নিশ্চিত মৃত্যু থেকে ইমরান খানকে বাঁচালেন এক যুবক : প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দিকে সন্দেহের তীর

আগের সংবাদ

এ মরণফাঁদ থেকে মুক্তি মিলবে কবে?

পরের সংবাদ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : মুক্তবুদ্ধি চর্চার সুযোগ করে দিয়েছেন জাতির পিতা

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নুর হাছান নাইম, জাবি প্রতিনিধি : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্বাধীনতা-উত্তর বাংলাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়গুলোতে মুক্তবুদ্ধি চর্চায় জোর দিয়েছেন যেন সত্যিকারের মেধাবী তৈরি হয়। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্ট সংশোধন করে একে স্বায়ত্তশাসিত রূপ দিয়েছেন।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান অডিটোরিয়ামে গতকাল শুক্রবার পদার্থবিজ্ঞান বিভাগের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, অনেকেই বলে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো পিছিয়ে। আবার অনেকে বলে আমাদের র‌্যাংকিংয়ের কোনো দরকার নেই। এর কোনোটিই সঠিক নয়। আমাদের র‌্যাংকিং নিয়ে ভাবতে হবে ও নজর দিতে হবে। আমরা কোন জায়গায় অন্যান্য দেশের সঙ্গে রিসার্চ কোলাবোরেশনে পিছিয়ে আছি, প্রকাশনা ও শিক্ষক-শিক্ষার্থী বিনিময় আছে কিনা এগুলো নিয়ে বিশ্লেষণ করতে হবে। কোন কোন ক্ষেত্রে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো পিছিয়ে আছে সেদিকে মনোযোগী হলেই আমরা সামনের সারিতে থাকব।
দেশের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে মন্ত্রী বলেন, আমরা অনেক প্রতিবন্ধকতা তৈরি করে রেখেছি- একবারের বেশি ভর্তি পরীক্ষা দেয়া যাবে না, পড়াশোনার মধ্যে গ্যাপ থাকলে ভর্তি হওয়া যাবে না। ভর্তির ক্ষেত্রে এ ধরনের বাধা তুলে দিয়ে যে কোনো বয়সের মানুষের জন্য সুযোগ করে দিতে হবে। বিশ্ববিদ্যালয়ে মেধা যাচাইয়ের মাধ্যমেই শিক্ষার্থীরা ভর্তি হবে। সেখানে বয়স কোনো বিবেচ্য বিষয় নয়।
গুচ্ছ পদ্ধতি নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর অনাগ্রহের ব্যাপারে তিনি বলেন, বাইরের দেশগুলোতে আমরা এক পরীক্ষা দিয়ে যদি বিভিন্ন জায়গার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারি তাহলে দেশে কেন পারব না? সেখানে কেন মান নিয়ে প্রশ্ন আসবে? স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোকেও গুচ্ছ পদ্ধতিতে এগিয়ে আসতে হবে।
এ সময় জাবি উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম, পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. তাহমিনা ফেরদৌসসহ বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়