৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

ইমরানের বিরুদ্ধে পাল্টা অভিযোগ ইঙ্গিত মৌলবাদীদের দিকে

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দেশের সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এবার উঁচু গলায় পাল্টা অভিযোগ করলেন পাকিস্তানের সেনাবাহিনী। ইমরান খান তাকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ তুলেছিলেন আইএসআইয়ের কর্মকর্তা মেজর জেনারেল ফয়সল নাসিরের বিরুদ্ধে।
আইএসপিআর বলছে দায়িত্বজ্ঞানহীন : অভিযোগ অস্বীকার করে সেনাবাহিনীর জনসংযোগ শাখার ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর) বলেছে, ইমরান খানের অভিযোগ মিথ্যা এবং দায়িত্বজ্ঞানহীন। আইএসপিআরের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইফতিখার বাবর গতকাল শনিবার বলেন, সেনাবাহিনীর একজন উচ্চপদস্থ কর্মকর্তার বিরুদ্ধে পিটিআই চেয়ারম্যানের এমন মিথ্যা ও দায়িত্বজ্ঞানহীন অভিযোগ একদমই কাম্য নয়। প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল নাদিম আহমেদ আঞ্জুমও সংবাদ সম্মেলন করে ইমরানকে নিশানা করেছিলেন।
ইমরানকে মিথ্যাবাদী বলছেন স্বরাষ্ট্রমন্ত্রী : এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ গতকাল ইমরান খানের অভিযোগের জবাবে বলেন, ইমরান একজন মিথ্যাবাদী। তিনি জাতিকে মিথ্যা অভিযোগ শোনাচ্ছেন। তার গায়ে ৪টি গুলি লাগেনি, এমনকি দুজনের বেশি লোক ছিল না বলেও চ্যালেঞ্জ ছুড়েছেন তিনি। তাকে হত্যার ষড়যন্ত্রের সঙ্গে ধর্মীয় মৌলবাদীরা জড়িত বলে তিনি দাবি করেছেন।
এফআইআর হয়নি : ইমরান খান তাকে হত্যা প্রচেষ্টা ও একজন কর্মী হত্যার মামলায় পাকিস্তানের ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের নাম দেয়ায় এখন পর্যন্ত থানায় অভিযোগ (এফআইআর) রেকর্ড করা হয়নি। বলা হচ্ছে ৩টি নাম বাদ দেয়া না হলে এফআইআর রেকর্ড করা হবে না।
পিটিআই ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি বলেন, ইমরান খানের ওপর ওয়াজিরাবাদ হামলার জন্য একটি এফআইআর রেকর্ডের ক্ষেত্রে কোনো অগ্রগতির অভাব ইঙ্গিত করে যে এই বিষয়ে কিছু কর্মকর্তার ‘হাত বাঁধা’। লাহোরে মিডিয়ার সঙ্গে আলাপকালে তিনি বলেন, এই ধরনের একটি গুরুতর মামলায় এফআইআর নথিভুক্ত না হওয়া একটি বড় ‘প্রশ্ন চিহ্ন’ উত্থাপন করেছে।
গোপন ভিডিও : পিটিআই সিনেটর আজম স্বাতী গতকাল মিডিয়ার সামনে কান্নায় ভেঙে পড়ে বলেন, আমার স্ত্রী গতকাল একটি ভিডিও পেয়েছেন যেটি সম্পর্কে তিনি আর বিশদ বলতে পারবেন না। কারণ আমার দেশের মেয়েরা শুনছে।
স্বাতি একটি বিতর্কিত টুইটের জন্য করা মামলায় ১৩ অক্টোবর গ্রেপ্তার হন এবং এখন জামিনে রয়েছেন। গতকাল প্রেস কনফারেন্সের শুরুতেই স্বাতী বলেন, আমাকে ভয়াবহ নির্যাতন করা হয়েছে।
