গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

বিইআরসির সঙ্গে বৈঠক : জ¦ালানির দাম-ভর্তুকি সম্পর্কে জানতে চেয়েছে আইএমএফ

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ আহমেদ : বিদ্যুৎ ও গ্যাসের দাম কী পদ্ধতিতে নির্ধারণ করা হয়, এই খাতের ভর্তুকির বিষয়টি কীভাবে বিবেচনা করা হয় এসব বিষয় বিইআরসির কাছে জানতে চেয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। গতকাল রবিবার প্রায় দুই ঘণ্টা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) অফিসে অবস্থান করে আইএমএফ প্রতিনিধি দল। এ সময় দলের এশিয়া প্যাসিফিক বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে চার সদস্যের দলটি বিইআরসির জ¦ালানির মূল্য নির্ধারণ এবং ভর্তুকির বিষয়ে তথ্য জানতে চায়। এ সময় বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল, সদস্য আবু ফারুকসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিইআরসি সূত্র জানায়, আমরা দাম কীভাবে নির্ধারণ করি, কয়েকবার দাম নির্ধারণ করতে পারি কিনা- এসব বিষয়সহ বিভিন্ন বিদ্যুৎকেন্দ্র নিয়েও তারা আলোচনা করেছেন। কিছু বিদ্যুৎকেন্দ্র পাইপলাইনে আছে, কিছু কমিশনিং হবে খুব শিগগিরিই, এসব বিষয়েও আলোচনা হয়েছে। এছাড়া বিইআরসির অধীনে গঠিত তহবিলগুলোর বিষয়েও জানতে চায় প্রতিনিধি দলটি। তবে আইএমএফ কোনো পরামর্শ দেয়নি। তারা শুধু আমাদের কাছে তথ্য জানতে চেয়েছে। আমাদের ডিসপিউট সেটেলমেন্ট সম্পর্কে জানতে চেয়েছে। দাম সম্পর্কে জানতে চাইলে আমরা আমাদের পদ্ধতি তাদের সামনে তুলে ধরি। তারা জানতে চায় আমরা সব কষ্ট যোগ করি কিনা। কমিশনের পক্ষ থেকে বলা হয়, যৌক্তিক কষ্টগুলো বিবেচনা করা হয়। সাবসিডির বিষয়ে বলা হয়, যদি সাবসিডি থাকে তাহলে তা কষ্ট থেকে বিয়োগ করা হয়।
তহবিলের বিষয়ে কমিশন জানিয়েছে, এই তহবিলের টাকা কিছু প্রকল্পে ব্যয় হচ্ছে, কিছু এলএনজি কেনায় যাচ্ছে। আবার স¤প্রতি রূপপুর বিদ্যুৎকেন্দ্রের সঞ্চালন লাইনের রিভার ক্রসিং কাজের জন্যও প্রায় ১২০০ কোটি টাকা দিয়েছে কমিশন তহবিল থেকে। পিডিবিকে এই টাকা দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়