গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

ডাচদের জয়ে প্রোটিয়াদের স্বপ্নভঙ্গ

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভ পর্বে গতকাল নিজেদের শেষ ম্যাচ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত ছিল দক্ষিণ আফ্রিকার। কিন্তু নেদারল্যান্ডস আরো একবার প্রমাণ করল ক্রিকেট অনিশ্চয়তার খেলা। টস হেরে আগে ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ১৫৮ রান করে ডাচরা। জবাবে ১৪৫ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ফলে নেদারল্যান্ডসের জয়ে প্রোটিয়াদের সেমিতে খেলার স্বপ্নভঙ্গ হলো। সেই সঙ্গে এই হারে ৫ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ মঞ্চ থেকে বিদায় নিলো টেম্বা বাভুমা বাহিনী। তবে সুপার টুয়েলভ পর্বে শুরুটা ভালই করেছিল দক্ষিণ আফ্রিকা। তারা প্রথম তিন ম্যাচ টানা জিতে সেমিতে খেলার স্বপ্ন দেখছিল। কিন্তু পরে ২ ম্যাচ হেরে যায় প্রোটিয়ারা। টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটি ছিল নেদারল্যান্ডসের দ্বিতীয় ম্যাচ। এর আগে ২০১৪ সালে প্রথম দেখায় চট্টগ্রামে ৬ রানে হেরেছিল ডাচরা। এবার ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগে চমৎকার পারফরম্যান্সে জিতল নেদারল্যান্ড।
এছাড়া অ্যাডিলেইডে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক টেম্বা বাভুমা। ব্যাট হাতে শুরুটা ভালোই করে দুই ডাচ ওপেনার স্টেফান মাইবার্গ ও মাক্স ওডাউড। কিন্তু ৫৮ রানের উদ্বোধনী জুটি ভাঙেন প্রোটিয়া বোলার এইডেন মারক্রাম। ৩০ বলে ৭ চারের সাহায্যে ৩৭ রান করে সাজঘরে ফিরেন মাইবার্গ। এরপর ক্রিজে এসেই টম কুপার ঝড়ো গতিতে খেলতে থাকেন। দলীয় ৯৭ রানে কেশব মহারাজের বলে আউট হন আরেক ওপেনার ওডাউড। তিনি একটি করে চার-ছক্কার সাহায্যে ২৯ রান করেন। দলীয় ১১২ রানে আউট হন কুপার। তিনি ১৯ বলে ২ চার ও ২ ছক্কায় ৩৫ রান করেন। এরপর ডে লেডেকে বোল্ড করে সাজঘরে ফেরত পাঠান অ্যানরিচ নটজে। তবে রানের চাকা সচল রাখেন আকারম্যান ও এডওয়ার্ডস। তারা দুজন মিলে প্রোটিয়া বোলারদের নাস্তানাবুদ করেন। তারা দুজন শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। ৩ চার ও ২ ছক্কায় ২৬ বলে ৪১ রান করেন আকারম্যান। আর এডওয়ার্ডস ৭ বলে ২ চারে করেন ১২ রান।
দক্ষিণ আফ্রিকার হয়ে বল হাতে ২ উইকেট শিকার করেন কেশব মহারাজ। আর একটি করে উইকেট নেন অ্যানরিচ নটজে ও মাকরাম।
নেদারল্যান্ডসের ১৫৯ রানের জবাবে শুরুটা ভালো করতে পারেনি প্রোটিয়ারা। দুর্দান্ত বোলিংয়ে শুরুর থেকেই তাদের চাপে রাখে ডাচ বোলাররা। প্রোটিয়াদের চেপে ধরতে ৭ জন বোলার ব্যবহার করেন নেদারল্যান্ডস অধিনায়ক। তাদের বিপক্ষে রান তুলতে নাভিশ্বাস উঠে যায় টেম্বা বাভুমা বাহিনীর। প্রতিপক্ষের কোনো ব্যাটসম্যানকেই সুবিধা করতে দেয়নি তারা। তবে রান তাড়ায় আত্মবিশ্বাসী শুরু করেন কুইন্টন ডি কক। কিন্তু বেশিক্ষণ ক্রিজে উইকেট কামড়ে থাকতে পারেননি। দলীয় ২১ রানে আউট হন তিনি। তৃতীয় ওভারে ফ্রেড ক্লাসেনের বলে ডি কক ১৩ বলে ১৩ রান করে আউট হন। এরপর পাওয়ার প্লেতে টেম্বা বাভুমাকেও হারায় দক্ষিণ আফ্রিকা। পল ফন মেকেরেনকে শাফল করে খেলার চেষ্টায় বোল্ড হন প্রোটিয়া অধিনায়ক। ভালো কিছুর আভাস দিয়ে আউট হন রাইলি রুশো। তিনি ১৯ বলে ২৫ রান করার পর ব্র্যান্ডন গেøাভারের বলে ছক্কা হাঁকাতে গিয়ে ম্যাক্সের হাতে ধরা পড়েন। তবে দক্ষিণ আফ্রিকা আরো চাপে পড়ে যায় দলীয় ৯০ রানে মারক্রামকে হারিয়ে। ক্লাসেনের বলে শর্ট কাভারে দারুণ ক্যাচ নেন মাইবার্গ। মারক্রাম ১৩ বলে ১৭ রান করেন। তিনি আউট হলে রানের চাকা সচল রাখার চেষ্টা করেন ডেবিড মিলার। কিন্তু দুই ওভার পরই ডাচদের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার ফন মেরওয়ার সেই অবিশ্বাস্য ক্যাচ। ১৭ বলে ১৭ রান করেন মিলার। একই ওভারে আউট হন পার্নেলও। এর ফলে ম্যাচ থেকে ছিটকে পড়ে দক্ষিণ আফ্রিকা। প্রতিপক্ষের শেষ অভিজ্ঞ ব্যাটসম্যান হাইনরিখ ক্লাসেনকে ফিরিয়ে দলের জয় প্রায় নিশ্চিত করে দেন ডে লেডে।
নেদারল্যান্ডস হয়ে বল হাতে ব্র্যান্ডন গেøাভার সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন। ফ্রেড ক্লাসেন ও ডি লিডি দুটি করে উইকেট নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়