সংসদে অনির্ধারিত আলোচনা : বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না : কাদের

আগের সংবাদ

একগুচ্ছ শর্ত আইএমএফের : ভর্তুকি কমানোয় জোর, ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা, অর্থনৈতিক খাতে সুশাসন প্রতিষ্ঠা

পরের সংবাদ

আইসিসির মাসসেরা বিরাট কোহলি

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটে প্রতি মাসের সেরা খেলোয়াড়কে পুরস্কার দেয় আইসিসি। ক্রিকেটের অভিবাবক সংস্থা খেলোয়াড়দের পারফরম্যান্স বিচার করে একজন নারী ও পুরুষকে ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’ নির্বাচন করে। তবে এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় প্রথমবার জায়গা পেয়ে বাজিমাত করলেন ভারতের বিরাট কোহলি। তিনি এবার অক্টোবরের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হলেন। আর নারীদের মধ্যে সেরা হলেন পাকিস্তানের নিদা দার। গতকাল অক্টোবর মাসের সেরা নারী ও পুরুষ ক্রিকেটারের নাম ঘোষণা করেছে আইসিসি। নারী বিভাগে ভারতের জেমিমাহ রদ্রিগেজ ও দিপ্তী শর্মাকে পেছনে ফেলে মাসসেরা হলেন নিদা দার।
এছাড়া মাসসেরার দৌড়ে কোহলির সঙ্গে আরো দুজন ক্রিকেটার ছিলেন। তারা হলেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার ও জিম্বাবুয়ের সিকান্দার রাজা। তাদের দুজনকে টপকে মাসসেরার পুরস্কার জিতলেন। অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ মঞ্চে এই সুসংবাদ পেলেন ভারতের ব্যাটসম্যান। এখন পর্যন্ত এই টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলি। এমনকি ভারতকে এবারের বিশ্বকাপের সেমিফাইনালে তোলার পেছনে তার বড় ভূমিকা রয়েছে। আগামী ১০ নভেম্বর আসরের দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে রোহিত শর্মা বাহিনী। সেই ম্যাচে কোহলির ব্যাটিং জাদু দেখতে মুখিয়ে আছেন ভারতীয় সমর্থকরা।
এদিকে কোহলির ব্যাট বেশ কিছুদিন রান খরায় ভুগছিল। কিন্তু অক্টোবরে স্বরূপে ফিরেন তিনি। কোহলি গত মাসে ৪টি ইনিংস খেলেছেন। যেখানে দুটি হাফসেঞ্চুরি আছে। এমনকি টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ৮২ রানের দুর্দান্ত ইনিংসও আছে। যেটাকে তিনি নিজের ক্যারিয়ারের সেরা বলতে দ্বিধাবোধ করেননি। ওই ম্যাচে ভারত ৩১ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে। সেই সময় কোহলি ৫৩ বলে ৮২ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। এছাড়া সেপ্টেম্বর মাসের শুরুতে গুয়াহাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিপক্ষীয় টি-টোয়েন্টি সিরিজের একটি ম্যাচে ২৮ বলে ৪৯ রানে অপরাজিত ছিলেন কোহলি। তারপর বিশ্বকাপ মঞ্চে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৪ বলে ৬২ রানে অপরাজিত ছিলেন। তবে প্রোটিয়াদের বিপক্ষে ১২ রান করেন। সব মিলিয়ে অক্টোবরে টি-টোয়েন্টিতে কোহলির ২০৫ রান ও স্ট্রাইক রেট ১৫০.৭৩। এই দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে তিনি সেরার লড়াইয়ে পেছনে ফেলেন ডেভিড মিলার ও সিকান্দার রাজাকে। এছাড়া পাকিস্তানের নিদা দার নারীদের গত এশিয়া কাপে ব্যাটে-বলে উজ্জ্বল ছিলেন। পাকিস্তানের সেমিফাইনালে খেলার পেছনে তার অবদান ছিল অনেক।
আসরে ৭ টি-টোয়েন্টির ৫টিতে ব্যাটিং করে ৭২.৫০ গড় ও ১১১.৫৩ স্ট্রাইক রেটে রান করেন ১৪৫। টুর্নামেন্টে যা পঞ্চম সর্বোচ্চ। ৬ ইনিংসে হাত ঘুরিয়ে ১৪.৮৭ গড় ও ওভারপ্রতি ৫.৪০ করে রান দিয়ে ৮ উইকেট শিকার করেন।
এদিকে আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে। সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়