উচ্চ আদালতকে স্বতঃপ্রণোদিত নোটিস দেয়ার আহ্বান ইমরানের : ইমরান খান গতকাল এক টুইটে নৈতিক মূল্যবোধ এবং পারিবারিক সম্মান লঙ্ঘনের দায়ে উচ্চ আদালতকে স্বতঃপ্রণোদিত হয়ে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহবান জানান। তিনি বলেন, গোয়েন্দাদের দ্বারা আজম স্বাতীর সঙ্গে যা হয়েছে তা এই সমস্ত মূল্যবোধের স্পষ্ট লঙ্ঘন। তাকে ও তার স্ত্রীকে উলঙ্গ করে হেফাজতে নির্যাতন এবং ভিডিও করা হয়েছে। সেখানে তার ও তার স্ত্রীর গোপনীয়তা লঙ্ঘন করা হয়েছে। আমি সিজেপিকে (পাকিস্তানের প্রধান বিচারপতি) এর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত নোটিস দেয়ার আহ্বান জানাচ্ছি।
পরে ইমরান বলেন, আমি মিসেস স্বাতীর কাছে পাকিস্তানের পক্ষ থেকে ক্ষমা চাই। একজন অত্যন্ত ব্যক্তিগত, ধার্মিক তাহাজ্জুদ গুলজার ভদ্রমহিলাকে যে বেদনা, যন্ত্রণা এবং অপমান সহ্য করতে হচ্ছে তার জন্য।
পিপিপি সিনেটর মোস্তফা নওয়াজ খোখর স্বাতীর প্রেস কনফারেন্সের একটি ক্লিপ শেয়ার করেছেন এবং এটিকে সিনেট চেয়ারপারসন এবং পুরো সংসদের মুখে চপেটাঘাত বলে অভিহিত করেছেন। এদিকে বিখ্যাত সাংবাদিক মাজহার আব্বাস বলেছেন, স্বাতীর এই ভিডিও প্রতিটি গণতান্ত্রিক এবং মানবাধিকারকর্মীর চোখ খুলে দেয়া উচিত। ভাবছি সিনেটর পারভেজ রশিদের মতো একজন ব্যক্তি কীভাবে চুপ করে আছেন, কারণ তিনি নিজেও এমন অপমানের মুখোমুখি হয়েছেন। এটা গ্রহণযোগ্য নয়।
পিটিআই নেতা মালেকা বোখারি প্রশ্ন করেছিলেন, পাকিস্তানের বৃহত্তম রাজনৈতিক দলের সদস্যদের নির্যাতন, অপমান, যৌন নির্যাতন এবং হত্যার চেষ্টার বিষয়ে মৌলিক অধিকারের অভিভাবক হিসেবে প্রধান বিচারপতি এবং অন্য বিচারপতিরা কি চুপ থাকতে পারেন।
বিচারিক তদন্ত কমিশন : প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়ালকে পিটিআই প্রধান ইমরান খানের ওপর হামলায় জড়িত থাকার অভিযোগ তদন্তের জন্য একটি পূর্ণাঙ্গ বিচার বিভাগীয় কমিশন গঠনের আহ্বান জানিয়েছেন।
একাত্তরের কথা : ওয়াজিরাবাদ গুলির ঘটনায় নিহত দলীয় কর্মী মোয়াজ্জাম গন্ডলের পরিবারের সঙ্গে দেখা করার পর সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলছিলেন পিটিআই নেতা ফাওয়াদ শরিফ।
তিনি বলেন, এটি এমন একটি ঘটনা যা পাকিস্তানকে নাড়া দিয়েছে। সাংবিধানিক প্রতিষ্ঠানের প্রতি মানুষের আস্থা উঠে গেছে। এটা ছিল পাকিস্তানের ওপর হামলা। ইমরান খানের ওপর এই হামলা ১৯৭১ সালের ইতিহাসের পুনরাবৃত্তি করার জন্য করা হয়েছিল বলে তিনি মনে করেন। এসব অন্যায়ের কারণেই ’৭১-এ পাকিস্তান ভেঙেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়