গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

ইংলিশ শিবিরে চোটের হানা

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপ ফুটবলের বাকি আর মাত্র ১৩ দিন। ইতোমধ্যে চোটের কারণে বিশ্বকাপ শেষ হয়ে গেছে বহু তারকার। এবার সেই তালিকায় যুক্ত হলেন ইংল্যান্ডের ডিফেন্ডার বেন চিলওয়েলে। হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়া এই তারকার বিশ্বকাপের আগে সেরে ওঠার সম্ভাবনা নেই বলে জানিয়েছে তার ক্লাব চেলসি। আর কাতার বিশ্বকাপের আগে তোপের মুখে পড়েছে ফিফা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে দিনামো জাগরেবের বিপক্ষে চোট পান তিনি। যোগ করা সময়ে মাঠে পড়ে যান। ম্যাচ শেষে তাকে ক্রাচে ভর দিয়ে স্ট্যামফোর্ড ব্রিজ ছেড়ে যেতে দেখা যায়। সেই ম্যাচে চেলসি ২-১ গোলে জয় পায়। এরপর শনিবার ডাক্তারি পরীক্ষায় গুরুতর চোট ধরা পড়েছে তার। রিপোর্টে বলা হয়, বেনের চোট বেশ গুরুতর এবং এই ডিফেন্ডার দুর্ভাগ্যবশত বিশ্বকাপে খেলতে পারবেন না। তিনি এখন ক্লাবের চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছেন। চোটের কারণে আগেই বিশ্বকাপে খেলার সম্ভাবনা শেষ হয়ে গেছে আরেক চেলসি ডিফেন্ডার রিস জেমসের। তাই বেনের ছিটকে পড়া ইংল্যান্ড দলের জন্য অনেক বড় ধাক্কা। গত বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ড দলের সদস্য চিলওয়েল ক্রুসিয়েট লিগামেন্টে চোটের কারণে গত মৌসুমের বেশিরভাগ সময় মাঠের বাইরে ছিলেন। সুস্থ হয়ে দলে ফিরে এই মৌসুমে চেলসির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৩টি ম্যাচ খেলেন তিনি। বিশ্বকাপের দুই সপ্তাহ আগে আরেক দফা চোটে তার ফুটবলের সবচেয়ে মঞ্চে খেলার স্বপ্ন ভেঙে গেল। আগামী ২১ নভেম্বর ইরানের বিপক্ষে ম্যাচ দিয়ে যাত্রা শুরু হবে ইংল্যান্ডের। ‘বি’ গ্রুপের অন্য দ্ইু দল যুক্তরাষ্ট্র ও ওয়েলস। অন্যদিকে বিশ্বকাপ আয়োজনের আগে তোপের মুখে পড়েছে ফিফা। বিশ্বকাপের আয়োজনের বিশাল কর্মযজ্ঞে কাজ করা অভিবাসী শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন নিয়ে গুরুতর অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
তাদের দাবি, অভিবাসী শ্রমিকদের মানবাধিকার বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা। কাতার বিশ্বকাপ আ্েযয়াজনের দায়িত্ব পাওয়ার পর থেকেই শুরু হয়েছিলো নানা সমালোচনা। অভিবাসী শ্রমিকদের সঙ্গে কর্তৃপক্ষের বাজে আচরণ এবং দেশটির আইনে সমকামিতাকে অপরাধ হিসেবে তুলে ধরার মতো বিষয়গুলো। এর আগে আরো কয়েকটি দেশ বা তাদের দল কিংবা কোনো খেলোয়াড় বা কোচ ব্যক্তিগতভাবে কাতারের চলমান বিতর্কিত ইস্যুগুলো নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন এবং নিন্দা জানিয়েছেন।
এসবের প্রেক্ষিতে গত শুক্রবার ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এবং সংস্থাটির মহাসচিব ফাতমা সামৌরা এ বিষয় নিয়ে আর জল আর না ঘোলা করার আহ্বান জানান। এ ব্যাপারে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এবং ফিফার মহাসচিব ফাতমা সামৌরা আর জল ঘোলা না করার আহ্বান জানিয়েছেন। তারা বলেন, আমরা জানি, ফুটবল ভিন্ন কোনো জগতের নয় এবং সমানভাবে আমরা সারা বিশ্বের অনেকরকম রাজনৈতিক জটিলতা এবং নানা চ্যালেঞ্জ সম্পর্কেও সচেতন।
কিন্তু দয়া করে, এসব আদর্শগত ও রাজনৈতিক যুদ্ধের মধ্যে ফুটবলকে টেনে নিতে দেবেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়