গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

আলোচনার জন্য মার্কিন ইঙ্গিত কিয়েভকে

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দিগন্তে কি আলোর রেখা দেখা যাচ্ছে? খুব সহসাই কি বিশ্ববাসী পরমাণু যুদ্ধের দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে যাচ্ছে? এমন জল্পনা চলছে বিশ্বজুড়ে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র তার মধ্যবর্তী নির্বাচনের ঠিক একদিন আগে ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে

আলোচনার ব্যাপারে নমনীয় হতে বা আলোচনার প্রস্তাব গ্রহণ করতে বলায় যুদ্ধের বিশ্বে শান্তির পায়রা ডানা মেলছে বলে মনে করছেন অনেকে। বিশেষ করে ভালদাই ক্লাবে পুতিনের সর্বশেষ দার্শনিক আলোচনার নামে প্রচ্ছন্ন হুমকির পরে একটি ‘লিভ এন্ড লেট লিভ’ অবস্থায় ফিরতে চাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই বিশ্লেষণটাই আসছে বিশ্লেষকদের মনে।
ইউক্রেন যুদ্ধের অবসান কি দৃশ্যমান? মার্কিন যুক্তরাষ্ট্র ব্যক্তিগতভাবে ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য আগ্রহী হতে ইঙ্গিত দিয়েছে বলে গতকাল ওয়াশিংটন পোস্ট পত্রিকা জানিয়েছে। সংবাদপত্রটি নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে বলেছে যে, আমেরিকান কর্মকর্তাদের এই অনুরোধের উদ্দেশ্য হলো- ইউক্রেনকে আলোচনার টেবিলে ঠেলে দেয়া নয় বরং কিয়েভ অন্যান্য দেশের সমর্থন বজায় রাখার একটা প্রচেষ্টা দৃশ্যমান করা।
মার্কিন এবং ইউক্রেনীয় কর্মকর্তারা স্বীকার করেছেন যে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় জেলেনস্কির প্রতি নিষেধাজ্ঞায় ইউরোপ, আফ্রিকা এবং লাতিন আমেরিকার কিছু অংশে উদ্বেগ সৃষ্টি করেছে। যেখানে খাদ্য এবং জ্বালানির উপর যুদ্ধের প্রভাব তীব্রভাবে অনুভূত হচ্ছে। স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র প্রতিক্রিয়া জানিয়েছেন : আমরা আগেও বলেছি এবং আবারো বলব রাশিয়া যদি আলোচনার জন্য প্রস্তুত থাকে তবে তার উচিত তার বোমা ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ বন্ধ করা। মুখপাত্র জেলেনস্কির মন্তব্যও উল্লেখ করেছেন, যেখানে তিনি বলেছিলেন, আমরা শান্তির জন্য প্রস্তুত। একটি ন্যায্য এবং শান্তির জন্য বিশ্ব আমাদের অবস্থান জানে। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান শুক্রবার কিয়েভ সফরের সময় বলেছেন যে, মঙ্গলবারের মধ্যবর্তী নির্বাচনের পর ইউক্রেনের প্রতি ওয়াশিংটনের সমর্থন অটুট থাকবে। ইউক্রেনের ক্লান্তি আমাদের তাড়িত করছে। ইউক্রেন যুদ্ধে ক্রেমলিনের সর্বশেষ কৌশল হলো ইউক্রেনের বেসামরিক অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র হামলা। পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলির মতে হিমশীতল শীতের আগে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ধ্বংস করতে চায় ক্রেমলিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়