পরের বিশ্বকাপের আরো ভালো করার প্রত্যয় লাল-সবুজের জার্সিধারীদের। দলের তারকা ব্যাটার লিটন দাস বলেন,‘আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করেছি কিন্তু আপনাদের প্রত্যাশা অনুযায়ী খেলতে পারিনি। পরেরবার দল হিসেবে আরো ভালো করার আশা করছি।’
আসরজুড়ে বাংলাদেশ দলের হয়ে ব্যাট হাতে সর্বোচ্চ রান করেছেন নাজমুল হোসেন শান্ত। বিশ্বকাপ আসরে বাংলাদেশ দলের হয়ে পাঁচ ম্যাচেই ওপেন করেছেন তিনি। এর মধ্যে দুটি অর্ধশতকের দেখা পেয়েছেন এই ওপেনার। সবমিলিয়ে করেছেন বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৮০ রান। এছাড়া তালিকার দুই নম্বরে রয়েছেন লিটন দাস, এক অর্ধশতকের সাহায্যে এই তারকা ব্যাটার করেছেন ১২৭ রান। মিডল অর্ডার ব্যাটার আফিফ হোসেন আসরজুড়ে করেছেন ৯৫ রান। চতুর্থ স্থানে থাকা সৌম্য সরকার করেছেন ৪৯ রান। তালিকার শেষে ৪৪ রান করে রয়েছেন সাকিব আল হাসান।
এছাড়া বোলারদের তালিকায় বাংলাদেশের হয়ে সবার ওপরে রয়েছেন তাসকিন আহমেদ। ৮ উইকেট সংগ্রহ করে শীর্ষে অবস্থান এই পেসারের। যদিও উইকেট সংখ্যা আরো বৃদ্ধি পেতে পারত তাসকিনের, তবে তার বলে ক্যাচ মিসের মহাড়ায় ৮ উইকেট নিয়েই খুশি থাকতে হয়েছে এই পেসারকে। এছাড়া ৬ উইকেট নিয়ে যৌথভাবে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছেন পেসার হাসান মাহমুদ এবং সাকিব আল হাসান। ৩ উইকেট নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন আরেক পেসার মোস্তাফিজুর রহমান। তালিকার শেষে ২ উইকেট নিয়ে অবস্থান করছেন স্পিনার মোসাদ্দেক হোসেন সৈকত।
এদিকে বিশ্বকাপ থেকে দেড় কোটি টাকা পাচ্ছে বাংলাদেশ। আইসিসি ঘোষিত প্রাইজমানি অনুযায়ী, এবারের আসরে সুপার টুয়েলভ পর্বে সরাসরি খেলা ৮ দল পাবে ৭০ লাখ টাকা করে। আর এই পর্বে প্রতি ম্যাচ জয়ে দলগুলো পাবে ৪০ লাখ টাকা করে। এই হিসেবে বাংলাদেশ দল প্রায় দেড় কোটি টাকা পাচ্ছে বিশ্বকাপ থেকে। বাংলাদেশ দল সেমিফাইনালে উঠলে টাকার অঙ্ক আরো বাড়ত। কারণ সেমিতে ওঠা প্রতিটি দল পাবে ৪ কোটি টাকা করে। কিন্তু টাইগাররা সুপার টুয়েলভে ৫ ম্যাচ খেলে মাত্র ২টিতে জয়ের মুখ দেখেছে। আইসিসির সিদ্ধান্ত অনুযায়ী, এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ১৬ কোটি টাকা। রানার্সআপ দল পাবে চ্যাম্পিয়ন দলের অর্ধেক, অর্থাৎ ৮ কোটি টাকা। আসরে সব মিলিয়ে মোট ৫.৬ মিলিয়ন ডলারের (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৬ কোটি টাকা) পুরস্কার দেয়া হবে।
এ বিশ্বকাপের বাজে আম্পায়ারিংয়ের শিকার হয় বাংলাদেশ দল। ভারতের বিপক্ষে ম্যাচে বিরাট কোহলির ফেক ফিল্ডিংয়ের শিকার হয় সাকিব বাহিনী।
এর শাস্তি ৫ রান জরিমানা। কোহলির কাণ্ডের পর সেটি আম্পায়ারকে জানিয়েছিলেন ব্যাটার নাজমুল হোসেন শান্ত। কিন্তু তাতে কান দেননি আম্পায়ার। এরপর যখন দারুণ দাপটে টাইগাররা, তখন নেমে আসল বৃষ্টি। আর বৃষ্টি শেষে মাঠ প্রস্তুতের আগেই অফিসিয়ালরা শুরু করে দেন খেলা। একইভাবে পাকিস্তানের বিপক্ষে ম্যাচেও ভুল আম্পায়ারিংয়ে সাকিবের আউটের পর ছিটকে যায় বাংলাদেশ। শাদাব খানের বল ব্যাটে লাগলেও আম্পায়ার আউট দেন সাকিবকে। বিস্ময়কর হলো টিভি আম্পায়ার একই ভুল করেছেন।
গ্রুপের ছয় দলের মধ্যে পঞ্চম হয়ে শেষ করেছে বাংলাদেশ। এমন পারফরম্যান্সের পর শঙ্কা ছিল ২০২৪ বিশ্বকাপে সরাসরি খেলা নিয়ে। শঙ্কা কেটে জানা যায় সরাসরিই ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় বিশ্বকাপে খেলবে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপে যাবে। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিয়ের বাংলাদেশের অবস্থান নবম। আফগানিস্তানের দশম স্থান। র‌্যাঙ্কিং অনুযায়ী সরাসরি যাচ্ছে এই দুই দল। সুপার টুয়েলভের বাকি দলগুলো হলো- ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়