৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

বিশ্বকাপ রাঙানোর অপেক্ষায় মেসি-নেইমার

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ১৪ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দল এবং খেলোয়াড়রা এরই মধ্যে নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতি আর পর্যবেক্ষণে ব্যস্ত সময় পার করছেন। বিশ্বকাপ ফুটবলে জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করা যে কোনো ফুটবলারের জন্যই আজন্ম স্বপ্ন। এবারের বিশ্বকাপে নিজেদের পারফরম্যান্স দিয়ে দলকে শিরোপা জেতাতে চান আর্জেন্টিনার লিওনেল মেসি ও ব্রাজিলের নেইমার।
বর্তমান বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় মেসি। ফুটবলে সেরার আসনে থাকার জন্য সব অর্জনই রয়েছে তার। কিন্তু একটি ক্ষেত্রেই তিনি পিছিয়ে। কারণ বিশ্বকাপের মুকুট এখনো অধরাই রয়ে গেছে মেসির। এ পর্যন্ত ৪টি ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন তিনি। ২০০৬ সালে প্রথম বিশ্বকাপের পর খেলেছেন আরো ৩ বিশ্বকাপ। মেসির হাত ধরে আর্জেন্টিনা বিশ্বকাপ খরা ঘুচাবে- প্রতি বিশ্বকাপের আগেই শোনা গেছে এমন রব। তবে প্রতিবারই লেখা হয়েছে আক্ষেপের গল্প। ২০১৪ সালে শিরোপার খুব কাছে গিয়েও ফাইনালে জার্মানির কাছে হেরে হয়েছে স্বপ্নভঙ্গ। ৪ বিশ্বকাপ মিলিয়ে মেসি ম্যাচ খেলেছেন ১৯টি, গোল করেছেন ৬টি। এবারের কাতার বিশ্বকাপসহ হবে তার পঞ্চম বিশ্বকাপ। আগের বিশ্বকাপগুলোতে ব্যর্থ হলেও ২০২২ বিশ্বকাপ দিয়েই নতুন গল্প লিখতে চান মেসি। আর্জেন্টাইন সমর্থকরাও আছেন এমন কিছুর অপেক্ষায়। সা¤প্রতিক পারফরম্যান্সও আশার পালে হাওয়া দিচ্ছে। মেসির নেতৃত্বে টানা ৩৫ ম্যাচ অপরাজিত আকাশি-নীলরা।
অন্যদিকে বিশ্বকাপে সবসময়ই ফেভারিট দলটির নাম ব্রাজিল। এবার কাতার বিশ্বকাপে ব্রাজিল নেইমারের ওপর নির্ভর করে শিরোপা জয়ের মিশনে ঝাঁপিয়ে পড়বে। ২০০২ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক কাফু মনে করেন এমনটাই। তবে পুরো দল নেইমার নির্ভরশীল নয় বলেও জানিয়ে দিয়েছেন তিনি। কাফুর ভাষায়, ‘আপনারা যদি চার বছর আগে আমাকে জিজ্ঞাসা করতেন, তখন বলতাম দলটা নেইমারের ওপর দাঁড়িয়ে। এখন আর সে কথা বলতে পারছি না। কারণ এই দলে ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো, লুকাস পাকুয়েতা, ফ্রেডের মতো ফুটবলার রয়েছে। ওদের ক্ষমতা আছে ব্রাজিলের হয়ে সেরাটা দেয়ার। এবার ব্রাজিল একদম আলাদা দল।’
বিশ্বকাপের সময় পরিবর্তন হওয়ায় ফুটবলের মান ভালো হবে বলে মনে করছেন কাফু। অন্যবার ক্লাব ফুটবল শেষ হওয়ার পর ক্লান্ত অবস্থায় ফুটবলাররা বিশ্বকাপে খেলতে আসতেন। এবার ক্লাব ফুটবলের মাঝে বিশ্বকাপ পড়ায় ভালো খেলতে পারেন তারা।
কাফু বলেছেন, ‘সাধারণত বিশ্বকাপ জুনে শুরু হয়। এবার নভেম্বরে হচ্ছে। আগে বিভিন্ন দেশের লিগ শেষ হওয়ার পর ফুটবলাররা দেশের হয়ে খেলতে যেত। ক্লান্ত হয়ে পড়ত। এবার প্রত্যেকে খেলার মধ্যেই রয়েছে। লিগের মাঝেই দেশের হয়ে খেলতে যাচ্ছে। অনেক বেশি আত্মবিশ্বাসী হয়ে নামবে সবাই।’
কাতার বিশ্বকাপ শুরু হবে আগামী ২০ নভেম্বর। সি গ্রুপে থাকা আর্জেন্টিনার বিশ্বকাপ অভিযান শুরু হবে আগামী ২২ নভেম্বর, সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে। এই গ্রুপের অন্য দুই দল মেক্সিকো ও পোল্যান্ড। ব্রাজিল আছে জি গ্রুপে। এই গ্রুপের অন্য তিন দল সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। তিতের দলের প্রথম ম্যাচ সার্বিয়ার বিপক্ষে, আগামী ২৪ নভেম্বর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়