৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

বিশ্ব বিজ্ঞান দিবস : রসাটমের কুইজ প্রতিযোগিতা

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্ব বিজ্ঞান দিবস আগামী ১০ নভেম্বর। এ উপলক্ষে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটম আগের মতো এবারো ‘গেøাবাল এটমিক কুইজ ২০২২’ আয়োজন করতে যাচ্ছে। প্রতিযোগিতার লক্ষ্য হলো দৈনন্দিন জীবনে পরমাণু প্রযুক্তির গুরুত্ব তুলে ধরা এবং আমাদের এই ভঙ্গুর পৃথিবীকে রক্ষায় পারমাণবিক শক্তির ভূমিকার ওপর আলোকপাত করা।
কুইজ প্রতিযোগিতাটি ১০ নভেম্বর মোট ২৪ ঘণ্টা য়ঁরু.ধঃড়সভড়ৎুড়ঁ.পড়স সাইটে অংশগ্রহণের জন্য উন্মুক্ত থাকবে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে একদিকে যেমন পরমাণু বিজ্ঞান বিষয়ে নিজস্ব জ্ঞান যাচাই করা যাবে, একই সঙ্গে নিউক্লিয়ার ফিজিক্স থেকে শুরু করে পরমাণু প্রযুক্তির সর্ব শেষ আবিষ্কারগুলো সম্পর্কে অনেক আকর্ষণীয় তথ্য পাওয়ারও সুযোগ থাকবে। আগ্রহী যে কোনো ব্যক্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন এবং তাকে নির্ধারিত ২৪ ঘণ্টার মধ্যে ২০টি প্রশ্নের উত্তর দিতে হবে। জটিলতা এবং থিমের বিচারে প্রশ্নগুলো হবে বৈচিত্রপূর্ণ। কতোটি প্রশ্নের সঠিক উত্তর, কতো সময়ের মধ্যে প্রদান করা হলো তার ওপরই নির্ভর করবে প্রতিযোগির চূড়ান্ত স্কোর।
সর্বোচ্চ স্কোর অর্জনকারী ১০০জন প্রতিযোগী গেøাবাল এটমিক কুইজ ২০২২-এর বিজয়ী বলে বিবেচিত হবেন। অংশগ্রহণকারী প্রত্যেকেই একটি করে ডিজিটাল সার্টিফিকেট পাবেন। এছাড়াও ১০০ জন ভাগ্যবান বিজয়ীকে বিশেষ পুরষ্কার দেয়া হবে।
২০২২ সালে গেøাবাল এটমিক কুইজের তৃতীয় বছর পূর্তি হচ্ছে। ২০২০ সালে রসাটম এই প্রতিযোগিতাটি শুরু করে। এ পর্যন্ত বিশ্বের ৭০টির বেশি দেশের ২২ হাজারের বেশি আগ্রহী মানুষ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে।

কুইজ প্রতিযোগিতাটি ১১টি ভাষায় অনুষ্ঠিত হবে। ভাষাগুলো হচ্ছে- বাংলা, ইংরেজি, রুশ, তুর্কি, স্প্যানীয়, পর্তুগিজ, হাঙ্গেরীয়, ভিয়েতনামী, কাজাখ, আর্মেনীয় এবং উজবেক। বিজয়ীদের তালিকা আগামী ১৭ নভেম্বর প্রতিযোগিতার নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়