নিশ্চিত মৃত্যু থেকে ইমরান খানকে বাঁচালেন এক যুবক : প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দিকে সন্দেহের তীর

আগের সংবাদ

এ মরণফাঁদ থেকে মুক্তি মিলবে কবে?

পরের সংবাদ

রংপুরে নির্বাচনের উত্তাপ : এক ডজনেরও বেশি মেয়র প্রার্থীর দৌড়ঝাঁপ

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

হাসান গোর্কি, রংপুর থেকে : রংপুর সিটি নির্বাচনের (রসিক) উত্তাপ ছড়িয়ে পড়েছে নগরীজুড়ে। একদিকে শীতের আগমন, অন্যদিকে রংপুর সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে শুরু হয়েছে নির্বাচনী আড্ডা ও তর্কবিতর্ক। গত বৃহস্পতিবার নির্বাচন কমিশন তারিখ ঘোষণা করায় এ উত্তাপ বেড়ে গেছে আরো জোরেশোরে। আগামী ২৭ ডিসেম্বর সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এ নির্বাচনে ভোটগ্রহণ করা হবে।
রংপুর সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে এরই মধ্যে একডজনের বেশি সম্ভাব্য মেয়র প্রার্থী, ২৫০ জন কাউন্সিলর এবং সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীরা ৩৩টি ওয়ার্ডে প্রচারণায় নেমেছেন। তারা পাড়া-মহল্লায় মতবিনিময় করে যাচ্ছেন, এলাকাবাসীর কাছে চাইছেন দোয়া ও ভোট।
জাতীয় পার্টির মহানগর সভাপতি ও কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা আবারো মেয়র হতে সর্বত্রই প্রচারণা চালাচ্ছেন। তিনি জাতীয় পার্টির একক প্রার্থী হিসেবে এখনো বলবৎ রয়েছেন। দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের তাকে রংপুরের দুটি সভায় হাত উঠিয়ে মেয়র পদে জাপার প্রার্থী হিসেবে নাম ঘোষণা করেন।
আওয়ামী লীগ থেকে মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, যুবলীগের আতাউর জামান বাবু ও জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ দলীয় মনোনয়ন চেয়ে পোস্টার-ব্যানার লাগিয়েছেন। তাদের প্রচারণা চলছে নিয়মিত। মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান সামু, বিএনপি নেতা কাওসার জামান বাবলা, শহিদুল ইসলাম মিজু ও জেলা যুবদলের সভাপতি নাজমুল আলম নাজু প্রচারণা চালাচ্ছেন। ইসলামী আন্দোলন থেকে এটিএম গোলাম মোস্তফা বাবুও একক প্রার্থী হিসেবে প্রচারণার মাঠে রয়েছেন। বাসদের আবদুল কুদুস, ওয়াকার্স পার্টি থেকে কাজী মাজহারুল ইসলাম লিটন, খেলাফত মজলিস থেকে উপাধ্যক্ষ তৌহিদুর রহমান মন্ডল রাজু এখন প্রচারণার মাঠে। আর স্বতন্ত্রপ্রার্থী হিসেবে পৌরসভার সাবেক মেয়র এ কে এম আব্দুর রউফ মানিক ও নারী নেত্রী সুইটি আনজুম মাঠে নেমেছেন। এক
সময়ের ছাত্রলীগ নেতা লতিফুর রহমান মিলন এবং জামায়াতে ইসলামীর নেতা মাহবুবার রহমান বেলাল স্বতন্ত্রপ্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিতে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এর বাইরেও জাসদ, কল্যাণ পার্টি, জাকের পার্টিসহ অন্যান্য রাজনৈতিক দল প্রার্থী দিতে পারেন বলে জানা গেছে। শীর্ষ রাজনৈতিক নেতা-নেত্রী, উত্তরসূরি এবং স্থানীয় নেতার ছবির সঙ্গে নিজের একটা বড় ছবি সেঁটে দিয়ে শুভেচ্ছা জানানোর পাশাপাশি তারা দোয়া ও সমর্থন কামনা করেছেন।
মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি জানান, তিনি প্রচারণা শুরু করেছেন অনেক আগে থেকে। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে নৌকা প্রতীক মনোনয়ন দেবেন বলে তিনি আশাবাদী। মহানগর সম্পাদক তুষার কান্তি মন্ডল জানান, প্রায় ৪ বছর আগে থেকে নির্বাচনী প্রচারণা শুরু করে ৯৫২টির পাড়ার মধ্যে ৮০০ পাড়ায় উঠান বৈঠক করেছেন। তিনি আশাবাদী প্রধানমন্ত্রী তাকেই নৌকার কাণ্ডারি বানাবেন।
মহানগর জাতীয় পার্টির সহসভাপতি লোকমান হোসেন বলেন, রংপুরে জাতীয় পার্টিতে কোনো কোন্দল নেই। বর্তমানের সফল মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা আমাদের দলের একক প্রার্থী। তিনি আগামীতেও জয়ী হবেন বলে আমরা আশাবাদী।
জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কমিটির সহসাধারণ সম্পাদক ও জেলা যুবদলের সভাপতি নাজমুল আলম নাজু জানান, তিনি নিয়মিত প্রচারণা চালাচ্ছেন। বিএনপি নেতা কাওসার জামান বাবলা নগরীতে বিলবোর্ড স্থাপনসহ বিভিন্নভাবে প্রচারণা চালিয়ে আসছেন। তিনি গত সিটি নির্বাচনে অংশ নিয়ে তৃতীয় হয়েছিলেন।
উল্লেখ্য, রসিক নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে গত ১৯ আগস্ট থেকে। সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ২১ ডিসেম্বর। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। ২০১২ সালে ৩৩টি ওয়ার্ড নিয়ে এ সিটি করপোরেশন গঠন করা হয়। প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ওই বছরের ২০ ডিসেম্বর। বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার ৪ লাখের বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়