গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

প্রধানমন্ত্রী ভার্চুয়ালি ৪২ সেতু উদ্বোধন করবেন আজ : পাহাড়ি যোগাযোগ ব্যবস্থায় আসবে আমূল পরিবর্তন

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শংকর চৌধুরী, খাগড়াছড়ি (শহর) থেকে : একটা সময় পাহাড়ি সড়কে অস্থায়ী ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজই ছিল একমাত্র ভরসা। পাহাড়ি সড়কগুলোতে দুর্ঘটনায় হতাহত ছিল যেন নিত্যদিনের ঘটনা। এখানকার মানুষের শঙ্কা আর দুর্ভোগ ছিল সীমাহীন। তবে সময়ের সঙ্গে উন্নয়নের ছোঁয়ায় দৃশ্যমানভাবে বদলেছে পাহাড়ি জনপদ। পার্বত্য চট্টগ্রাম চুক্তি (শান্তি চুক্তি) স্বাক্ষরিত হওয়ার পর থেকে বর্তমান আওয়ামী লীগ সরকার পার্বত্য চট্টগ্রাম তথা খাগড়াছড়িতে নানামুখী উন্নয়নের পাশাপাশি জেলার অধিকাংশ অস্থায়ী ঝুঁকিপূর্ণ পাটাতনের বেইলি ব্রিজ সরিয়ে নির্মাণ করা হয়েছে স্থায়ী সেতু। এতে আমূল পরিবর্তন আসছে খাগড়াছড়ির সড়ক যোগাযোগে।
আজ সোমবার ৭ নভেম্বর খাগড়াছড়ি জেলায় ২শ ৩৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৪২টি স্থায়ী সেতু প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি উদ্বোধন করবেন। প্রধান প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠান স্বাক্ষরিত চিঠিতে এই তথ্য জানানো হয়। এ কর্মসূচিকে সামনে রেখে খাগড়াছড়ি সরকারি হাইস্কুল মাঠে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। বিশালাকার এলইডি স্ক্রিন বসিয়ে মাঠজুড়ে জমায়েতে যোগ দেয়া মানুষরা যাতে বহুল প্রত্যাশিত সেতু উদ্বোধন উপভোগ করতে পারেন, সেজন্য নেয়া হয়েছে বাড়তি প্রস্তুতি।
খাগড়াছড়ি সড়ক বিভাগের তথ্যমতে জানা গেছে, খাগড়াছড়ি জেলার বিভিন্ন সড়কে পিসি গার্ডার সেতু, আরসিসি সেতু ও আরসিসি বক্স কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় প্রায় ২শ ৩৮ কোটি ২৪ লাখ টাকায় ৪২টি সেতু নির্মাণ করা হয়েছে। এর মধ্যে দীর্ঘ সেতুটি হচ্ছে খাগড়াছড়ির দীঘিনালা-বাবুছড়া-লোগাং-পানছড়ি সড়কের লোগাং সেতু। ১৪৩ দশমিক ০৫ মিটার দৈর্ঘ্যের সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ১১ কোটি ৭১ লাখ টাকা। এরপরের দীর্ঘতম মানিকছড়ি-ল²ীছড়ি সড়কে ১০০ মিটার ধুরুং খাল সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৯ কোটি ২৭ লাখ টাকা।
খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক গ্রুপের নবনির্বাচিত সাধারণ সম্পাদক বিশ্বজিত রায় দাশ বলেন, বহু বছর ঝুঁকিপূর্ণ সড়কে যানবাহন চালিয়েছি। এতে সড়ক দুর্ঘটনায় বহু হতাহতের ঘটনাও আছে। অস্থায়ী সেতুর পাটাতন ভেঙে গাড়ি আটকে যানচলাচলে বিঘœ ঘটত। এখন সে অবস্থার পরিবর্তন হয়েছে। যে কটা ঝুঁকিপূর্ণ ছিল সেগুলোও স্থায়ী সেতু হয়েছে। এটি খাগড়াছড়ির সড়ক যোগাযোগে ব্যাপক পরিবর্তন আনবে।
ভারত সীমান্তবর্তী পানছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব বলেন, আগে খাগড়াছড়ি-পানছড়ি সড়কে অধিকাংশ সড়কে অস্থায়ী বেইলি সেতুই ছিল। সেতুর পাটাতন খুলে প্রায়ই দুর্ঘটনা ঘটত। আবার মেরামত করে যানচলাচল স্বাভাবিক করতে কখনো কখনো এক থেকে দুই দিন লাগত। এতে স্থানীয়দের কৃষিপণ্য পরিবহন, অসুস্থ রোগী পরিবহনসহ সাধারণ জীবনযাত্রা বাধাগ্রস্ত হতো। তবে এখন এসব সমস্যা থেকে মুক্তি পেয়েছে উপজেলার বাসিন্দারা।
খাগড়াছড়ি চেম্বার অব কমার্সের সভাপতি ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, খাগড়াছড়ি কৃষিনির্ভর এলাকা। এখানকার উৎপাদিত কৃষিপণ্য সারাদেশে সরবরাহ করা হয়। স্থায়ী সেতু হওয়ায় এখন ব্যবসায়ীরা দ্রুত পণ্য পরিবহন করতে পারবে। এটা জেলার আর্থসামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রæ চৌধুরী অপু বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে সারাদেশের মতো খাগড়াছড়িতেও নানামুখী দৃশ্যমান উন্নয়নের পাশাপাশি সড়ক যোগাযোগে ব্যাপক পরিবর্তন এসেছে। তৎকালীন বেইলি সেতু দিয়ে সড়কে যানচলাচল করতে কখন যাত্রীসহ সেতু ভেঙে যায় এই ভয়ে আতঙ্কে থাকতাম। এখন জেলা-উপজেলার সাথে একদম নিরাপদ নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ সৃষ্টি হয়েছে। খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা জানান, ১৯৯৭ সালে শেখ হাসিনা প্রথমবার ক্ষমতায় আসার পর থেকেই পাহাড়ের উন্নয়নে বিশেষ মনোযোগ দিয়েছেন। পাহাড়ের মানুষ যাতে সমতলের মানুষের সাথে টিকে থাকার সক্ষমতা অর্জন করতে পারে সেজন্য তিনি শিক্ষা-কৃষি-চিকিৎসা-স্বাস্থ্য-জনস্বাস্থ্য এবং তথ্যপ্রযুক্তি খাতে পার্বত্য চট্টগ্রামকে বিশেষ অগ্রাধিকার দিয়েছেন।
উল্লেখ্য, এর আগে ১শ’ ৪৩ কোটি টাকা ব্যয়ে জেলায় আরো ১৮টি স্থায়ী সেতু নির্মাণের ফলে খাগড়াছড়ি-ঢাকা ও চট্টগ্রাম আঞ্চলিক সড়ক যোগাযোগ ব্যবস্থায় অনেক পরিবর্তন হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়