সংসদে অনির্ধারিত আলোচনা : বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না : কাদের

আগের সংবাদ

একগুচ্ছ শর্ত আইএমএফের : ভর্তুকি কমানোয় জোর, ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা, অর্থনৈতিক খাতে সুশাসন প্রতিষ্ঠা

পরের সংবাদ

পুণ্যস্নানে শেষ হবে সুন্দরবনের রাসমেলা

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২২ , ১:২০ পূর্বাহ্ণ

বাবুল আকতার, খুলনা থেকে : আজ মঙ্গলবার বঙ্গোপসাগরের প্রথম জোয়ারে পুণ্য¯œানের মধ্য দিয়ে শেষ হবে সুন্দরবনের ঐতিহ্যবাহী রাসমেলা। দুবলার চরে অর্ধলাখ দেশি-বিদেশি পর্যটক আর পূজারি-পুণ্যার্থীদের আনন্দ কোলাহলে মুখরিত হয় এ রাস উৎসব।
বঙ্গোপসাগরের তীরবর্তী সুন্দরবনের দুবলার চর আলোর কোলে গতকাল রাসমেলার দ্বিতীয় দিন জমে উঠেছিল। লাখো পর্যটক পূজারি পুণ্যার্থী ও মৎসজীবীদের আনন্দ কোলাহলে মুখরিত হয় এ রাস উৎসব। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বনবিবি গঙ্গাদেবীসহ ৩৬ দেব-দেবীর বেদীতে পুষ্পার্ঘ্য প্রদান করেছেন পূজারি, পুণ্যার্থী ও মৎসজীবীরা। গতকাল রাতব্যাপী জারি-সারি কীর্তন শেষে আজ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সমুদ্রের প্রথম জোয়ারে পুণ্য¯œান করবেন তারা। পরে মৎস্যজীবীরা সমুদ্র অভিমুখে যাত্রা শুরু করবেন মৎস্য আহরণে জন্য।
এদিকে আলোর কোলে মেলা প্রাঙ্গণে প্রায় দুই শতাধিক স্টল বসানো হয়েছে। সেখানে পাওয়া যাচ্ছে মিঠা-মণ্ডাইসহ নিত্যপ্রয়োজনীয় ও মনোহরদী দ্রব্যাদি। প্রায় আড়াই শতাধিক বছরের ঐতিহ্যের ধারাবাহিকতায় গভীর সুন্দরবনে দুবলার চর এলাকায় আলোর কোলে শুরু হয় এই রাসমেলা। বন ও সমুদ্রের অজানা ভয়কে জয় করতে এ উৎসব পালন করে মৎস্যজীবীরা। সেখানে সারা রাত দেব-দেবীর পূজা-কীর্তনসহ নানা আয়োজনে আনন্দমুখর করে তোলা হয়। গত ৬ ও ৭ নভেম্বর মেলার প্রথম এবং দ্বিতীয় দিনে দেশি-বিদেশি পর্যটক আর পূজারি-পুণ্যার্থীরা এ আনন্দ উপভোগ করেন। মেলার এই আনন্দমুখর পরিবেশ উপভোগ করে আয়োজকদের প্রশংসা করেন বিদেশি পর্যটকরা। মহামারি করোনার প্রায় আড়াই বছর পর এবারের রাস মেলায় দেশি-বিদেশি পর্যটকদের উপস্থিতি আরো অনেক বেশি ছিল।
বিদেশি হাজার হাজার পর্যটকদের উপস্থিতিতে আগামী বছর আবারো এই দুবলার চর উৎসবমুখর হয়ে উঠবে, এমনটাই প্রত্যাশা দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মানুষের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়