সংসদে অনির্ধারিত আলোচনা : বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না : কাদের

আগের সংবাদ

একগুচ্ছ শর্ত আইএমএফের : ভর্তুকি কমানোয় জোর, ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা, অর্থনৈতিক খাতে সুশাসন প্রতিষ্ঠা

পরের সংবাদ

দিনাজপুর : কান্তজীউ মন্দিরে মাসব্যাপী রাস মেলা শুরু

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে প্রাচীন স্থাপত্য শৈলীর নিদর্শন কান্তজীউ মন্দির প্রাঙ্গণে রাসমেলা, রাস পূজা ও ঐতিহ্যবাহী চরক পূজার আয়োজনের মধ্য দিয়ে মাসব্যাপী সনাতন ধর্মীয় হিন্দু সম্প্রদায়ের ভক্তদের পূজা অর্চনা শুরু হয়েছে। গতকাল সোমবার বিকাল সাড়ে ৪টায় দিনাজপুর কাহারোল উপজেলার কান্তজীউ মন্দির প্রাঙ্গণে মাসব্যাপী মেলার উদ্বোধন করেন হিন্দু কল্যাণ ট্রাস্টের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি মনোরঞ্জন শীল গোপাল, এমপি। এ সময় জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, অতিরিক্ত পুলিশ সুপার মো. মমিনুল করিম, হিন্দু কল্যাণ জেলা ট্রাস্টি রণজিৎ কুমার সিংহ, দিনাজপুর পূজা উদযাপন পরিষদের সভাপতি ও দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি স্বরূপ বক্্সী বাচ্চুসহ প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মনোরঞ্জন শীল গোপাল, এমপি বলেন, যুগ যুগ ধরে এই ঐতিহাসিক কান্তজীউ মন্দিরে নির্দিষ্ট সময়ে পূর্ণিমার দিন থেকে মাসব্যাপী মেলা এবং উৎসব এই এলাকার সব ধর্মের মানুষের জীবনের সঙ্গে গেঁথে রয়েছে। মেলার মৌসুম এলেই এই এলাকার প্রত্যেক বাড়িতে আত্মীয়তা বেড়ে যায়। মেলা থেকে বছরে নিত্যপণ্য জিনিস ক্রয়-বিক্রয় হয়ে থাকে। এই উৎসব যাতে শান্তিপূর্ণভাবে পালিত হয় সে বিষয়টি সকলকে ঐক্যবদ্ধভাবে দেখার জন্য এবং সহযোগিতা করার আহ্বান জানান। সোমবার মধ্যরাতে শ্রীকৃষ্ণের রাসলীলা জেলার কাহারোল উপজেলার কান্তনগর ঐতিহাসিক কান্তজীউ মন্দিরে রাসপূজা ও চরকপূজার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে হিন্দুদের সনাতন ধর্মীয় পূজা অর্চনা ও কীর্তন অনুষ্ঠিত হবে। তবে তার আগেই গতকাল বিকাল সাড়ে ৪টায় এ মেলার উদ্বোধন করেন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।
তবে গত দুবছর বিশ্বব্যাপী করোনা ভাইরাসের কারণে আনুষ্ঠানিক রাসমেলা আয়োজন করা হয়নি। এবারো পূজা অর্চনা, কীর্তন ও রাসপূজা ছাড়া অন্য কোনো মেলার আয়োজন দোবোত্তর এস্টেট আনুষ্ঠানিকভাবে করেনি।
দেবোত্তর এস্টেটের এজেন্ট রণজিৎ কুমার সিংহ জানান, প্রতি বছর রাস পূর্ণিমার রাতে রাধা-কৃষ্ণের রাস উৎসব উপলক্ষে কান্তজীউ মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় রাসমেলা।

দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. মমিনুল করিম জানান, কান্তজীউ মন্দিরের রাসমেলা শান্তিপূর্ণ এবং সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য সার্বিক নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়