৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

কুমিল্লা মহানগরের প্রথম ত্রিবার্ষিক সম্মেলন : আ.লীগের দুই এমপির সমর্থকদের সংঘর্ষ

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১:৩২ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও সংরক্ষিত নারী আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমাকে প্রথম ত্রিবার্ষিক সম্মেলনস্থলে ঢুকতে দেয়া হয়নি বলে অভিযোগ করা হয়েছে। তিনি নিজেই একথা নিশ্চিত করে বলেন, আমি সম্মেলনে ঢুকতে চাইলে গেট বন্ধ করে দেয়ায় ঢুকতে পারিনি। পরে চলে আসি। চলে আসার সময় পেছন থেকে স্থানীয় এমপি বাহার সাহেবের লোকেরা আমার নেতাকর্মীদের ওপর হামলা চালিয়ে ১০-১২ জন নেতাকর্মীকে আহত করে। অপরদিকে মহানগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সম্পাদক আবিদুর রহমান জাহাঙ্গীর বলেছেন, আমরা সম্মেলনের ভেতরে ছিলাম। বাহিরে কী হয়েছে জানি না।
এদিকে, মহানগর আওয়ামী লীগের সম্মেলনকে কেন্দ্র করে গত এক সপ্তাহ ধরেই কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি আকম বাহাউদ্দিন বাহার এমপি ও সহসভাপতি আঞ্জুম সুলতানা সীমা এমপির সমর্থকদের মধ্যে উত্তেজনা চলে আসছিল। কিন্তু গতকাল কুমিল্লা টাউন হলের সম্মেলন মঞ্চ ও নগরীর কান্দিরপাড় কেন্দ্রিক সবগুলো সংযোগ সড়কেই দৃঢ় অবস্থান নেন এমপি বাহার সমর্থিত নেতাকর্মীরা। সকাল ৭টার আগেই প্রতিটি সংযোগ সড়কই ছিল বাহার সমর্থিত নেতাকর্মীদের একক আধিপত্য ও অবস্থান।
বেলা পোনে ১২টায় যখন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের উদ্বোধক বক্তা হিসেবে বক্তব্য রাখা শুরু করেন ঠিক তখনই সম্মেলনেস্থলে আসার চেষ্টা করেন আঞ্জুম সুলতানা সীমা এমপি। কিন্তু টাউন হলের গেট এমপি বাহার সমর্থিত নেতাকর্মীদের নিয়ন্ত্রণে থাকায় তিনি আর সম্মেলনস্থলে প্রবেশ করতে পারেননি।
তিনি টাউন হলের গেট থেকে ফিরে যাওয়ার পরপরই নগরীর নজরুল এভিনিউস্থ রোডে শুরু হয় মুহুর্মুহু গোলাগুলি ও ককটেল বিস্ফোরণের আওয়াজ। চলে পাল্টাপাল্টি ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় হেমলেট পড়া কয়েকজন যুবক দৈনিক সমকালের ফটোসাংবাদিক এনকে রিপনের ক্যামেরা ছিনিয়ে নেয়।
রাবার বুলেটবিদ্ধ হন প্রথম আলোর ফটো সাংবাদিক এম সাদেক। এ সময় সম্মেলনে মন্ত্রী ওবায়দুল কাদের বক্তৃতা চালিয়ে গেলেও সম্মেলনের ভেতরেও এমপি বাহার সমর্থিত নেতাকর্মীদের মধ্যে কিছুটা অস্থিরতা দেখা যায়। তবে তা মঞ্চ থেকেই নিয়ন্ত্রণ করেন এমপি বাহার।
এ বিষয়ে জানতে চাইলে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও সংরক্ষিত নারী আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা বলেন, গতকাল (শুক্রবার) রাতেও কেন্দ্রীয় নেতাদের সঙ্গে

আমার কথা হয়েছে। তারা বলেছেন, সম্মেলনে সবাই যেতে পারবে, সমস্যা নেই। আজ যখন আমাকে ঢুকতে দেয়া হচ্ছে না তখন আমি টাউন হলের গেটের সামনে থেকে হানিফ চাচাকে (যুগ্ম সম্পাদক মাহবুবুল আলম হানিফ) ফোন দিলে তিনি জানান, তুমি একা এসো। তখন আমি বললাম আমার সঙ্গে তো নেতাকর্মীরা রয়েছে। তখন হানিফ চাচা বললেন, আচ্ছা আমি দেখছি। পরে আর তিনি কিছু না বলায় আমি চলে এসেছি।
এ ব্যাপারে জানতে চাইলে মহানগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সম্পাদক আবিদুর রহমান জাহাঙ্গীর বলেন, আমরা সম্মেলনের ভেতরে ছিলাম। বাইরে কী হয়েছে জানি না। এ বিষয়ে কুমিল্লা জেলা পুলিশ সুপার আবদুল মান্নান বলেন, ওই এলাকার পরিস্থিতি শান্ত আছে। টাউন হল মাঠের বাইরে অন্য সড়কে ঝামেলা হয়েছিল। প্রশাসন পরিস্থিতি সামাল দিয়েছে।
উল্লেখ্য, গতকাল সোয়া ১১টায় আ ক ম বাহাউদ্দিন বাহার এমপির সভাপতিত্বে কুমিল্লা টাউন হল মাঠে মহানগর আওয়ামী লীগের সম্মেলন শুরু হয়। এরপর দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বেলুন ও পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন। প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ, কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মো. আবদুস সবুর, কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়