সংসদে অনির্ধারিত আলোচনা : বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না : কাদের

আগের সংবাদ

একগুচ্ছ শর্ত আইএমএফের : ভর্তুকি কমানোয় জোর, ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা, অর্থনৈতিক খাতে সুশাসন প্রতিষ্ঠা

পরের সংবাদ

জি এম কাদেরের কার্যক্রম অবৈধ ঘোষণার আবেদন খারিজ : দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা বাতিলের শুনানি আজ

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রকি আহমেদ : ২০২০ সালের ৫ মার্চ জাতীয় পার্টির গাজীপুর মহানগর কমিটির উপদেষ্টা মো. আতাউর রহমান সরকার, সহসাংগঠনিক সম্পাদক মো. সবুর শিকদার, মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক মো. রফিকুল ইসলাম, সদস্য মো. ইসমাইল হোসেন ও কেন্দ্রিয় সদস্য ডা. মো. আজিজকে প্রাথমিক সদস্য পদসহ সব পদ পদবী থেকে বহিষ্কার করে জাতীয় পার্টি। তবে কোনো কারণ ছাড়াই সম্পূর্ণ আইন বহির্ভূতভাবে গোলাম মোহাম্মদ (জি এম) কাদের তাদের এ বহিষ্কার করেন বলে অভিযোগ তোলা হয়। এ অভিযোগে গত ১৭ এপ্রিল ঢাকার সিনিয়র সহকারী জজ-২ আদালতে জি এম কাদেরসহ ৪ জনের বিরদ্ধে মামলার (মোকদ্দমা) আবেদন করেন জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য পরিচয়ে নাফিজ মাহবুব। আবেদনে জি এম কাদেরের দলীয় কার্যক্রম ও নেতাকর্মীদের বহিষ্কার আদেশ বেআইনি ও গঠনতন্ত্র বিধিবহির্ভূত ঘোষণা করে রায় বা ডিক্রি দিতে আবেদন করা হয়।
তবে গতকাল সোমবার ঢাকার সিনিয়র সহকারী জজ-২ আদালতের বিচারক জুলফিকার হোসাইন রনি বাদী ও বিবাদী উভয়পক্ষের শুনানি শেষে মামলার আবেদন খারিজ করে দেন। সংশ্লিষ্ট আদালতের পেশকার মো. শাহেদ ও জি এম কাদেরের আইনজীবী কলিমুল্লাহ মজুমদার বিষয়টি ভোরের কাগজকে নিশ্চিত করেন।
আদালতের পেশকার শাহেদ জানান, জি এম কাদেরের বিরুদ্ধে মোকদ্দমার আবেদন জানানো হয়। তবে আদালত বাদী ও বিবাদী পক্ষের শুনানি শেষে ও নথিপত্র যাচাই-বাছাই করে মামলার আবেদন খারিজ করে দিয়েছেন। অন্যদিকে জি এম কাদেরের আইনজীবী কলিমুল্লাহ মজুমদার বলেন, নাফিজ মাহবুব জাতীয় পার্টির কার্যনির্বাহী সদস্য পরিচয় দিয়ে মামলা করেছেন। অথচ নাফিজ মাহবুব পার্টির সদস্যই নন। এছাড়া গাজীপুরের কমিটি থেকে যাদের বহিষ্কার করা হলো তারা মামলা করেননি। তাহলে নাফিজ মাহবুব মামলা করার কে? এই বিষয়গুলো আমরা আদালতে বলেছি। আদালত সন্তুষ্ট হয়ে মোকদ্দমার আবেদন নামঞ্জুর করেছেন।
দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞার বিষয়ে জানতে চাইলে এই আইনজীবী আরো বলেন, জি এম কাদেরের বিরুদ্ধে জিয়াউল হক মৃধা ও মশিউর রহমান রাঙ্গার করা আরো দুটি মামলা হয়েছে। জিয়াউল হকের মামলায় হাজির না হওয়ায় দলীয় কার্যক্রমে কাদেরকে অস্থায়ী নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এর বিপক্ষে আমরা আবেদন ও জবাব দাখিল করেছি। মঙ্গলবার (আজ) এ মামলার শুনানি আছে। আমরা নিষেধাজ্ঞা বাতিলের আবেদনের ওপর শুনানি করব। আশা করছি আদালত তা মঞ্জুর করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়