৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

ভারত-জিম্বাবুয়ে মুখোমুখি : জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন রোহিতরা

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে আজ জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে ভারত। জিম্বাবুয়ের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচ জিতলেই সেমির টিকেট নিশ্চিত করবে রোহিত শর্মার দল। হেরে গেলেও বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। রানরেটে এগিয়ে থাকলে সেমিফাইনাল খেলতে পারবে রোহিত শর্মার দল।
মেলবোর্নে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ভারত-জিম্বাবুয়ের ম্যাচটি। এই ম্যাচ দিয়েই বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব শেষ হবে। আগামী ৯ তারিখ শুরু হবে সেমিফাইনালের খেলা। বি-গ্রুপে সব দলই খেলেছে ৪টি করে ম্যাচ। ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে ভারত। ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ আফ্রিকা। সমান ৪ পয়েন্ট নিয়ে তিন ও চার নম্বরে রয়েছে পাকিস্তান ও বাংলাদেশ। এই গ্রুপ থেকে এই চার দলই সেমিফাইনালের দৌড়ে টিকে আছে। টেবিলের তলানিতে রয়েছে নেদারল্যান্ডস। সেমিফাইনালে ওঠার সুযোগ না থাকায় ভারতের বিপক্ষে জিম্বাবুয়ের শেষ ম্যাচটি নিয়মরক্ষার। শেষ রাউন্ডে নিজ-নিজ ম্যাচে জিতলেই সেমিফাইনালে খেলবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। তখন ভারতের পয়েন্ট হবে ৮ ও প্রোটিয়াদের হবে ৭। ভারত-দক্ষিণ আফ্রিকার জয়ে সেমির আশা শেষ হয়ে যাবে বাংলাদেশ-পাকিস্তানের। গতবারের মতো এবারো সুপার টুয়েলভ থেকে বিদায় নিতে চায় না ভারত। অধিনায়ক রোহিত শর্মা বলেন, আমাদের সামনে এখন একটাই লক্ষ্য শেষ ম্যাচ জিতে সেমিফাইনাল খেলা। এছাড়া অন্যকিছুই ভাবার কোনো অবকাশ নেই আমাদের সামনে। দলের সবাইও জানে শেষ ম্যাচে আমাদের কী করতে হবে। ব্যাটিং-বোলিংয়ে দারুণ ছন্দে রয়েছে দল। জয় পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।
অন্যদিকে ৪ ম্যাচে ১ জয়, ২ হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ৩ পয়েন্ট জিম্বাবুয়ের। আগের ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৫ উইকেটে হেরে সেমির স্বপ্নভঙ্গ হয় জিম্বাবুয়ের। এখন জিম্বাবুয়ের লক্ষ্য জয় দিয়ে বিশ্বকাপ শেষ করা। দলের অধিনায়ক ক্রেইগ আরভিন বলেন, বিশ্বকাপের আগে আমাদের লক্ষ্য ছিল সুপার টুয়েলভে খেলা। এরপর সেমিতে খেলার স্বপ্ন ছিল। কিন্তু দুর্ভাগ্য আমাদের। স্বপ্ন পূরণ না হলেও এখন পর্যন্ত যা হয়েছে তাতে আমরা খুশি। ভারতের বিপক্ষে শেষ ম্যাচটি আমরা উপভোগ করতে চাই। জয় দিয়ে বিশ্বকাপ শেষ করাই এখন লক্ষ্য।
এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ৭ বার মুখোমুখি হয়েছে ভারত ও জিম্বাবুয়ে। ভারত জয় পেয়েছে ৫টি ম্যাচে আর জিম্বাবুয়ের জয় ২টি ম্যাচে। ২০১৬ সালের পর আর এই ফরম্যাটে দেখা হয়নি এই দুই দলের। টি-টোয়েন্টি বিশ্বকাপেও এই প্রথম লড়বে ভারত ও জিম্বাবুয়ে।
জিম্বাবুয়ের কাছে হারলেও সেমির সুযোগ থাকবে ভারতের। তখন সেমির লড়াইয়ের জন্য বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচের জয়ী দলের বিপক্ষে রানরেটের হিসাব করতে হবে রোহিত শর্মার দলকে। সমান ৬ পয়েন্ট হবে বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচে যে দল জিতবে। রানরেটে বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকলেও, পাকিস্তানের চেয়ে পিছিয়ে ভারত। ভারতের রানরেট ০.৭৩০। বাংলাদেশের -১.২৭৬, পাকিস্তানের ১.১১৭। আবার দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডসের কাছে হারলে এবং জিম্বাবুয়ের কাছে ভারত হারলে বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচের জয়ী দলকে নিয়ে সেমিফাইনালে চলে যাবে রোহিত-কোহলিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়