গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

পুঁজিবাজার চিত্র : সূচক সামান্য বাড়লেও লেনদেনে পিছুটান

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শেয়ার বিক্রির চাপে দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবস গতকাল রবিবার দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫ পয়েন্ট। তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ২৬ পয়েন্ট। ডিএসইতে সূচক বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে টানা চার কর্মদিবস পুঁজিবাজারে সূচক বাড়ল। বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল পুঁজিবাজারে ৩৬৬টি প্রতিষ্ঠানের ১৮ কোটি ১৮ লাখ ৫৭ হাজার ৭৫৯টি শেয়ার কেনা-বেচা হয়েছে। তাতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ১ হাজার ২৭৫ কোটি ৩১ লাখ ১২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫১২ কোটি ৪৪ লাখ ৯ হাজার টাকা। এদিন লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬২টির, কমেছে ৯১টির, আর অপরিবর্তিত ছিল ২১৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০৫ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকোর শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার।
এরপরের অবস্থানে ছিল নাভানা ফার্মা, ইস্টার্ন হাউজিং, বাংলাদেশ শিপিং করপোরেশন, বসুন্ধরা পেপার মিলস, লাফার্জহোলসিম, জেএমআই হসপিটাল এবং কেডিএস এক্সেসরিজ লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৯১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৯ লাখ ৬১ হাজার ৭৮ টাকা।
এর আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৯৩ লাখ ৩১ হাজার ৪২৩ টাকা। এদিন লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৪টির, কমেছে ৭৯টির, আর অপরিবর্তিত রয়েছে ১০১টি কোম্পানির শেয়ারের দাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়