৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

রোবটিক্স মেলায় মুনীর চৌধুরী : শুধু প্রদর্শনীর জন্য নয়, প্রযুক্তির প্রয়োগ চাই

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় গতকাল শনিবার অনুষ্ঠিত এক রোবটিক্স মেলায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহম্মাদ মুনীর চৌধুরী বলেছেন, ‘বিজ্ঞান ও প্রযুক্তির উদ্ভাবন শুধ্মুাত্র প্রদর্শনীর জন্য নয়, তা’ জীবনমান উন্নয়নে, পরিবেশ সুরক্ষায়, খাদ্য নিরাপত্তায় এবং আইন প্রয়োগের ক্ষেত্রে সফলভাবে ব্যবহার করতে হবে। তরুণ বিজ্ঞানীদের উদ্ভাবনসমূহ শুধুমাত্র মডেল হিসেবে দেখানোর জন্য নয়, গবেষণার মাধ্যমে এর উন্নত প্রয়োগ নিশ্চিত করতে হবে। রোবট শুধুমাত্র একদিনের প্রদর্শনীর জন্য নয়, রোবট উৎপাদনশীলতা বৃদ্ধিতে, অগ্নিদুর্ঘটনা তাৎক্ষণিক প্রতিরোধে, সড়ক দুর্ঘটনার ঝুঁকি রোধে, দুর্যোগ ব্যবস্থাপনায় এমনকি চিকিৎসা কাজেও বাস্তব প্রয়োগ থাকতে হবে। বিজ্ঞপ্তি
তিনি বলেন, বাংলাদেশের গ্রামেগঞ্জে ও প্রত্যন্ত অঞ্চলে বহু সম্ভাবনাময় মেধা ছড়িয়ে আছে, সেসব মেধার স্ফুরণে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর প্রান্তিক পর্যায়ে গবেষণা ও উদ্ভাবনকে পৃষ্ঠপোষকতা প্রদান করছে। বিজ্ঞান শিক্ষাকে আকর্ষণীয় করতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী কার্যক্রম সারাদেশে ছড়িয়ে দেয়া হবে।
লোহাগাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের আর্থিক পৃষ্ঠপোষকতায় আয়োজিত এ রোবটিক্স মেলায় অর্ধশতাধিক রোবট প্রদর্শনীর জন্য উন্মুক্ত করা হয়। প্রান্তিক পর্যায়ে ক্ষুদে বিজ্ঞানীদের উপস্থিতিতে এলাকায় বিজ্ঞানের জাগরণ সৃষ্টি হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়