সংসদে অনির্ধারিত আলোচনা : বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না : কাদের

আগের সংবাদ

একগুচ্ছ শর্ত আইএমএফের : ভর্তুকি কমানোয় জোর, ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা, অর্থনৈতিক খাতে সুশাসন প্রতিষ্ঠা

পরের সংবাদ

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ড্র অনুষ্ঠিত

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ হলো ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই। যেখানে বিভিন্ন দেশের সেরা ক্লাবগুলো প্রতিনিধিত্ব করে। গতকাল সুইজারল্যান্ডের নিওনে উয়েফার সদর দপ্তরে অনুষ্ঠিত হয়েছে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ড্র। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বের খেলা শেষ হয়েছে প্রায় এক সপ্তাহ আগে। গ্রুপপর্ব থেকে ১৬টি দল অংশ নেয় শেষ ষোলোতে।
উয়েফার নিয়ম অনুযায়ী, গ্রুপপর্ব থেকে উঠে আসা একই গ্রুপের দুই দল মুখোমুখি হতে পারবে না। কোনো লিগের দুই দলও শেষ ষোলোয় একে অপরের মুখোমুখি হতে পারবে না। আগেই ধারণা করা হয়েছিল এবারের আসরে কঠিন প্রতিপক্ষ পাবে লিভারপুল ও পিএসজি। ঘটলোও তাই। প্রতিপক্ষ হিসেবে রিয়াল মাদ্রিদকে পেয়েছে লিভারপুল এবং বায়ার্ন মিউনিখকে পেয়েছে পিএসজি।
আট গ্রুপের এই খেলায় এ-গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে নাপোলি ও রানার্সআপ হয়ে লিভারপুল উঠেছে শেষ ষোলোয়। একইভাবে বি-গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে এফসি পোর্তো ও রানার্সআপ হয়ে ব্রুগা, সি-গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে বায়ার্ন মিউনিখ ও রানার্সআপ হয়ে ইন্টার মিলান, ডি-গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে টটেনহাম ও রানার্সআপ হয়ে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট, ই-গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে চেলসি ও রানার্সআপ হয়ে এসি মিলান, এফ-গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে রিয়াল মাদ্রিদ ও রানার্সআপ হয়ে লাইপজিগ, জি-গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে ম্যানচেস্টার সিটি ও রানার্সআপ হয়ে ব্রুশিয়া ডর্টমুন্ড এবং সর্বশেষ এইচ-গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে বেনফিকা ও রানার্সআপ হয়ে পিএসজি। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে বদলে যায় পিএসজির নানান সমীকরণ।
আর বদলে যাওয়া সেই সমীকরণেই কিছুটা হলেও বিপদে পড়েছে ফ্রান্সের ক্লাবটি।ড্রতে আরবি লাইপোজিগ খেলবে ম্যানচেস্টার সিটির বিপক্ষে। ক্লাব ব্রুগা মাঠে নামবে বেনফিকার বিপক্ষে। লিভারপুল খেলবে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের বিপক্ষে। এসি মিলান খেলবে টটেনহ্যামের বিপক্ষে। ফ্রাঙ্কফুর্ট খেলবে নাপোলির বিপক্ষে। ব্রুশিয়া ডর্টমুন্ড খেলবে চেলসির বিপক্ষে। ইন্টার মিলান খেলবে পোর্তোর বিপক্ষে। পিএসজি খেলবে বায়ার্ন মিউনিখের বিপক্ষে। ফিফা বিশ্বকাপের বিরতি কাটিয়ে জানুয়ারিতে ক্লাব ফুটবল মাঠে ফিরলেও চ্যাম্পিয়ন্স লিগ মাঠে গড়াবে ফেব্রুয়ারিতে।
আগামী ১৪, ১৫, ২১ এবং ২২ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে শেষ ষোলোর প্রথম লেগের খেলা। আর দ্বিতীয় লেগের খেলা অনুষ্ঠিত হবে ৭, ৮, ১৪ এবং ১৫ মার্চ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়